ট্যাঙ্ক জেলা

স্থানাঙ্ক: ৩২°০৭′৪৮″ উত্তর ৭০°১৩′৪৮″ পূর্ব / ৩২.১৩০০° উত্তর ৭০.২৩০০° পূর্ব / 32.1300; 70.2300
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ট্যাঙ্ক জেলা
Tank District

ټک
জেলা
খাইবার পাখতুনখোয়া প্রদেশের অবস্থান
খাইবার পাখতুনখোয়া প্রদেশের অবস্থান
দেশপাকিস্তান
প্রদেশখাইবার পাখতুনখোয়া
রাজধানীট্যাঙ্ক
আয়তন
 • মোট১,৬৭৯ বর্গকিমি (৬৪৮ বর্গমাইল)
জনসংখ্যা (২০১৭)[১]
 • মোট৩,৯১,৮৮৫
 • জনঘনত্ব২৩০/বর্গকিমি (৬০০/বর্গমাইল)
সময় অঞ্চলপিএসটি (ইউটিসি+৫)
ইউনিয়ন পরিষদের সংখ্যা১৬

ট্যাঙ্ক জেলা (পশতু: ټانک ولسوالۍ, উর্দু: ٹانک‎‎ ṭāṅk) পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের দেরা ইসমাইল খান বিভাগের একটি জেলা। জেলাটির রাজধানী শহরের নাম হচ্ছে ট্যাঙ্ক, যেখানে ইউনিয়ন পরিষদ শহর ১ এবং ইউনিয়ন পরিষদ শহর ২ নিয়ে গঠিত হয়েছে। ট্যাঙ্ক জেলায় ১৬টি ইউনিয়ন পরিষদ রয়েছে। ১৯৯২ সাল পর্যন্ত ট্যাঙ্ক ছিল ডেরা ইসমাইল খান জেলার একটি তহসিল।[২]: ভৌগোলিক অবস্থান অনুযায়ী জেলাটির দক্ষিণ-পূর্বে লাক্কি মারওয়াত জেলা, পূর্ব ও দক্ষিণ-পূর্ব ডেরা ইসমাইল খান, উত্তরে এফআর ট্যাঙ্ক এবং পশ্চিমে দক্ষিণ ওয়াজিরিস্তান এজেন্সির সীমানা ঘিরে রেখেছে।

ভাষা[সম্পাদনা]

১৯৯৮ সালের আদমশুমারীর হিসাব অনুযায়ী, অঞ্চলটির প্রধান ভাষা বা মাতৃভাষা হচ্ছে পশতু (যেখানে জনসংখ্যার প্রায় ৮০% কথা বলে থাকেন)[৩] এবং সরাইকি (১৮.৫%) ব্যবহার করে থাকেন।[২]:২১

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "DISTRICT WISE CENSUS RESULTS CENSUS 2017" (পিডিএফ)। www.pbscensus.gov.pk। ২০১৭-০৮-২৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. 1998 District Census report of Tank। Census publication। 84। Islamabad: Population Census Organization, Statistics Division, Government of Pakistan। ২০০০। 
  3. "Mother tongue": defined as the language of communication between parents and children, and recorded of each individual.

বহিঃসংযোগ[সম্পাদনা]