মুহাম্মদ কুলি কুতুব শাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুহাম্মদ কুলি কুতুব শাহ
কুতুব শাহি রাজবংশের পঞ্চম সুলতান
Muhammad 'Alî 001.jpg
রাজত্ব১৫৮০-১৬১২[১]
রাজ্যাভিষেকঅজানা
পূর্বসূরিইবরাহিম কুলি কুতুব শাহ
উত্তরসূরিসুলতান মুহাম্মদ কুতুব শাহ
জন্ম৪ এপ্রিল ১৫৬৫
গোলকোন্ডা, গোলকোন্ডা সালতানাত
(বর্তমানে তেলেঙ্গানা, ভারত)
মৃত্যু১১ জানুয়ারি ১৬১২(1612-01-11) (বয়স ৪৬)
দৌলত খান-ই-আলী প্রাসাদ, হায়দ্রাবাদ
(বর্তমানে তেলেঙ্গানা, ভারত)
দাম্পত্য সঙ্গীভাগমতী
বংশধরসুলতান মুহাম্মদ কুতুব শাহ এর স্ত্রী হায়াত বকশি বেগম
রাজবংশকুতুব শাহি রাজবংশ
পিতাইবরাহিম কুলি কুতুব শাহ
মাতাভাগীরথী
ধর্মশিয়া ইসলাম

মুহাম্মদ কুলি কুতুব শাহ (৪ এপ্রিল ১৫৬৫-১১ জানুয়ারি ১৬১২) ছিলেন গোলকোন্ডার কুতুব শাহী রাজবংশের পঞ্চম সুলতান এবং দক্ষিণ-মধ্য ভারতের হায়দ্রাবাদ শহর প্রতিষ্ঠা করেছিলেন, এর স্থাপত্য কেন্দ্র, চারমিনারমক্কা মসজিদ নির্মাণ করেছিলেন।[২] তিনি একজন দক্ষ শাসক ছিলেন এবং তাঁর রাজত্ব কুতুব শাহি রাজবংশের অন্যতম উঁচু স্থান হিসাবে বিবেচিত হয়। তিনি ১৫ বছর বয়সে ১৫৮০ সালে সিংহাসনে আরোহণ করেন এবং ৩১ বছর শাসন করেছিলেন।

হায়দ্রাবাদে মুহাম্মদ কুলি কুতুব শাহের মাজার
মুহাম্মদ কুলি কুতুব শাহের সমাধি

জন্ম, প্রাথমিক এবং ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

মুহাম্মদ কুলি কুতুব শাহ ছিলেন ইবরাহিম কুলি কুতুব শাহ ওয়ালি এবং হিন্দু মা ভাগীরথীর তৃতীয় পুত্র।[৩] তিনি একজন দক্ষ কবি ছিলেন এবং ফার্সি, তেলুগু এবং উর্দু ভাষায় তাঁর কবিতা লিখেছিলেন।[৪] উর্দু ভাষার প্রথম লেখক হিসাবে তিনি ফার্সি দেওয়ান রীতিতে তাঁর রচনাগুলি রচনা করেছিলেন এবং তাঁর কবিতাগুলিতে গজল-ই মুসালসাল সম্পর্কিত একটি বিষয় রয়েছে।[৪] মুহম্মদ কুলির কুলিয়াত ১৮০০ পৃষ্ঠার সমন্বয়ে, একশ পৃষ্ঠায় অর্ধেকেরও বেশি গজল, কাসিদাস এবং বাকী অংশে ৩০০ পৃষ্ঠার উপরে মথনাভীমার্সিয়াস ছিল।[৪]

হায়দ্রাবাদের চারমিনারটি কুলি কুতুব শাহ নির্মাণ করেছিলেন

হায়দ্রাবাদ শহর[সম্পাদনা]

মুহাম্মদ কুলি ১৫১৯ সালে মুসি নদীর তীরে হায়দরাবাদ শহরটি তৈরি করেছিলেন। তিনি গ্রিড পরিকল্পনার ভিত্তিতে নির্মিত এই শহরটি ছড়িয়ে দেওয়ার জন্য বিশ্বের বিভিন্ন স্থানের স্থপতিদের ডেকেছিলেন। ইসলামের চতুর্থ খলিফা বা শিয়া মুসলিম প্রথম ইমাম আলী ইবনে আবি তালিবের স্মরণে এই শহরের নামকরণ করা হয়েছিল। তিনি চারমিনার ও মক্কা মসজিদ নির্মাণ করেন। তিনিই সেই ব্যাক্তি, যিনি খতিয়ে দেখেন তিনি ব্যতীত ভিড়ের মধ্যে এমন কেউ নেই যে এক ওয়াক্ত নামাজ বাদ দিয়েছে তারপরে মক্কা মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।

সাহিত্যের পৃষ্ঠপোষকতা[সম্পাদনা]

কুলি কুতুব শাহ আরবী, ফার্সি ও তেলুগু ভাষার পণ্ডিত ছিলেন। তিনি উর্দু, ফার্সি এবং তেলুগু ভাষায় কবিতা লিখেছিলেন। তাঁর কবিতাটি "কুলিয়াত-ই-কুলি কুতুব শাহ" শিরোনামের একটি খণ্ডে সংকলিত হয়েছে। তিনি প্রথম উর্দু কবি সাহেব-ই-দেওয়ান হওয়ার গৌরব অর্জন করেছিলেন এবং ফার্সি / উর্দু কবিতার প্রচলিত ধারায় একটি নতুন সংবেদনশীলতা প্রবর্তনের কৃতিত্ব তাঁর।

পূর্বসূরী:
ইবরাহিম কুলি কুতুব শাহ
কুতুব শাহি রাজবংশ
১৫৮০-১৬১২
উত্তরসূরী:
সুলতান মুহাম্মদ কুতুব শাহ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sen, Sailendra (২০১৩)। A Textbook of Medieval Indian History। Primus Books। পৃষ্ঠা ১১৮। আইএসবিএন 978-9-38060-734-4 
  2. "Opinion A Hyderabadi conundrum" 
  3. Narendra Luther (১৯৯১)। Prince;Poet;Lover;Builder: Mohd. Quli Qutb Shah - The founder of Hyderabad। Publications Division Ministry of Information & Broadcasting। আইএসবিএন 9788123023151। সংগ্রহের তারিখ ১৩ জানুয়ারি ২০২০ 
  4. Annemarie Schimmel, Classical Urdu Literature from the Beginning to Iqbāl, (Otto Harrassowitz, 1975), 143.

বহিঃসংযোগ[সম্পাদনা]