মানিক হোসেন মোল্লা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মানিক মোল্লা
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মানিক হোসেন মোল্লা
জন্ম (1999-03-11) ১১ মার্চ ১৯৯৯ (বয়স ২৩)
জন্ম স্থান রাজশাহী, বাংলাদেশ
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
শেখ রাসেল
জার্সি নম্বর ১৪
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৭–২০১৮ ফকিরেরপুল
২০১৮–২০১৯ আরামবাগ ২৪ (০)
২০১৯–২০২১ চট্টগ্রাম আবাহনী ২২ (১)
২০২২– শেখ রাসেল (০)
জাতীয় দল
২০২০– বাংলাদেশ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:৩৬, ২৪ মার্চ ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:৩৬, ২৪ মার্চ ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মানিক হোসেন মোল্লা (জন্ম: ১১ মার্চ ১৯৯৯; মানিক মোল্লা নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়[১] তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব শেখ রাসেল এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় এবং কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৭–১৮ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ফকিরেরপুলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন,[২][৩] যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন। পরবর্তীকালে, তিনি আরামবাগ এবং চট্টগ্রাম আবাহনীর হয়ে খেলেছেন। ২০২১–২২ মৌসুমে, তিনি চট্টগ্রাম আবাহনী হতে বাংলাদেশী ক্লাব শেখ রাসেলে যোগদান করেছেন।

২০২০ সালে, মানিক বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মানিক হোসেন মোল্লা ১৯৯৯ সালের ১১ই মার্চ তারিখে বাংলাদেশের রাজশাহীতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০২০ সালের ১৯শে জানুয়ারি তারিখে, মাত্র ২০ বছর ১০ মাস ৯ দিন বয়সে, মানিক শ্রীলঙ্কার বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন, তবে ৭৩তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় রাকিব হোসেনের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠ ত্যাগ করেন; ম্যাচে তিনি ১৮ নম্বর জার্সি পরিধান করে একজন রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছেন।[৪][৫] ম্যাচটি বাংলাদেশ ৩–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে মানিক সর্বমোট ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৪ মার্চ ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০২০
২০২১
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "জামালের কঠিন প্রতিদ্বন্দ্বী মানিক"www.sahos24.com। সংগ্রহের তারিখ ২০২০-০৩-০৬ 
  2. "বাগমারার মানিক বঙ্গবন্ধু কাপে | banglatribune.com"Bangla Tribune। সংগ্রহের তারিখ ২০২০-০৩-০৬ 
  3. "নতুন মুখ মানিক মোল্লা"www.m.mzamin.com। সংগ্রহের তারিখ ২০২০-০৩-০৬ 
  4. "International friendlies • Regular"ইউরোস্পোর্ট (ইংরেজি ভাষায়)। ১৯ জানুয়ারি ২০২০। সংগ্রহের তারিখ ৫ এপ্রিল ২০২১ 
  5. "Bangladesh vs. Sri Lanka - January 19, 2020"ইএসপিএন (ইংরেজি ভাষায়)। ১৯ জানুয়ারি ২০২০। সংগ্রহের তারিখ ৫ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]