শফিকুল ইসলাম মানিক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শফিকুল ইসলাম
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম শফিকুল ইসলাম মানিক
জন্ম (1967-10-22) ২২ অক্টোবর ১৯৬৭ (বয়স ৫৩)
জন্ম স্থান ঢাকা, বাংলাদেশ
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
শেখ জামাল (ম্যানেজার)
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
১৯৭৯–১৯৮৫ ব্রাদার্স ইউনিয়ন
১৯৮৬–১৯৯৫ ঢাকা মোহামেডান
জাতীয় দল
১৯৮২–১৯৮৯ বাংলাদেশ
পরিচালিত দল
১৯৯৭–২০০৫ মুক্তিযোদ্ধা সংসদ
২০০৫–২০০৮ ঢাকা মোহামেডান
২০০৮–২০০৯ বাংলাদেশ
২০১০ –২০১১ ঢাকা মোহামেডান
২০১১–২০১৪ মুক্তিযোদ্ধা সংসদ
২০১৫–২০১৬ চট্টগ্রাম আবাহনী
২০১৬ শেখ জামাল
২০১৬–২০১৮ শেখ রাসেল
২০১৮– শেখ জামাল
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে

শফিকুল ইসলাম মানিক (জন্ম: ২২ অক্টোবর ১৯৬৭; শফিকুল ইসলাম নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী সাবেক পেশাদার ফুটবল খেলোয়াড় এবং ম্যানেজার। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লীগের ক্লাব শেখ জামালে ম্যানেজারের দায়িত্ব পালন করছেন। মানিক তার খেলোয়াড়ি জীবনের অধিকাংশ সময় ঢাকা মোহামেডান এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন। তিনি মূলত একজন ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন।

১৯৭৯–৮০ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ব্রাদার্স ইউনিয়নের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছিলেন, যেখানে তিনি ৬ মৌসুম অতিবাহিত করেছিলেন। অতঃপর ১৯৮৬–৮৭ মৌসুমে, তিনি ব্রাদার্স ইউনিয়ন হতে ঢাকা মোহামেডানে যোগদান করেছিলেন; ঢাকা মোহামেডানের হয়ে ১০ মৌসুম খেলার পর তিনি অবসর গ্রহণ করেছিলেন। ১৯৮২ সালে, মানিক বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছিলেন।

খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর ১৯৯৬ সালে, মানিক ১ মৌসুমের জন্য ঢাকা মোহামেডানের সহকারী ম্যানেজারের দায়িত্ব পালন করার পর বাংলাদেশী ফুটবল ক্লাব মুক্তিযোদ্ধা সংসদের ম্যানেজারের দায়িত্ব পালন করার মাধ্যমে ম্যানেজার হিসেবে ফুটবল জগতে অভিষেক করেন, যেখানে তিনি ম্যানেজার হিসেবে দীর্ঘ সময় (প্রায় ৮ মৌসুম) অতিবাহিত করেছেন। মুক্তিযোদ্ধা সংসদের হয়ে ৮ মৌসুম ম্যানেজারের দায়িত্ব পালন করার পর তিনি তার সাবেক ক্লাব ঢাকা মোহামেডানে ম্যানেজার হিসেবে পুনরায় যোগদান করেন। ২০০৮ সালে বাংলাদেশ জাতীয় দলের ম্যানেজারের দায়িত্ব গ্রহণ করেন, তিনি বাংলাদেশের হয়ে প্রায় ২ বছর হিসেবে ম্যানেজার হিসেবে কাজ করেছেন। ২০১০–১১ মৌসুমে, তিনি পুনরায় ঢাকা মোহামেডানের ম্যানেজারের দায়িত্ব গ্রহণ করেন। অতঃপর তিনি দ্বিতীয়বারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লীগের ক্লাব মুক্তিযোদ্ধা সংসদের ম্যানেজারের দায়িত্ব গ্রহণ করেন। পরবর্তীতে তিনি চট্টগ্রাম আবাহনী, শেখ জামাল এবং শেখ রাসেলের ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন।[১][২][৩] ২০১৯ সালের ৭ই মে তারিখে জোসেফ আফুসির বরখাস্ত হওয়ার পর, তিনি দ্বিতীয়বারের মতো শেখ জামালের ম্যানেজারের পদে নিযুক্ত হয়েছেন।[৪]

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

শফিকুল ইসলাম মানিক ১৯৬৭ সালের ২২শে অক্টোবর তারিখে বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

১৯৮২ সালে, মানিক আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছিলেন। আন্তর্জাতিক ফুটবলে, তিনি প্রায় ৮ বছর যাবত বাংলাদেশের হয়ে খেলেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "new age"। সংগ্রহের তারিখ ১৮ এপ্রিল ২০২১ 
  2. "Manik moving to Sk Jamal?"The Daily Star। ৯ ফেব্রুয়ারি ২০১৬। সংগ্রহের তারিখ ১৮ এপ্রিল ২০২১ 
  3. "new age"। সংগ্রহের তারিখ ১৮ এপ্রিল ২০২১ 
  4. "Manik replaces Afusi as Sk Jamal coach"Dhaka Tribune। ২ মে ২০১৯। সংগ্রহের তারিখ ১৮ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]