আলমগীর কবির রানা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলমগীর কবির
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম শেখ আলমগীর কবির রানা
জন্ম (1990-06-07) ৭ জুন ১৯৯০ (বয়স ৩১)
জন্ম স্থান সাতক্ষীরা, বাংলাদেশ
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
বসুন্ধরা কিংস
জার্সি নম্বর ১৮
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৯–২০১০ ঢাকা মোহামেডান
২০১০–২০১২ মুক্তিযোদ্ধা সংসদ
২০১২–২০১৩ শেখ জামাল
২০১৭–২০১৮ শেখ রাসেল ১৯ (০)
২০১৯– বসুন্ধরা কিংস ৩১ (২)
জাতীয় দল
২০১১– বাংলাদেশ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:৪৩, ৬ জুলাই ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:৩১, ১০ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

শেখ আলমগীর কবির রানা (জন্ম: ৭ জুন ১৯৯০; আলমগীর কবির নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লীগের ক্লাব বসুন্ধরা কিংস এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৯–১০ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ঢাকা মোহামেডানের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ১ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১০–১১ মৌসুমে তিনি মুক্তিযোদ্ধা সংসদে যোগদান করেছেন। মুক্তিযোদ্ধা সংসদে ২ মৌসুম অতিবাহিত করার পর শেখ জামালের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি শেখ রাসেলের হয়ে খেলেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি শেখ রাসেল হতে বসুন্ধরা কিংসে যোগদান করেছেন।

২০১৯ সালে, রানা বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

দলগতভাবে, রানা এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন, যা তিনি বসুন্ধরা কিংসের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

শেখ আলমগীর কবির রানা ১৯৯০ সালের ৭ই জুন তারিখে বাংলাদেশের সাতক্ষীরায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১১ সালের ৪ঠা ডিসেম্বর তারিখে, ২১ বছর ৫ মাস ২৮ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী রানা নেপালের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন, তবে ৮৬তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় ইমন মাহমুদ বাবুর বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠ ত্যাগ করেন। ম্যাচটি বাংলাদেশ ১–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[১] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে রানা মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১০ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১১
২০১৩
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bangladesh v Nepal Live Commentary, Dec 04, 2011"গোল। ৪ ডিসেম্বর ২০১১। সংগ্রহের তারিখ ১০ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]