ওয়ালী ফয়সাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওয়ালী ফয়সাল
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ ওয়ালী ফয়সাল
জন্ম (1985-03-01) ১ মার্চ ১৯৮৫ (বয়স ৩৬)
জন্ম স্থান নারায়ণগঞ্জ, বাংলাদেশ
উচ্চতা ১.৭১ মিটার (৫ ফুট   ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
ঢাকা আবাহনী
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৫–২০০৯ ঢাকা আবাহনী
২০০৯–২০১০ ঢাকা মোহামেডান
২০১০–২০১১ শেখ জামাল
২০১১–২০১৪ ঢাকা আবাহনী
২০১৫ শেখ রাসেল
২০১৬– ঢাকা আবাহনী ৫০ (০)
জাতীয় দল
২০০৬– বাংলাদেশ ৪৫ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৯:২০, ৯ মে ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:১৫, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ ওয়ালী ফয়সাল (জন্ম: ১ মার্চ ১৯৮৫; ওয়ালী ফয়সাল নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়[১] তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লীগের ক্লাব ঢাকা আবাহনী এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৫–০৬ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ঢাকা আবাহনীর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ৪ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০০৯–১০ মৌসুমে তিনি ঢাকা মোহামেডানে যোগদান করেছেন। ঢাকা মোহামেডানে মাত্র ১ মৌসুম অতিবাহিত করার পর শেখ জামালের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি ঢাকা আবাহনী এবং শেখ রাসেলের হয়ে খেলেছেন। ২০১৬–১৭ মৌসুমে, তিনি শেখ রাসেল হতে তৃতীয়বারের মতো ঢাকা আবাহনীতে যোগদান করেছেন।

২০০৫ সালে, ফয়সাল বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪০-এর অধিক ম্যাচে অংশগ্রহণ করেছেন। দলগতভাবে, ফয়সাল এপর্যন্ত ৮টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ৭টি ঢাকা আবাহনীর হয়ে এবং ১টি শেখ জামালের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ ওয়ালী ফয়সাল ১৯৮৫ সালের ১লা মার্চ তারিখে বাংলাদেশের নারায়ণগঞ্জে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন। তার মামা আব্দুল্লাহ পারভেজও একজন ফুটবল খেলোয়াড় ছিলেন, মূলত তার মাধ্যমে ফয়সাল ফুটবলে পদার্পণ করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০০৬ সালের ৫ই এপ্রিল তারিখে, মাত্র ২১ বছর ১ মাস ৫ দিন বয়সে, ফয়সাল ফিলিস্তিনের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন। ম্যাচটি ১–১ গোলে ড্র হয়েছিল। বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে ফয়সাল সর্বমোট ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩১ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০০৬
২০০৭
২০০৮
২০০৯
২০১০
২০১১
২০১২
২০১৩
২০১৫
২০১৬
২০১৮
সর্বমোট ৪৫

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bangladesh Squad Announced For Nepal"www.plaantik.com। ২৯ মে ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ সেপ্টেম্বর ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]