মহিষাশন রেলওয়ে স্টেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মহিশসান রেলওয়ে স্টেশন
ভারতীয় রেল স্টেশন
অবস্থানমহিশসান, করিমগঞ্জ জেলা, আসাম
ভারত
স্থানাঙ্ক২৪°৪৯′৩০″ উত্তর ৯২°১৭′২৮″ পূর্ব / ২৪.৮২৫° উত্তর ৯২.২৯১° পূর্ব / 24.825; 92.291
মালিকানাধীনউত্তর-পূর্ব সীমান্ত রেল
পরিচালিতউত্তর-পূর্ব সীমান্ত রেল
নির্মাণ
গঠনের ধরনআদর্শ (ভূমিগত)
পার্কিংআছে = ১৮৯৬-৯৮
অন্য তথ্য
স্টেশন কোড
অঞ্চল উত্তরপূর্ব সীমান্ত রেল
বিভাগ লামডিং রেল বিভাগ
ইতিহাস
আগের নামআসাম বেঙ্গল রেলওয়ে
অবস্থান
মহিশসান রেলওয়ে স্টেশন আসাম-এ অবস্থিত
মহিশসান রেলওয়ে স্টেশন
মহিশসান রেলওয়ে স্টেশন
আসাম##ভারত
মহিশসান রেলওয়ে স্টেশন ভারত-এ অবস্থিত
মহিশসান রেলওয়ে স্টেশন
মহিশসান রেলওয়ে স্টেশন
আসাম##ভারত

মহিশসান হল একটি সীমান্ত রেলওয়ে স্টেশন এবং ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জ জেলার ভারত- বাংলাদেশ সীমান্তে একটি বিলুপ্ত রেলওয়ে ট্রানজিট সুবিধা পয়েন্ট। বাংলাদেশের দিকে সংশ্লিষ্ট স্টেশনটি সিলেট জেলার শাহবাজপুর (লাটু নামেও পরিচিত)।সীমান্ত স্টেশনটি করিমগঞ্জের সাথে ১১ কিলোমিটার (৬.৮ মা) দূরে। ট্রাফিকের অভাবে ১৯৯৬ সালের ডিসেম্বর থেকে মহিষাসন-শাহবাজপুর রুটটি চালু হয়নি। [১]

ইতিহাস[সম্পাদনা]

চট্টগ্রাম বন্দরের সাথে রেল সংযোগের জন্য আসামের চা চাষীদের দাবির পরিপ্রেক্ষিতে, আসাম বেঙ্গল রেলওয়ে ১৮৯১ সালে বাংলার পূর্ব দিকে একটি রেলপথ নির্মাণ শুরু করে। একটি ১৫০ কিলোমিটার (৯৩ মা) চট্টগ্রাম ও কুমিল্লার মধ্যে ট্র্যাকটি ১৮৯৫ সালে যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। কুমিল্লা-আখাউড়া-কুলাউড়া-বদরপুর বিভাগটি ১৮৯৬-১৮৯৮ সালে খোলা হয়েছিল এবং অবশেষে ১৯০৩ সালে লামডিং পর্যন্ত প্রসারিত হয়েছিল। [২] [৩] [৪]মহিশসান এই ট্র্যাকের একটি স্টেশন ছিল। ১৯৪৭ সালে ভারত ভাগের সাথে সাথে এটি একটি সীমান্ত স্টেশন হিসাবে গুরুত্ব পায়।

ব্রডগেজ[সম্পাদনা]

২০১১-১২ এর রেলওয়ে বাজেটে মিটার-গেজ করিমগঞ্জ-মহিষাসন সেকশনকে ব্রডগেজে রূপান্তরের অনুমোদন দিয়েছে। এখন এটি একটি ব্রড-গেজ একক-ট্র্যাক নন-বিদ্যুতায়িত লাইন। বর্তমানে শিলচর, মাইশাশান-শিলচর প্যাসেঞ্জার থেকে এই লাইনে ২টি যাত্রীবাহী ট্রেন চলছে।

মিটার গেজ[সম্পাদনা]

আগে এটি একটি মিটারগেজ রেলওয়ে স্টেশন হিসাবে কাজ করত, কিন্তু ২০১৫ এর পরে, এটি ব্রডগেজ উন্নীত হয়।

ট্রান্স-এশিয়ান রেলওয়ে[সম্পাদনা]

বর্তমানে, ইউরোপের উদ্দেশ্যে এশিয়া থেকে উদ্ভূত সমস্ত মালবাহী যানবাহন সমুদ্রপথে যায়। ট্রান্স-এশিয়ান রেলওয়ে সিঙ্গাপুর , চীন, ভিয়েতনাম, কম্বোডিয়া, ভারত, বাংলাদেশ, মায়ানমার, থাইল্যান্ড এবং কোরিয়ার কন্টেইনারগুলিকে ইউরোপে ট্রেনে স্থলপথে ভ্রমণ করতে সক্ষম করবে। ট্রান্স-এশিয়ান রেলওয়ের দক্ষিণ করিডোর ভারতের জন্য প্রধান আগ্রহের বিষয়। এটি চীনের ইউনান এবং থাইল্যান্ডকে তুরস্ক হয়ে ইউরোপের সাথে সংযুক্ত করে এবং ভারতের মধ্য দিয়ে যাবে।

ভারত এবং মায়ানমারের মধ্যে একটি সাধারণ বোঝাপড়া রয়েছে যে তাদের রেলপথগুলিকে একটি ৩৪৬-কিমি লাইন সেকশনের মাধ্যমে আন্তঃসংযুক্ত করা হবে যা মায়ানমারের কালে থেকে ভারতের জিরিবাম পর্যন্ত তামু / মোরে সীমান্ত পয়েন্ট হয়ে প্রসারিত হবে ।

প্রস্তাবিত রুটটি মায়ানমার সীমান্তবর্তী মণিপুরের তামু ও মোরেহ হয়ে ভারতে প্রবেশ করবে , তারপর মহিষাসন ও শাহবাজপুর হয়ে বাংলাদেশে প্রবেশ করবে এবং আবার গেদে বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করবে । পশ্চিম দিকের লাইনটি আত্তারি হয়ে পাকিস্তানে প্রবেশ করবে । ভারত-মিয়ানমার সেক্টরে এই রুটে একটি ৩১৫ কিলোমিটার (১৯৬ মাইল) অনুপস্থিত লিঙ্ক রয়েছে; এর মধ্যে ১৮০ কিলোমিটার (১১০ মাইল), ভারতে, মণিপুরের জিরিবাম এবং মায়ানমারের তামুর মধ্যে। জিরিবাম এবং ইম্ফলের মধ্যে রেল সংযোগভারতীয় রেলওয়ে দ্বারা অনুমোদিত হয়েছে, কিন্তু এটি ২০১৬ এর আগে সম্পন্ন হওয়ার সম্ভাবনা কম। বর্তমানে জিরিবাম এবং টুপুলের মধ্যে ৯৭ কিলোমিটার (৬০ মাইল) প্রসারিত নির্মাণ কাজ চলছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Rail Link with Bangladesh"। Press Information Bureau, Government of India। ৭ সেপ্টেম্বর ২০০৭। সংগ্রহের তারিখ ২০১১-১২-২২ 
  2. কাজী আবুল ফিদা (২০১২)। "রেলওয়ে"ইসলাম, সিরাজুল; মিয়া, সাজাহান; খানম, মাহফুজা; আহমেদ, সাব্বীর। বাংলাপিডিয়া: বাংলাদেশের জাতীয় বিশ্বকোষ (২য় সংস্করণ)। ঢাকা, বাংলাদেশ: বাংলাপিডিয়া ট্রাস্ট, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিআইএসবিএন 9843205901ওএল 30677644Mওসিএলসি 883871743 
  3. "Report on the administration of North East India (1921-22)"p. 46। Mittal Publishers Distributors। ১৯৮৪। সংগ্রহের তারিখ ২০১১-১২-১৬ – Google Books-এর মাধ্যমে। 
  4. S.N. Singh; Amarendra Narain (জানুয়ারি ২০০৬)। Socio Economic and Political Problems of Tea Garden Workers: A Study of Assam। Mittal Publications (প্রকাশিত হয় ২০০৬)। পৃষ্ঠা 105। আইএসবিএন 81-8324-098-4। সংগ্রহের তারিখ ২০১১-১২-১৬