ভিয়েত মিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভিয়েত মিন
ভিয়েতনামীয়: Việt Nam độc lập đồng minh
Flag of North Vietnam (1945-1955).svg
ভিয়েত মিনের পতাকা
উত্তরসূরীভিয়েত কং
রাজনৈতিক নেতা
হো চি মিন
সামরিক নেতা
ভো নগুয়েন গিয়াপ

ভিয়েত মিন (টেমপ্লেট:IPA-vi; Việt Nam độc lập đồng minh-এর সংক্ষিপ্তরূপ (Chữ Nôm: 越南獨立同盟) ফরাসি ভাষায়: "Ligue pour l'indépendance du Viêt Nam", বাংলা: "ভিয়েতনামের স্বাধীনতার জন্য লীগ") ছিল একটি জাতীয় স্বাধীনতার জোট যা ১৯৪১ সালের ১৯ মে হো চি মিন কর্তৃক প্যাক বোতে গঠন। Việt Nam Độc Lập Đồng Minh Hội পূর্বে গঠিত হয়েছিল নানচিং-এ ১৯৩৫ সালের আগস্ট থেকে ১৯৩৬ সালের গোড়ার দিকে কখনো একটা। ভিয়েতনামী জাতীয়তাবাদী দলগুলি এই সাম্রাজ্যবাদবিরোধী ঐক্যফ্রন্ট গঠন করেছিল। এই সংগঠনটি শীঘ্রই নিষ্ক্রিয়তায় আবদ্ধ হয়ে যায়, এবং ১৯৪১ সালে ইন্দোচিনা কমিউনিস্ট পার্টি (আইসিপি) এবং হো চি মিনের দ্বারা পুনরুদ্ধৃত হয়েছিল।[১] ভিয়েত মিন একমাত্র সংগঠিত ফরাসি বিরোধী এবং জাপান বিরোধী প্রতিরোধ দল হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিল।[২] ভিয়েত মিন শুরুতে ফরাসি সাম্রাজ্য থেকে ভিয়েতনামের স্বাধীনতা অর্জনের জন্য গঠিত হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র ফ্রান্সকে সমর্থন করেছিল। জাপানিদের দখল শুরু হওয়ার পরে, ভিয়েত মিন মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন প্রজাতন্ত্রের সমর্থন নিয়ে জাপানের বিরোধিতা করেছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে, ভিয়েত মিন ফ্রান্সের দ্বারা ভিয়েতনামের পুনরায় দখলের বিরোধিতা করেছিল, যার ফলে ইন্দোচিনা যুদ্ধ হয় এবং পরে দক্ষিণ ভিয়েতনামকে এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে ভিয়েতনাম যুদ্ধে বিরোধিতা করেছিল। রাজনৈতিক নেতা এবং ভিয়েত মিনের প্রতিষ্ঠাতা হো চি মিন ছিলেন। সামরিক নেতৃত্ব ভো নগুয়েন গিয়াপের অধীনে ছিল। অন্যান্য প্রতিষ্ঠাতা হলেন লে দুয়ান এবং ফাম ভ্যান ডং

ভিয়েত মিনকে ভিয়েতনামের কমিউনিস্ট পার্টি ভিয়েতনামের জাতীয় স্বাধীনতা ফ্রন্ট হিসাবে বিবেচনা করেছিল, এটি ভিয়েত মিনের স্বতন্ত্র জোটবদ্ধ ফ্রন্ট, ভিয়েত মিন ফ্রন্ট নামেও পরিচিত ছিল।[৩] Việt Nam Độc Lập Đồng Minh Hội কে Việt Nam Cách Mạng Đồng Minh Hội (ভিয়েতনামী বিপ্লবের পক্ষে লীগ, সংক্ষিপ্ত করে ভিয়েত কাচ)-এর সঙ্গে গোলালে চলবেনা। পরে এটি ১৯৪৬ সালে ভিয়েতনামী জাতীয় জোটে যোগদান করে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ[সম্পাদনা]

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান ফরাসি ইন্দোচীন দখল করেছিল। ফরাসিদের বিরুদ্ধে লড়াই করার পাশাপাশি, ভিয়েত মিন জাপানিদের বিরুদ্ধে একটি লড়াই শুরু করেছিল। ১৯৪৪ সালের শেষে, ভিয়েত মিন ৫০০,০০০ সদস্য ছিল, যার মধ্যে টনকিনে ২০০,০০০, আনামে ১৫০,০০০ এবং কোচিনচিনায় ১৫০,০০০ সদস্য ছিল। জাপানিদের বিরোধিতা করার কারণে, ভিয়েত মিন মার্কিন যুক্তরাষ্ট্র, সোভিয়েত ইউনিয়ন এবং চীনা প্রজাতন্ত্রের কাছ থেকে অর্থ সাহায্য পেয়েছিল। ১৯৪৫ সালের আগস্টে জাপান আত্মসমর্পণ করলে জাপানিরা ফরাসি সেনাবাহিনীর কাছ থেকে প্রাপ্ত কিছু সরকারী ভবন এবং অস্ত্র ভিয়েত মিনের হাতে তুলে দেয়। ভিয়েত মিনের ভিয়েতনামী জাতীয়তাবাদী নেতাদের ফরাসী ঔপনিবেশবাদীদের হাতেতুলে দেওয়ার পরে। ভিয়েত মিন ১৯৪৫ সাল পর্যন্ত ফ্রান্সের বিরুদ্ধে যুদ্ধে লড়াই করে আসা ৬০০ জনেরও বেশি জাপানী সৈন্যকে নিয়োগ করেছিল। জাতীয়তাবাদী সংগঠনগুলি ভিয়েত নাম-এর স্বাধীনতার ঘোষণা দেওয়ার পরে, হো চি মিন ১৯৪৫ সালের ২ সেপ্টেম্বর ভিয়েতনামের গণতান্ত্রিক প্রজাতন্ত্রের ঘোষণা করেন।

প্রথম ইন্দোচিনা যুদ্ধ[সম্পাদনা]

কয়েকদিনের মধ্যেই চীনা কুওমিনতাং (জাতীয়তাবাদী) সেনাবাহিনী ভিয়েতনামে ইম্পেরিয়াল জাপানী সেনাবাহিনীর প্রত্যাবাসন তদারকির জন্য উপস্থিত হয়েছিল। ভিয়েতনামের গণতান্ত্রিক প্রজাতন্ত্র কেবলমাত্র তত্ত্বের মধ্যেই বিদ্যমান ছিল এবং কার্যকরভাবে কোনও অঞ্চল নিয়ন্ত্রণ করছিল না। কয়েক মাস পরে, চীন, ভিয়েতনামীয় এবং ফরাসিদের মধ্যে একটি ত্রি-মুখী বোঝাপড়া হয়েছিল। ফরাসিরা চীনে কিছু অধিকার ছেড়ে দিয়েছিল, ভিয়েত মিন ফরাসি ইউনিয়নের অভ্যন্তরে স্বাধীনতার প্রতিশ্রুতির বিনিময়ে ফরাসিদের ফিরে আসাতে রাজি হয়েছিল এবং চীনারা চলে যেতে রাজি হয়েছিল। ফরাসি এবং ভিয়েত মিনের মধ্যে আলোচনা দ্রুত ভেঙে যায়। এরপরে ফ্রান্সের বিরুদ্ধে দশ বছরের যুদ্ধ হয়। এটি প্রথম ইন্দোচিনা যুদ্ধ বা ভিয়েতনামীদের কাছে পরিচিত ছিল; "ফরাসি যুদ্ধ" হিসেবে।

ভিয়েত মিনের আধুনিক সামরিক জ্ঞান কম ছিল। ১৯৪৬ সালের জুনে কুয়াং এনজিই প্রদেশে একটি সামরিক বিদ্যালয় তৈরি করেছিলেন। এই স্কুলে জাপানের ডিফেক্টরদের দ্বারা ৪০০টিরও বেশি ভিয়েতনামিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। এই সৈন্যরা জাপানিদের ছাত্র হিসাবে বিবেচিত হত। পরে, তাদের মধ্যে কিছুজন ভিয়েতনামে আমেরিকার বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধে জেনারেল হিসাবে লড়াই করেছিলেন।

ফরাসি জেনারেল জন আতিয়েন ভল্লুয়ের নেতৃত্বে ফরাসি সৈন্য দ্রুত ভিয়েত মিনকে হ্যানয় থেকে বের করে দেয়। তাঁর সাঁজোয়া ইউনিট নিয়ে ফরাসি পদাতিকতা হ্যানয়ের মধ্য দিয়ে গিয়েছিল, বিচ্ছিন্ন ভিয়েত মিন গ্রুপের বিরুদ্ধে ছোট ছোট লড়াই করেছিল। ফরাসীরা ১৯৪৭ সালে ভিয়েত মিন ঘাঁটি, ভিয়েত বাককে ঘিরে ফেলেছিল, তবে ভিয়েত মিন বাহিনীকে পরাস্ত করতে ব্যর্থ হয়েছিল এবং এর পরেই পিছিয়ে যেতে বাধ্য হয়েছিল। অভিযানটি এখন সুসজ্জিত ফরাসি বাহিনীর বিরুদ্ধে ভিয়েত মিনের বিজয় হিসাবে বিবেচিত হয়।

ভিয়েত মিন ১৯৪৯ সাল পর্যন্ত ফরাসীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যায়, যখন Chiến dịch Biên giới (সীমান্ত প্রচার)-এর ফলাফল হিসাবে চীন এবং ভিয়েতনামের সীমানা একসাথে যুক্ত হয়েছিল। নতুন কমিউনিস্ট গণপ্রজাতন্ত্রী চীন ভিয়েত মিনকে ফরাসিদের সাথে লড়াই করার জন্য আশ্রয়কেন্দ্র এবং ভারী অস্ত্র উভয়ই দিয়েছিল। অতিরিক্ত অস্ত্রের সাহায্যে, ভিয়েত মিন দেশের বহু গ্রামীণ অঞ্চল নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছিল। এর পরই তারা ফরাসী-অধিকৃত অঞ্চলগুলির দিকে অগ্রসর হতে শুরু করে।

উত্তর ভিয়েতনাম এবং ভিয়েত মিনের সমাপ্তি[সম্পাদনা]

দিয়েন বিয়েন ফু-র যুদ্ধে তাদের পরাজয়ের পরে ফরাসিরা ভিয়েতনাম ছেড়ে যাওয়ার জন্য আলোচনা শুরু করে। সুইজারল্যান্ডে জেনেভা সম্মেলনে শান্তি চুক্তির ফলস্বরূপ, ১৯৫৬ সালে একত্রীকরণের নির্বাচন হওয়া পর্যন্ত অস্থায়ী ব্যবস্থা হিসাবে ভিয়েতনামকে ১৭ তম সমান্তরালের ভিত্তিতে উত্তর ভিয়েতনাম এবং দক্ষিণ ভিয়েতনামে বিভক্ত করা হয়েছিল। উত্তর ভিয়েতনামের নাগরিক প্রশাসন স্থানান্তর করা হয়েছিল ভিয়েত মিনের কাছে ১৯৫৪ সালের ১১ই অক্টোবর। হো চি মিন সমাজতান্ত্রিক রাষ্ট্র উত্তর ভিয়েতনামের প্রধানমন্ত্রী নিযুক্ত হন। নাগো দিনাজ দিম, যাকে এর আগে সম্রাট বাও দাই দক্ষিণ ভিয়েতনামের প্রধানমন্ত্রী নিযুক্ত করেছিলেন, শেষ পর্যন্ত দক্ষিণ ভিয়েতনামের নিয়ন্ত্রণ গ্রহণ করেছিলেন।

জেনেভা অ্যাকর্ডস ১৯৫৫ সালে সংযুক্ত ভিয়েতনামের জাতীয় সরকার নির্ধারণের জন্য নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছিল। ১৯৫৪ সালের জেনেভা সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার বা নাগো দিনাজ দিমের ভিয়েতনাম রাষ্ট্র কোনও কিছুই স্বাক্ষর করেনি। পুনর্মিলন প্রশ্নের ক্ষেত্রে, অ-সাম্যবাদী ভিয়েতনামী প্রতিনিধি ভিয়েতনাম ভাগের কঠোর আপত্তি জানিয়েছিল, কিন্তু হেরে যায় যখন ফরাসিরা ভিয়েত মিনের প্রতিনিধি ফাম ভ্যান ডং-এর প্রস্তাব গ্রহণ করে।[৪] ভিয়েত মিনের প্রতিনিধি প্রস্তাব করেছিলেন যে ভিয়েতনাম শেষ পর্যন্ত "স্থানীয় কমিশন" এর তত্ত্বাবধানে নির্বাচনের মাধ্যমে ঐক্যবদ্ধ হবে।[৫] মার্কিন যুক্তরাষ্ট্র দক্ষিণ ভিয়েতনাম এবং যুক্তরাজ্যের সমর্থন নিয়ে "আমেরিকান পরিকল্পনা"র মাধ্যমে পাল্টা দিতে চেষ্টা করে। এটি জাতিসংঘের তত্ত্বাবধানে একীকরণ নির্বাচনের ব্যবস্থা করেছিল তবে সোভিয়েত প্রতিনিধিরা তা প্রত্যাখ্যান করেছিলেন।[৬] ফ্রান্সে তাঁর বাড়ি থেকে, ভিয়েতনামি সম্রাট বাও দাই নাগো দিনাজ দিমকে দক্ষিণ ভিয়েতনামের প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত করেছিলেন। সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) অর্থায়ন ব্যবহার করে ১৯৫৫ সালের গণভোটকে কারচুপি করার ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থন নিয়ে দিম সম্রাটকে সরিয়ে দিয়ে নিজেকে ভিয়েতনাম প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি হিসাবে ঘোষণা করেছিলেন।[৭]

দিম এবং মার্কিন যুক্তরাষ্ট্র পরিকল্পিত নির্বাচন অনুষ্ঠান এড়াতে চেয়েছিল কারণ তারা বিশ্বাস করেছিল যে তাদের পক্ষ হারবে। একটি গোপন স্মারকলিপিতে সিআইএর পরিচালক অ্যালেন ডুলস স্বীকার করেছেন যে "প্রমাণ [দেখায়] যে ভিয়েতনামের বেশিরভাগ মানুষ ভিয়েতনাম মিন বিদ্রোহীদের সমর্থন করেছিল।"[৮] মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তায়, দিম সরকার পরিকল্পনা অনুযায়ী যেমন নির্বাচন করতে ব্যর্থ হয়েছিল, তখন দক্ষিণ ভিয়েতনামে থাকা ভিয়েত মিন ক্যাডাররা সক্রিয় হয়ে সরকারের বিরুদ্ধে লড়াই শুরু করে। উত্তর ভিয়েতনাম দক্ষিণ ভিয়েতনামের জাতীয় লিবারেশন ফ্রন্টকে (ভিয়েত কং) সহায়তা করার জন্য লাওসের কিছু অংশও দখল করেছিল। যুদ্ধটি ধীরে ধীরে দ্বিতীয় ইন্দোচিনা যুদ্ধের দিকে ধাবিত হয়, যা সাধারণত পশ্চিমে "ভিয়েতনাম যুদ্ধ" এবং ভিয়েতনামে "আমেরিকান যুদ্ধ" নামে পরিচিত।

খ্‌মের ভিয়েত মিন[সম্পাদনা]

খ্‌মের ভিয়েত মিন ছিল ৩০০০ থেকে ৫০০০ খ্‌মের ইসারাক আন্দোলনের কম্বোডিয়ান কমিউনিস্ট ক্যাডার এবং বামপন্থী সদস্য। এরা ১৯৫০ সালের পরে ইউনাইটেড ইসারাক ফ্রন্টে পুনরায় সংগঠিত হয়েছিল, এবং এদের বেশিরভাগ ১৯৫৪ সালের জেনেভা সম্মেলনের পরে উত্তর ভিয়েতনামে নির্বাসিত জীবনযাপন করেছিলেন। খ্‌মের ইসারাক ও ইউনাইটেড ইসারাক ফ্রন্টের নেতৃত্বে ছিলেন সোন এনগোক মিনহ, টু সামাথ, সিয়ু হ্যাং। কম্বোডিয়ান বামপন্থীদের যারা ভিয়েতনামীদের সাথে জোটবদ্ধভাবে স্বাধীনতাপন্থী আন্দোলন পরিচালনা করে আসছিল তাদের বরখাস্ত করে নরোদম সিহানুক এই শব্দটি - খ্‌মের ভিয়েত মিন অপমান করার জন্য ব্যবহার করেছিলেন।[৯] সিহানুকের জনসমক্ষে সমালোচনা ও খ্‌মের ইসারাক সম্পর্কে বিদ্রূপের ফলে পল পটের নেতৃত্বে কাম্পুচিয়ার কমিউনিস্ট পার্টির (সিপিকে) কট্টরপন্থী, ভিয়েতনামবিরোধী, কিন্তু রাজতন্ত্রবিরোধী সদস্যদের শক্তি বৃদ্ধি হয়েছিল।[১০]

১৯৭৮ সালে কম্বোডিয়ান স্যালভেশন ফ্রন্ট এর ভিত্তিতে খ্‌মের ইসারাক ও ইউনাইটেড ইসারাক ফ্রন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। এই ফ্রন্ট ভিয়েতনামী সেনাবাহিনীর সাথে পল পটের রাষ্ট্র ডেমোক্রেটিক কাম্পুচিয়াকে আক্রমণ করেছিল এবং উৎখাত করেছিল। খ্‌মের ভিয়েত মিনের অনেকে ভিয়েতনামে দীর্ঘকাল নির্বাসনের সময় ভিয়েতনামি মহিলাদের বিয়ে করেছিলেন।[১১]

লাওসীয় ভিয়েত মিন[সম্পাদনা]

লাও ইসারা (ফ্রি লাওস) লাওসীয় কমিউনিস্টদের একটি রাজনৈতিক ও সামরিক সংগঠন ছিল, যার নেতৃত্বে ছিলেন ফেটসারাথ, সৌফানউভং, কেসোন ফোমভিহানে, ফোমি ভংভিচিত। লাও ইসারা ভিয়েত মিনের কাছ থেকে প্রশিক্ষণ এবং সমর্থন পেয়েছিল। ফরাসি হস্তক্ষেপে লাও ইসারা অ-সাম্যবাদী ও কমিউনিস্টদের মধ্যে বিভক্ত হয়ে পড়েছিল। ফেটসারাথের নেতৃত্বে লাওসীয় অ-কমিউনিস্টরা পরবর্তীতে লাওস রাজত্ব প্রতিষ্ঠা করে যা ফরাসি ইউনিয়নের অংশ ছিল।

তবে লাওসীয় কমিউনিস্টরা ফরাসি প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল এবং প্রথম ইন্দোচিনা যুদ্ধের সময় ভিয়েতনামী কমিউনিস্টদের সাথে একসাথে লড়াই করেছিল। ১৯৫০ সালে সৌফানউভং, কেসোন ফোমভিহানে, ফোমি ভংভিচিতের নেতৃত্বে লাও ইসারার নাম পরিবর্তন করে প্যাথ লাও (লাওস রাষ্ট্র) নামকরণ করা হয়েছিল।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. NGUYEN, Sai D.। "The National Flag of Viet Nam." (PDF)। Vpac-usa.org। পৃষ্ঠা 212–3। ১২ মে ২০০৫ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ জানুয়ারি ২০১৫ 
  2. H., Hunt, Michael (২০১৫-০৬-২৬)। The world transformed : 1945 to the present। পৃষ্ঠা 124। আইএসবিএন 9780199371020ওসিএলসি 907585907 
  3. Việt Nam, Hội Khuyến học (১৭ নভেম্বর ২০১১)। "Mặt trận Tổ quốc Việt Nam: Chặng đường 80 năm vẻ vang"Dân trí 
  4. The Pentagon Papers (1971), Beacon Press, vol. 3, p. 134.
  5. The Pentagon Papers (1971), Beacon Press, vol. 3, p. 119.
  6. The Pentagon Papers (1971), Beacon Press, vol. 3, p. 140.
  7. Annie Jacobsen, "Surprise, Kill, Vanish: The Secret History of CIA Paramilitary Armies, Operators, and Assassins," (New York: Little, Brown and Company, 2019), p. 110
  8. Annie Jacobsen, "Surprise, Kill, Vanish: The Secret History of CIA Paramilitary Armies, Operators, and Assassins," (New York: Little, Brown and Company, 2019), p. 109
  9. "Library of Congress / Federal Research Division / Country Studies / Area Handbook Series / Cambodia / Appendix B"। Lcweb2.loc.gov। সংগ্রহের তারিখ ৪ জানুয়ারি ২০১৫ 
  10. Ben Kiernan. How Pol Pot came to power, Yale University Press, 2004, p.227
  11. Margaret Slocomb, The People's Republic of Kampuchea, 1979-1989: The revolution after Pol Pot আইএসবিএন ৯৭৮-৯৭৪-৯৫৭৫-৩৪-৫

বহিঃসংযোগ[সম্পাদনা]