ভারতে এলজিবিটির ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোঘল সাম্রাজ্য-এর একটি চিত্রকলা

ভারতে সমকামিতার একটি বড়ো ইতিহাস রয়েছে; ভারত ঐতিহাসিকভাবেই সমকামিতার জন্য প্রসিদ্ধ। ভারতের বিভিন্ন জায়গায় প্রাপ্ত মূর্তি (প্রাচীন) সমকামিতার প্রতীক।

প্রাচীন ভারত[সম্পাদনা]

বাৎস্যায়নের কামসূত্রতে সমকামিতার উল্লেখ পাওয়া যায় যদিও বইটা যখন লেখা হয় তখন সমকামিতা ভারতীয় সমাজে বৈধ না হলেও সমকামিতার চর্চা যে গোপনে গোপনে চলতো তার প্রমাণ (চিত্রকলা) পাওয়া যায়। হিন্দু ধর্মে সমকামিতা সরাসরি নিষেধও না আবার বৈধও না; প্রাচীন হিন্দু সমাজে নারীদের এবং পুরুষদের উভয় লিঙ্গের মধ্যেই সমকামিতার প্রচলন ছিলো তবে গোপনে গোপনে।[১] হিন্দু ধর্মের আইন অনুযায়ী সমকামী নারী এবং পুরুষদের মাথা ন্যাড়া করে উলঙ্গ করে গাধার পিঠে চড়িয়ে দেওয়ার রীতি ছিলো, এবং জাতিচ্যুত করার মতো ঘটনাও ঘটতো।

ভারতে মুসলিম শাসন[সম্পাদনা]

ভারতে মোঘল সাম্রাজ্যের শাসনের সূত্রপাতের পর থেকে ভারতে ব্যক্তি-স্বাধীনতা বৃদ্ধি পেতে থাকে আর তখন নারী-নারী সহবাস বৈধ করে দেওয়া হয়; নারী সমকামীদের যৌন চর্চার বহু চিত্রও অঙ্কিত হতো মোঘল আমলে।[২] যদিও পুরুষে পুরুষে যৌনাচারণ নিষিদ্ধ ছিলো।

ব্রিটিশ শাসনাধীন ভারত[সম্পাদনা]

১৯৪৭ সালে পর্যন্ত প্রায় ২০০ বছর ব্রিটিশ শাসনাধীন ছিলো ভারত, তখন ভারতকে বলা হতো ব্রিটিশ ভারত; এই সময়ে ভারতে সমকামিতা অবৈধ ছিলো যদিও ব্রিটিশরা পায়ুকামিতা আইন বানিয়েছিলো, নারী সমকামিতার ক্ষেত্রে তারা সরাসরি কোনো আইন বানায়নি।

আধুনিক ভারত[সম্পাদনা]

ভারত ১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভ করে এবং ২০০৯ সালে পর্যন্ত ভারতে সমকামিতা সম্পর্কিত আইন ব্রিটিশদেরটাই ছিলো যদিও ঐ আইনের প্রয়োগ ভারতে কখনো কড়াকড়ি ভাবে করতে দেখা যায়নি।

১৯৯৬ সালে 'ফায়ার' নামের একটি নারী-সমকামিতা কাহিনীবিশিষ্ট চলচ্চিত্রের জন্য ভারতের কট্টর ডানপন্থী হিন্দুত্ববাদী সংগঠন শিবসেনা সহিংস আন্দোলন করেছিলো।[৩]

২০০৯ সালে সমকামিতা বৈধ করে দেয় ভারত সরকার।[৪] তবে ভালো করে বৈধ হয় ২০১৮ সালে।[৫]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Homosexuality in ancient India: 10 instances"indiatoday.in। ১০ জুলাই ২০১৮। 
  2. "From Babur to Dara Shukoh: Fluid sexuality was never 'unnatural' during Mughal era"dailyo.in। ১৬ সেপ্টেম্বর ২০১৮। 
  3. "Shiv Sainiks strike in Delhi, extinguish Fire"rediff.com। ৩ ডিসেম্বর ১৯৯৮। 
  4. "Indian court decriminalises homosexuality in Delhi"theguardian.com। ২ জুলাই ২০০৯। 
  5. "Campaigners celebrate as India decriminalises homosexuality"theguardian.com। ৬ সেপ্টেম্বর ২০১৮।