বিষয়বস্তুতে চলুন

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী-লেনিনবাদী) নিউ ডেমোক্রেসি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী-লেনিনবাদী) নিউ ডেমোক্রেসি হল ভারতের একটি কমিউনিস্ট রাজনৈতিক দল । দলটি ১৯৮৮ সালে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী-লেনিনবাদী) (চন্দ্র পুল্লা রেড্ডি) থেকে বিচ্ছিন্ন হয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। এই দলের সাধারণ সম্পাদক যতেন্দ্র কুমার।

দলটি মূলত তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশে অবস্থিত, তবে বিহার, পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, দিল্লি, ওড়িশা, হরিয়ানা ইত্যাদিতেও এর শাখা রয়েছে।

অন্ধ্রপ্রদেশের বিধানসভায় দলের একজন সদস্য রয়েছেন, ইয়েলান্দু নির্বাচনী এলাকা থেকে গুম্মাদি নরসাইয়া, যেখান থেকে তিনি পাঁচ মেয়াদে ধারাবাহিকভাবে নির্বাচিত হয়েছেন। দলটিতে বিহার থেকে একজন রয়েছেন, যার নাম উমাধর প্রসাদ সিং।

আইএফটিইউ মে দিবসের পোস্টার

সিপিআই (এমএল) এনডি শ্রেণী সংগ্রামের সংসদীয় এবং অ-সংসদীয় উভয় পদ্ধতি অনুসরণ করে আসছে। এটি ভারতের কমিউনিস্ট পার্টি (মাওবাদী) থেকে ভিন্ন নির্বাচনে অংশগ্রহণ করে এবং অস্ত্র সহ একটি আন্ডারগ্রাউন্ড গেরিলা বাহিনীও রয়েছে। পার্টির শিল্প শ্রমিকদের জন্য ইন্ডিয়ান ফেডারেশন অফ ট্রেড ইউনিয়ন (IFTU) এবং কৃষক ও কৃষি শ্রমিকদের জন্য অল ইন্ডিয়া কিষান-মজদুর সভার মত উন্মুক্ত গণসংগঠন রয়েছে।

সাম্প্রতিক বছরগুলিতে সিপিআই (এমএল) এনডি আরও কট্টরপন্থী হয়েছে এবং সংসদীয় বাম এবং মধ্যপন্থী মার্কসবাদী-লেনিনবাদী দলগুলি থেকে নিজেকে দূরে সরিয়ে আন্ডারগ্রাউন্ড গেরিলা কাজের উপর বেশি মনোযোগ দিতে শুরু করেছে।

CPI(ML) ND-এর দুটি বড় ছাত্র ইউনিয়ন, PDSU এবং PSU পাঞ্জাবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]