ভারতীয় জনতা পার্টির সভাপতিদের তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ভারতীয় জনতা পার্টির সভাপতি থেকে পুনর্নির্দেশিত)
ভারতীয় জনতা পার্টির সভাপতি
দায়িত্ব
জগৎ প্রকাশ নাড্ডা

২০ জানুয়ারি ২০২০ থেকে
ধরনরাজনৈতিক দলের কার্যালয়
বাসভবন৬-এ, দীনদয়াল উপাধ্যায় মার্গ, নতুন দিল্লি-১১০০০১
নিয়োগকর্তাজাতীয় ও রাজ্য কার্যনির্বাহী পরিষদ থেকে ভারতীয় জনতা পার্টির সদস্যদের নিয়ে গঠিত কমিটি
মেয়াদকালতিন বছর
(পরপর দুই মেয়াদের বেশি নয়)
গঠনের দলিলভারতীয় জনতা পার্টির সংবিধান
গঠন৬ এপ্রিল ১৯৮০
প্রথমঅটল বিহারী বাজপেয়ী
ওয়েবসাইটwww.bjp.org

ভারতীয় জনতা পার্টির সভাপতি হলেন ভারতীয় জনতা পার্টির প্রধান নির্বাহী কর্তৃপক্ষ, এবং দলের জাতীয় কার্যনির্বাহী সভার সভাপতিত্ব করা এবং দলের সহযোগী সংগঠনগুলির সভাপতি নিয়োগ করা সহ বেশ কয়েকটি ভূমিকা পূরণ করে, যেমন তার যুব শাখা এবং কৃষক শাখা।[১] সভাপতি পদের জন্য যেকোনো প্রার্থীকে কমপক্ষে ১৫ বছর ধরে দলের সদস্য হতে হবে।[২] দলের জাতীয় ও রাজ্য কাউন্সিলের সদস্যদের নিয়ে গঠিত একটি নির্বাচনী কলেজ দ্বারা সভাপতি নামমাত্রভাবে নির্বাচিত হন, তবে কার্যত দলের সিনিয়র সদস্যদের সর্বসম্মত পছন্দ।[১] সভাপতির মেয়াদ তিন বছর দীর্ঘ, এবং ব্যক্তিরা পরপর দুই মেয়াদের বেশি দায়িত্ব পালন করতে পারে না।[২] সভাপতি সাধারণত সরকারের মধ্যে একটি পদও রাখেন না এবং দলীয় প্রধানরা মন্ত্রিসভায় পদ গ্রহণের জন্য পদত্যাগ করেন।[৩]

১৯৮০ সালে দলের প্রতিষ্ঠার পর অটল বিহারী বাজপেয়ী প্রথম সভাপতি হন। পরে তিনি ভারতের প্রধানমন্ত্রী হন, আজ পর্যন্ত সেই পদে দায়িত্ব পালনকারী একমাত্র বিজেপি সভাপতি। ১৯৮৬ সালে লালকৃষ্ণ আডবানি দলের সভাপতি হিসাবে শপথ নেন এবং তিনটি ভিন্ন মেয়াদে দীর্ঘতম সভাপতি ছিলেন।[৪][৫] মোট ১১ জন বিজেপির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন, যার মধ্যে রাজনাথ সিং এবং অমিত শাহ দুই মেয়াদে দায়িত্ব পালন করেছেন। ২০২০ সালের জানুয়ারিতে, জগৎ প্রকাশ নাড্ডা সভাপতি হিসাবে নিযুক্ত হন।[৬]

দলের সভাপতিদের তালিকা[সম্পাদনা]

ক্রম নং মেয়াদ প্রতিকৃতি নাম রাজ্য সূত্র
১৯৮০- ১৯৮৬ অটল বিহারী বাজপেয়ী মধ্যপ্রদেশ [৪]
[৭]
[৮]
[৯]
১৯৮০ সালে বিজেপি গঠনের পর বাজপেয়ী প্রথম সভাপতি হন। তার অধীনে বিজেপি নিজেকে একটি মধ্যপন্থী দল হিসেবে তুলে ধরে যেটি ভারতীয় জনসংঘের কঠোর রাজনীতি থেকে দূরে সরে গেছে। বাজপেয়ীকে প্রায়শই বিজেপির মধ্যপন্থী মুখ হিসাবে দেখা হয়, পরবর্তীতে ভারতীয় জাতীয় কংগ্রেস বহির্ভূত ভারতের প্রথম প্রধানমন্ত্রী হন যিনি পূর্ণ মেয়াদে দায়িত্ব পালন করেন।
১৯৮৬- ১৯৯১ An image of L. K. Advani. লালকৃষ্ণ আদভানি গুজরাত [৪]
[৭]
[১০]
[১১]
[১২]
আদভানি ১৯৮৬ সালে সভাপতি হিসাবে অটল বিহারী বাজপেয়ীর স্থলাভিষিক্ত হন, একটি ঘটনা যা সাধারণত কট্টর হিন্দুত্বের দিকে বিজেপির মতাদর্শের পরিবর্তনের সাথে যুক্ত, উদাহরণ স্বরূপ হিন্দু জাতীয়তাবাদের প্রতি আবেদন করে নির্বাচনী সমর্থন তৈরি করার প্রচেষ্টার অংশ হিসাবে ১৯৯০ সালে আডবাণীর নেতৃত্বে রাম রথযাত্রা। তিনি ১৯৭৩ সালে ভারতীয় জনসংঘের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।
১৯৯১- ১৯৯৩ মুরলি মনোহর জোশী উত্তরপ্রদেশ [১১]
[১৩]
[১৪]
[১৫]
বিজেপি মতাদর্শী জোশী ১৯৯১ সালে বিজেপি সভাপতি হওয়ার প্রায় পঞ্চাশ বছর আগে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সাথে যুক্ত ছিলেন। তার পূর্বসূরি এল কে আদভানির মতো, তিনি রাম জন্মভূমি আন্দোলনে একটি বড় ভূমিকা পালন করেন। পরে তিনি অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন সরকারগুলিতে ক্যাবিনেট মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর সভাপতি থাকাকালীন, বিজেপি প্রথমবারের মতো প্রধান বিরোধী দল হয়ে ওঠে।
(২) ১৯৯৩- ১৯৯৮ An image of L. K. Advani. লালকৃষ্ণ আদভানি গুজরাত [১১]
[১৫]
আদভানি দ্বিতীয়বার দায়িত্ব নেওয়ার সময় পঞ্চাশ বছর ধরে আরএসএস-এর সদস্য ছিলেন। তার আক্রমণাত্মক প্রচারণা বিজেপিকে ১৯৯৬ সালের নির্বাচনের পর ভারতীয় সংসদের নিম্নকক্ষে বৃহত্তম দলে পরিণত করতে সাহায্য করেছিল। যদিও অটল বিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী হন, আদভানিকে দলের মধ্যে শক্তি হিসাবে দেখা হয় এবং পরে উপপ্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।
১৯৯৮- ২০০০
কুশাভাউ ঠাকরে মধ্যপ্রদেশ [১০]
[১৬]
[১৭]
[১৮]
ঠাকরে ১৯৪২ সাল থেকে আরএসএসের সাথে যুক্ত ছিলেন। বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট সরকার ক্ষমতা নেওয়ার কয়েক মাস পরে ১৯৯৮ সালে সভাপতি হওয়ার সময় তিনি বিজেপির বাইরে তেমন পরিচিত ছিলেন না। তার শাসনামলে বিজেপি হিন্দুত্বের উপর জোর কমিয়ে দিয়েছিল, যেমন ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার দাবি, একটি বৃহৎ জোটের মতামতকে সামঞ্জস্য করার জন্য।
২০০০- ২০০১ বঙ্গারু লক্ষ্মণ তেলেঙ্গানা [১৯]
[২০]
লক্ষ্মণ দীর্ঘদিনের আরএসএস সদস্য, ২০০০ সালে বিজেপির প্রথম দলিত সভাপতি হন। এক বছর পরে তেহেলকা ম্যাগাজিনের একটি স্টিং অপারেশন তাকে ঘুষ গ্রহণ করতে দেখায়, যার পরে লক্ষ্মণ অবিলম্বে পদত্যাগ করেন। তিনি ২০১২ সাল পর্যন্ত দলের জাতীয় নির্বাহী সদস্য ছিলেন, যখন তিনি দুর্নীতির জন্য দোষী সাব্যস্ত হন এবং পদত্যাগ করেন।
২০০১- ২০০২
জন কৃষ্ণমূর্তি তামিলনাড়ু [২০]
[২১]
[২২]
[২৩]
লক্ষ্মণের পদত্যাগের পর কৃষ্ণমূর্তি ভারপ্রাপ্ত সভাপতি হন, এবং শীঘ্রই পরে জাতীয় কার্যনির্বাহী দ্বারা সভাপতি হিসাবে নিশ্চিত হন। মন্ত্রিসভা রদবদলের অংশ হিসাবে অটল বিহারী বাজপেয়ীর অধীনে কেন্দ্রীয় সরকারে মন্ত্রী হওয়ার এক বছর পরে তিনি পদত্যাগ করেন।
২০০২- ২০০৪ An image of Venkaiah Naidu. ভেঙ্কাইয়া নাইডু অন্ধ্রপ্রদেশ [২৪]
[২৩]
জন কৃষ্ণমূর্তিকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করার পর নাইডু বিজেপির সভাপতি নির্বাচিত হন। তার নির্বাচনকে ভাষ্যকাররা এল কে আদভানি এবং দলের গোঁড়া হিন্দু-জাতীয়তাবাদী শাখার নিয়ন্ত্রণ পুনঃনিয়ন্ত্রিত করার উদাহরণ হিসেবে দেখেছেন। পূর্ণ মেয়াদে নির্বাচিত হলেও, ২০০৪ সালের ভারতীয় সাধারণ নির্বাচনে ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্সের কাছে এনডিএ হেরে যাওয়ার পর নাইডু পদত্যাগ করেন।
(২) ২০০৪- ২০০৫ An image of L. K. Advani. লালকৃষ্ণ আদভানি গুজরাত [১১]
[২৪]
[২৫]
[২৬]
[২৭]
আদভানি, তখন লোকসভায় বিরোধী দলের নেতা হিসেবে দায়িত্ব পালন করেন, ২০০৪ সালের ভারতীয় সাধারণ নির্বাচনের পর ভেঙ্কাইয়া নাইডু পদত্যাগ করার পর তৃতীয়বারের মতো বিজেপির সভাপতি হন। আডবাণী বিরোধী দলের নেতা হিসেবে তার অবস্থান অব্যাহত রাখেন। আদভানি ২০০৫ সালে সভাপতির পদ থেকে পদত্যাগ করেন, মুহাম্মদ আলী জিন্নাহকে ধর্মনিরপেক্ষ নেতা হিসেবে বর্ণনা করার পর বিতর্ক সৃষ্টি হয়।
২০০৫- ২০০৯ An image of Rajnath Singh. রাজনাথ সিং উত্তরপ্রদেশ [১১]
[২৭]
[২৮]
[২৯]
[৩০]
আদভানির বাকি মেয়াদের জন্য সিং ২০০৫ সালের ডিসেম্বরে বিজেপি সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি ২০০৬ সালে পূর্ণ মেয়াদের জন্য পুনরায় নিযুক্ত হন। সিং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী এবং বিজেপির যুব শাখার সভাপতি হিসাবে কাজ করা সহ আরএসএস এবং বিজেপির জন্য অনেক পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি হিন্দুত্ববাদী প্ল্যাটফর্মে ফিরে আসার পক্ষে কথা বলেন। ২০০৯ সালের ভারতীয় সাধারণ নির্বাচনে এনডিএ হেরে যাওয়ার পর সিং পদত্যাগ করেন।
২০০৯- ২০১৩ An image of Nitin Gadkari. নিতিন গড়করি মহারাষ্ট্র [১১]
[৩০]
[৩১]
গডকরি ২০০৯ সালে বিজেপির সর্বকনিষ্ঠ সভাপতি হন। দীর্ঘদিনের আরএসএস সদস্য, তিনি মহারাষ্ট্রের জোট সরকারের মন্ত্রী এবং বিজেপি যুব শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। আরএসএস নেতৃত্বের কাছ থেকে তার দৃঢ় সমর্থন ছিল। গডকরি ২০১৩ সালে মন্ত্রী হিসাবে তার সময় সম্পর্কিত একটি কেলেঙ্কারি এবং আর্থিক অসঙ্গতির অন্যান্য অভিযোগের পরে পদত্যাগ করেন।
(৮) ২০১৩- ২০১৪ An image of Rajnath Singh. রাজনাথ সিং উত্তর প্রদেশ [১১]
[৩০]
[৩২]
২০১৩ সালে গডকরি পদত্যাগ করার পর সিং তার দ্বিতীয় মেয়াদে সভাপতি নির্বাচিত হন। সিং ২০১৪ সালের ভারতীয় সাধারণ নির্বাচনের জন্য বিজেপির প্রচারে একটি বড় ভূমিকা পালন করেন, যার মধ্যে বিজেপির মধ্যে থেকে বিরোধিতা সত্ত্বেও নরেন্দ্র মোদিকে দলের প্রধানমন্ত্রী পদের প্রার্থী ঘোষণা করা ছিল। দলের ব্যাপক বিজয়ের পর, সিং স্বরাষ্ট্রমন্ত্রীর পদ গ্রহণের জন্য দলের সভাপতিত্ব থেকে পদত্যাগ করেন।
১০ ২০১৪- ২০২০ An image of Amit Shah. অমিত শাহ গুজরাত [৩৩]
[৩]
[৩৪]
শাহ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একজন ঘনিষ্ঠ আস্থাভাজন, রাজনাথ সিং প্রথম মোদি মন্ত্রিসভায় যোগদানের পরে বাকি মেয়াদের জন্য বিজেপির সভাপতি হন। মন্তব্যকারীরা শাহের নিয়োগকে বিজেপির উপর মোদীর নিয়ন্ত্রণ প্রদর্শন হিসাবে বর্ণনা করেছেন। শাহ ২০১৬ সালে সম্পূর্ণ তিন বছরের মেয়াদের জন্য পুনরায় নির্বাচিত হন।
১১ ২০২০- বর্তমান জগৎ প্রকাশ নাড্ডা হিমাচল প্রদেশ [৩৫]
[৬]
আরএসএস-এর দীর্ঘদিনের সহযোগী, নাড্ডা কলেজে এবিভিপি-র সঙ্গে যুক্ত ছিলেন এবং বিজেপি যুব শাখার মধ্য দিয়ে উঠে আসেন। তিনি হিমাচল প্রদেশের বিধানসভার সদস্য নির্বাচিত হন এবং পরে ১৯৯৮ থেকে ২০০৩ পর্যন্ত এনডিএ-এর নেতৃত্বাধীন ভারত সরকারে মন্ত্রীত্ব পালন করেন। তিনি ২০১৯ সালে বিজেপির "কার্যনির্বাহী সভাপতি" নির্বাচিত হন, এবং সভাপতি নির্বাচিত হওয়ার আগে এক বছরের জন্য অমিত শাহের সাথে দল পরিচালনার দায়িত্ব ভাগ করেন।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Swain 2001
  2. "Bharatiya Janata Party Constitution" (পিডিএফ)BJP official website। Bharatiya Janata Party। ১৮ নভেম্বর ২০১৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ জুন ২০১৮ 
  3. Rawat, Sanjay (৯ জুলাই ২০১৪)। "Amit Shah Appointed BJP President"Outlook। ২ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৮ 
  4. Varma, Gyan (৭ এপ্রিল ২০১৭)। "BJP Foundation Day: How the party has grown since 1980"Mint। ১৩ জুন ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ জুন ২০১৮ 
  5. "Happy Birthday L K Advani: Facts about the longest serving BJP president"India Today। ৮ নভেম্বর ২০১৬। ১৩ জুন ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ জুন ২০১৮ 
  6. "JP Nadda takes over as BJP president"Mint। ২০ জানুয়ারি ২০২০। ২১ জানুয়ারি ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০২০ 
  7. Chatterjee, Manini (১৯৯৪)। "The BJP: Political Mobilization for Hindutva"। South Asia Bulletin14 (1)। Chatterjee, Manini (1994). "The BJP: Political Mobilization for Hindutva". South Asia Bulletin. 14 (1).
  8. "Nation's highest civilian honour for Atal Bihari Vajpayee"Mint। ২৫ ডিসেম্বর ২০১৪। ৩০ জুন ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ জুন ২০১৮ "Nation's highest civilian honour for Atal Bihari Vajpayee". Mint. 25 December 2014. Archived from the original on 30 June 2018. Retrieved 30 June 2018.
  9. Hansen 1999, পৃ. 157–158।
  10. Guha 2007, পৃ. 540–560।
  11. "BJP Presidents from 1980 to 2013"India Today। ১৪ জুন ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ জুলাই ২০১৪ "BJP Presidents from 1980 to 2013". India Today. Archived from the original on 14 June 2018. Retrieved 17 July 2014.
  12. Hansen 1999, পৃ. 159।
  13. Muralidharan, Sukumar (৭ নভেম্বর ১৯৯৮)। "Taking Hindutva to school"Frontline। ১৬ জুন ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ জুন ২০১৮ Muralidharan, Sukumar (7 November 1998). "Taking Hindutva to school". Frontline. Archived from the original on 16 June 2014. Retrieved 13 June 2018.
  14. "Presidential Election: Murli Manohar Joshi, Sushma Swaraj Among Probables"News 18। ২৬ ফেব্রুয়ারি ২০১৭। ৩০ জুন ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ জুন ২০১৮ "Presidential Election: Murli Manohar Joshi, Sushma Swaraj Among Probables". News 18. 26 February 2017. Archived from the original on 30 June 2018. Retrieved 30 June 2018.
  15. Datta, Prabhash K. (২১ মার্চ ২০১৭)। "25 years after Babri demolition: Will Modi choose Advani as President?"India Today। ১ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০১৮ Datta, Prabhash K. (21 March 2017). "25 years after Babri demolition: Will Modi choose Advani as President?". India Today. Archived from the original on 1 July 2018. Retrieved 1 July 2018.
  16. Bhaumik, Saba Naqvi (২৭ অক্টোবর ১৯৯৭)। "Veteran leader Kushabhau Thakre emerges as front-runner for BJP president post"India Today। ১ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০১৮ Bhaumik, Saba Naqvi (27 October 1997). "Veteran leader Kushabhau Thakre emerges as front-runner for BJP president post". India Today. Archived from the original on 1 July 2018. Retrieved 1 July 2018.
  17. "Kushabhau Thakre passes away"The Times of India। ২৮ ডিসেম্বর ২০০৩। ১৫ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০১৮ "Kushabhau Thakre passes away". The Times of India. 28 December 2003. Archived from the original on 15 July 2018. Retrieved 1 July 2018.
  18. "Kushabhau Thakre Passes Away"The Financial Express। ২৮ ডিসেম্বর ২০০৩। ১ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০১৮ "Kushabhau Thakre Passes Away". The Financial Express. 28 December 2003. Archived from the original on 1 July 2018. Retrieved 1 July 2018.
  19. "Bangaru Laxman, ex-BJP president, dies in Hyderabad"The Times of India। ১ মার্চ ২০১৪। ৫ মার্চ ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ জুন ২০১৮ "Bangaru Laxman, ex-BJP president, dies in Hyderabad". The Times of India. 1 March 2014. Archived from the original on 5 March 2014. Retrieved 13 June 2018.
  20. Vyas, Nina (১৪ মার্চ ২০০১)। "Jana Krishnamurthy acting BJP chief"The Hindu। ১৫ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০১৮ Vyas, Nina (14 March 2001). . The Hindu. Archived from the original on 15 July 2018. Retrieved 1 July 2018.
  21. "Ex-BJP president Jana Krishnamurthy cremated in Chennai"The Times of India। ২৬ সেপ্টেম্বর ২০০৭। ১৪ জুন ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ জুন ২০১৮ "Ex-BJP president Jana Krishnamurthy cremated in Chennai". The Times of India. 26 September 2007. Archived from the original on 14 June 2018. Retrieved 13 June 2018.
  22. "Jana Krishnamurthi ratified BJP chief"The Hindu। ২৪ মার্চ ২০০১। ১৫ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০১৮ . The Hindu. 24 March 2001. Archived from the original on 15 July 2018. Retrieved 1 July 2018.
  23. Ramaseshan, Radhika। "A-Team Powers Back"The Telegraph। ২ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০১৮ Ramaseshan, Radhika. "A-Team Powers Back". The Telegraph. Archived from the original on 2 July 2018. Retrieved 1 July 2018.
  24. "Naidu's journey from pasting party posters to being Vice President"। Rediff.com। ৫ আগস্ট ২০১৭। ১৪ অক্টোবর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ জুন ২০১৮ "Naidu's journey from pasting party posters to being Vice President". Rediff.com. 5 August 2017. Archived from the original on 14 October 2017. Retrieved 13 June 2018.
  25. "Advani replaces Venkaiah Naidu as BJP chief"। Rediff.com। ১৮ অক্টোবর ২০১৮। ৪ আগস্ট ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৮ "Advani replaces Venkaiah Naidu as BJP chief". Rediff.com. 18 October 2018. Archived from the original on 4 August 2016. Retrieved 2 July 2018.
  26. "No regrets over Jinnah statement: Advani"The Times of India। ৬ জানুয়ারি ২০০৬। ১২ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৮ "No regrets over Jinnah statement: Advani". The Times of India. 6 January 2006. Archived from the original on 12 February 2017. Retrieved 2 July 2018.
  27. Vyas, Neena (১ জানুয়ারি ২০০৬)। "Advani resigns as BJP president"The Hindu। ১৫ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৮ Vyas, Neena (1 January 2006). "Advani resigns as BJP president". The Hindu. Archived from the original on 15 July 2018. Retrieved 2 July 2018.
  28. Ghatak, Lopamudra (২৩ ডিসেম্বর ২০০৬)। "It's basic instinct for Rajnath Singh"The Times of India। ১৫ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৮ Ghatak, Lopamudra (23 December 2006). "It's basic instinct for Rajnath Singh". The Times of India. Archived from the original on 15 July 2018. Retrieved 2 July 2018.
  29. "Who is Rajnath Singh?"India Today। ২৩ জানুয়ারি ২০১৩। ২ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৮ "Who is Rajnath Singh?". India Today. 23 January 2013. Archived from the original on 2 July 2018. Retrieved 2 July 2018.
  30. "Rajnath Singh elected BJP president, vows to bring back party to power"। India TV। ২৩ জানুয়ারি ২০১৩। ২ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৮ "Rajnath Singh elected BJP president, vows to bring back party to power". India TV. 23 January 2013. Archived from the original on 2 July 2018. Retrieved 2 July 2018.
  31. "Nitin Gadkari: From swayamsevak to BJP chief"The Hindu। ১৯ ডিসেম্বর ২০০৯। ১৫ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৮ "Nitin Gadkari: From swayamsevak to BJP chief". The Hindu. 19 December 2009. Archived from the original on 15 July 2018. Retrieved 2 July 2018.
  32. "Rajnath Singh – from 'Physics lecturer' to 'Union Home Minister'"। India TV। ১০ সেপ্টেম্বর ২০১৪। ২ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৮ "Rajnath Singh – from 'Physics lecturer' to 'Union Home Minister'". India TV. 10 September 2014. Archived from the original on 2 July 2018. Retrieved 2 July 2018.
  33. "Amit Shah, Modi's close aide, takes charge as BJP president"The Times of India। ৯ জুলাই ২০১৪। ১৩ জুলাই ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ জুন ২০১৮ "Amit Shah, Modi's close aide, takes charge as BJP president". The Times of India. 9 July 2014. Archived from the original on 13 July 2014. Retrieved 13 June 2018.
  34. Hebbar, Nistula (২৪ জানুয়ারি ২০১৬)। "Amit Shah re-elected BJP president"The Hindu। ১৫ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৮ Hebbar, Nistula (24 January 2016). "Amit Shah re-elected BJP president". The Hindu. Archived from the original on 15 July 2018. Retrieved 2 July 2018.
  35. "JP Nadda Elected Unopposed As BJP Chief, Takes Over From Amit Shah"NDTV। ২০ জানুয়ারি ২০২০। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০২০ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]"JP Nadda Elected Unopposed As BJP Chief, Takes Over From Amit Shah"[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]. NDTV. 20 January 2020. Retrieved 20 January 2020.

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

বহিস্থ সংযোগ[সম্পাদনা]