ভাদ্র (হিন্দু মাস)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভাদ্র
মুম্বাইয়ে গণেশ বিসর্জন
স্থানীয় নামभाद्रपद (সংস্কৃত)
বর্ষপঞ্জিহিন্দু পঞ্জিকা
মাসের ক্রম
ঋতুশরৎ
গ্রেগরীয় সমতুল্যআগস্ট-সেপ্টেম্বর
গুরুত্বপূর্ণ দিবস

ভাদ্র বা ভাদ্রপদ বা ভাদ্রবা ( হিন্দি: भादों bhādo; সংস্কৃত: भाद्रपद bhādrapada; নেপালি: भाद्र Bhādra; ওড়িয়া: ଭାଦ୍ରବ Bhadraba; অসমীয়া: ভাদ) হলো হিন্দু পঞ্জিকার ষষ্ঠ মাস, যা গ্রেগরিয়ান বর্ষপঞ্জির আগস্ট ও সেপ্টেম্বর মাসে পড়ে।[১] ভারতের জাতীয় নাগরিক বর্ষপঞ্জিতে ভাদ্র হল বছরের ষষ্ঠ মাস, যা ২৩ আগস্ট শুরু হয় এবং ২২ সেপ্টেম্বর শেষ হয়। বৈদিক জ্যোতিষে, ভাদ্র সূর্যের সিংহ রাশিতে প্রবেশের সাথে শুরু হয় এবং সাধারণত বছরের পঞ্চম মাস।

চন্দ্র ধর্মীয় বর্ষপঞ্জিতে ভাদ্র অমাবস্যা বা পূর্ণিমায় আগস্ট বা সেপ্টেম্বরে শুরু হয় এবং এটি বছরের ষষ্ঠ মাস। গণেশ চতুর্থীর উৎসব, যা গণেশের জন্মদিন উদযাপন করে, উজ্জ্বল পাক্ষিক (শুক্লপক্ষ) ৪-১০ ভাদ্রপদ থেকে পালন করা হয় এবং এটি মহারাষ্ট্রে বছরের প্রধান ছুটির দিন। শকাব্দ বর্ষপঞ্জি অনুযায়ী, ভাদ্রপদ মাসের অন্ধকার পাক্ষিক (কৃষ্ণপক্ষ) মৃতদের পূজার জন্য সংরক্ষিত। এই সময়কাল পিতৃপক্ষ নামে পরিচিত ।

বৈষ্ণব বর্ষপঞ্জিতে হৃষিকেশ এই মাসে শাসন করে।

ভগবান কৃষ্ণ ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে (পূর্ণিমন্ত ঐতিহ্য অনুসারে) এবং ভদ্রমহিলা রাধা ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে জন্মগ্রহণ করেন। বৈষ্ণব এবং কিছু শৈব তামিলনাড়ুতে "পুরাত্তাসী" পুরো মাসে উপবাস করে এবং শনিবার বৈষ্ণব মন্দির পরিদর্শন করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Henderson, Helene. (Ed.) (2005) Holidays, festivals, and celebrations of the world dictionary Third edition. Electronic edition. Detroit: Omnigraphics, p. xxix. আইএসবিএন ০-৭৮০৮-০৯৮২-৩

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Indian astronomy