অগ্রহায়ণ (হিন্দু মাস)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অগ্রহায়ণ
স্থানীয় নামअग्रहायण (সংস্কৃত)
বর্ষপঞ্জিহিন্দু পঞ্জিকা
মাসের ক্রম
ঋতুশীতকাল
গ্রেগরীয় সমতুল্যনভেম্বর - ডিসেম্বর
গুরুত্বপূর্ণ দিবস

অগ্রহায়ণ বা মার্গশির্ষ,[১] (সংস্কৃত: आग्रहायण বা मार्गशिर्ष) হল হিন্দু পঞ্জিকার নবম মাস। ভারতের জাতীয় নাগরিক দিনপঞ্জি তেও অগ্রহায়ণ বছরের নবম মাস। এটি ২১ নভেম্বর শুরু হয় এবং ২০ ডিসেম্বর শেষ হয়। মার্গশির্ষ বৈদিক যুগ থেকেই পরিচিত মৃগশিরা নক্ষত্রের সাথে সম্পর্কিত (নক্ষত্রবাদ)। তামিল ভাষায়, মার্গাসীরসা মার্গাহি নামেও পরিচিত।

চন্দ্র ধর্মীয় ক্যালেন্ডারে, অগ্রহায়ণ/মার্গশির্ষ অমাবস্যা বা পূর্ণিমা থেকে বছরের একই সময়ে শুরু হতে পারে এবং সাধারণত বছরের নবম মাস।

সৌর ধর্মীয় ক্যালেন্ডারে, অগ্রহায়ণ/ মার্গাই সূর্যের বৃশ্চিক রাশিতে প্রবেশের সাথে শুরু হয় এবং এটি বছরের নবম মাস।

উৎসব[সম্পাদনা]

বৈকুণ্ঠ একাদশী , মার্গশীর্ষ মাসের একাদশী (অর্থাৎ 11 তম চন্দ্র দিন) , মোক্ষদা একাদশী হিসাবেও পালিত হয় । ভাগবত পুরাণের ১০ তম ক্যান্টো, ২২ তম অধ্যায়ে গোকুলের গোপালকদের অল্পবয়সী বিবাহযোগ্য কন্যাদের ( গোপী ) উল্লেখ করা হয়েছে যারা মহিলা কাত্যায়নীর উপাসনা করে এবং একটি ব্রত বা ব্রত গ্রহণ করে , মার্গশীর্ষ মাসে (শীত ঋতুর প্রথম মাস)। ভগবান কৃষ্ণকে তাদের স্বামী হিসাবে পেতে ।

ভৈরব অষ্টমী এই মার্গশীর্ষ মাসের কৃষ্ণপক্ষ অষ্টমীতে পড়ে । এই দিনে, কথিত আছে যে ভগবান শিব শ্রী কালভৈরব রূপে উগ্র প্রকাশে ( অবতার ) পৃথিবীতে আবির্ভূত হন । এই দিনটি বিশেষ প্রার্থনা ও আচার-অনুষ্ঠানের মাধ্যমে স্মরণ করা হয়।

ওড়িশায়, এই মাসের সমস্ত বৃহস্পতিবার মনবাসা গুরুবারা হিসাবে পালিত হয়, যেখানে হিন্দু মহিলারা লেডি লক্ষ্মীর পূজা করেন।

তামিলনাড়ুতে, এই "মার্গাই" মাসে, মহিলারা খুব ভোরে " কোলাম " বা " রঙ্গোলি " তৈরি করে। ভক্তরা সাধারণত খুব ভোরে মন্দিরে যান এবং অন্ডালের থিরুপ্পাভাই এবং মানিককাভাকারের থিরুভেম্পভাই পাঠ করেন ।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]