ভয়েজার ২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভয়েজার ২
ভয়েজার ২
অভিযানের ধরনগ্রহ অনুসন্ধান
পরিচালকনাসা/JPL[১]
ওয়েবসাইটvoyager.jpl.nasa.gov
অভিযানের সময়কাল৪৬ বছর, ৬ মাস ও ১১ দিন elapsed
Planetary mission: 12 years, 1 month, 12 days
Interstellar mission: ৩৪ বছর ও ৫ মাস elapsed (continuing)
মহাকাশযানের বৈশিষ্ট্য
প্রস্তুতকারকJet Propulsion Laboratory
উৎক্ষেপণ ভর৭২১.৯ কিলোগ্রাম (১,৫৯২ পা)
ক্ষমতা420 watts
অভিযানের শুরু
উৎক্ষেপণ তারিখতারিখ চেনা যায়নি। বছরে অবশ্যই ৪টি সংখ্যা থাকতে হবে (<১০০০ বছরের জন্য শুরুতে শূন্য ব্যবহার করুন)। UTC
উৎক্ষেপণ রকেটটাইটান আইআইআইই
উৎক্ষেপণ স্থানCape Canaveral LC-41
Flyby of বৃহস্পতি
Closest approachজুলাই ৯,১৯৭৯, ২২:২৯:০০ UTC
Distance৫,৭০,০০০ কিঃমিঃ[রূপান্তর: অজানা একক]
Flyby of শনি
Closest approachআগস্ট ২৫, ১৯৮১, ০৩:২৪:০৫ UTC
Distance১,০১,০০০ কিঃমিঃ[রূপান্তর: অজানা একক]
Flyby of ইউরেনাস
Closest approachJanuary ২৪, ১৯৮৬, ১৭:৫৯:৪৭ UTC
Distance৮১,৫০০ কিঃমিঃ[রূপান্তর: অজানা একক]
Flyby of নেপচুন
Closest approachআগস্ট ২৫, ১৯৮৯, ০৩:৫৬:৩৬ UTC
Distance৪,৯৫০ কিঃমিঃ[রূপান্তর: অজানা একক]

ভয়েজার ২ হল একটি ৭২২ কেজি (১,৫৯২ পা) স্পেস প্রোব যা নাসা ১৯৭৭ সালের ২০ অগাস্ট মহাশূন্যে প্রেরন করে সৌরজগৎ এর বাহিরের পরিবেশ সম্পর্কে জানার জন্য। এটি আসলে ভয়েজার ১ এর আগে প্রেরন করা হয়েছিল কিন্তু ভয়েজার ১ দ্রুতগতি সম্পন্ন হয় এবং এটিকে অতিক্রম করে। এটি ৩৭ বছর ধরে চালনা করা হচ্ছে এবং এটি ডিপ স্পেস নেটওয়ার্কে এখনো তথ্য প্রেরন করে যাচ্ছে।[২]

২০১৪ সালের ২ নভেম্বর এটি ১০৬.৬ AU (১.৫৯৫×১০১০ কিমি) দূরত্ব অতিক্রম করে যা মানুষ নির্মিত এবং সবচেয়ে দূরে প্রেরিত বস্তুদের একটি। ভয়েজার ২ হল ভয়েজার কর্মসূচি এর অংশ এবং ভয়েজার ১ সাদৃশ্য যার কাজ সৌরজগতের সীমানা কুইপার বেল্ট, হিলিওস্ফেয়ার এবং সৌরজগৎ বহির্ভূত এলাকার তথ্য প্রেরণ করা।

২০১৮ সালে নাসা ঘোষণা দেয় যে সেই বছরের ৫ই নভেম্বর মহাকাশযান ভয়েজার ২ আন্তঃনাক্ষত্রিক মহাকাশে পৌছে গিয়েছে।[৩] ফলে, এটি ভয়েজার ১ এর পরে দ্বিতীয় মনুষ্য নির্মিত বস্তু যা সৌরজগতের সীমানা ছাড়িয়ে আন্তঃনাক্ষত্রিক মহাকাশে প্রবেশ করেছে।

ইতিহাস[সম্পাদনা]

পটভূমি[সম্পাদনা]

প্রারম্ভিক যুগে, এটি উপলব্ধি করা হয়েছিল যে বাহ্যিক গ্রহের পর্যায়ক্রমিক প্রান্তিককরণটি ১৯৭০ এর দশকের শেষের দিকে ঘটবে এবং একক তদন্তকে বৃহত্তর, শনি, ইউরেনস এবং নেপচুনে তৎকালীন মাধ্যাকর্ষণ সহায়তার কৌশল অবলম্বন করে দেখার জন্য সক্ষম করবে । নাসা একটি গ্র্যান্ড ট্যুরে কাজ শুরু করেছিল, এটি একটি বৃহত প্রকল্পে রূপান্তরিত হয়েছিল যার মধ্যে দুটি প্রোব দুটি গ্রুপকে নিয়ে একটি গ্রুপ জুপিটার, শনি এবং প্লুটো এবং অন্য বৃহস্পতি,ইউরেনাস এবং নেপচুনে গিয়েছিল। পুরো ট্যুরের মাধ্যমে বেঁচে থাকার বিষয়টি নিশ্চিত করতে মহাকাশযানটি রিলান্ড্যান্ট সিস্টেমের সাথে নকশাকৃত করা হত। ১৯৭২ সালের মধ্যে মিশনটি আবার ছোট করে দেওয়া হয় এবং দুটি মেরিনার-উদ্ভব মহাকাশযান, মেরিনার বৃহস্পতি-শনি প্রোব দ্বারা প্রতিস্থাপিত হয়। আপাতকালীন কর্মসূচির ব্যয় কম রাখার জন্য, মিশনটিতে কেবল বৃহস্পতি এবং শনির ফ্লাইবাই অন্তর্ভুক্ত থাকবে, তবে গ্র্যান্ড ট্যুর বিকল্পটি উন্মুক্ত রাখা হবে। ভয়েজার ১-এর প্রাথমিক মিশন ছিল বৃহস্পতি, শনি এবং শনির চাঁদ, টাইটানকে অন্বেষণ করা। ভয়েজার ২ বৃহস্পতি এবং শনি অন্বেষণ করতেও ছিল, তবে এমন একটি ট্র্যাজেক্টোরিতে যেটি ইউরেনাস এবং নেপচুনে চালিয়ে যাওয়ার বা ভাইটার ১ এর ব্যাকআপ হিসাবে টাইটানকে পুনর্নির্দেশ করার বিকল্প ছিল ইউরেনাস এবং নেপচুনের দিকে তদন্ত প্রেরণে একটি মিশন এক্সটেনশন পান।

মহাকাশযানের নকশা[সম্পাদনা]

জেট প্রপালশন ল্যাবরেটরি (জেপিএল) দ্বারা নির্মিত, ভয়েজার ২-এ ১৬ টি হাইড্রাজিন থ্রাস্টার, তিন-অক্ষের স্থিতিশীলতা, গাইরোস্কোপ এবং আকাশচুম্বী রেফারেন্সিং যন্ত্রগুলি (সান সেন্সর/ক্যানোপাস স্টার ট্র্যাকার) পৃথিবীর দিকে উচ্চ-লাভের অ্যান্টেনার নির্দেশনা বজায় রাখতে অন্তর্ভুক্ত রয়েছে। সম্মিলিতভাবে এই যন্ত্রগুলি বেশিরভাগ যন্ত্রের রিন্ডান্ট ইউনিট এবং 8 টি ব্যাকআপ থ্রাস্টারের সাথে মনোভাব এবং আর্টিকুলেশন কন্ট্রোল সাবসিস্টেমের (এএসিএস) অংশ। মহাকাশযানের মধ্যে মহাকাশ ভ্রমণ করার সাথে সাথে মহাকাশীয় জিনিসগুলি অধ্যয়নের জন্য ১১ টি বৈজ্ঞানিক যন্ত্রও অন্তর্ভুক্ত ছিল।

শক্তি[সম্পাদনা]

ভয়েজার-২ ৩টি মাল্টিহান্ডার-ওয়াটের রেডিওআইসোটোপ থার্মোইলেক্ট্রিক জেনারেটর (এমএইচডাব্লিউ আরটিজি) দিয়ে সজ্জিত। প্রতিটি আরটিজিতে ২৪টি চাপযুক্ত প্লুটোনিয়াম অক্সাইড গোলক অন্তর্ভুক্ত থাকে এবং প্রারম্ভকালীন সময়ে প্রায় ১৫৭ ডাব্লিউ বৈদ্যুতিক শক্তি উৎপাদন করতে যথেষ্ট তাপ সরবরাহ করে। সম্মিলিতভাবে, আরটিজি মহাকাশযানটি ৪৭০ ওয়াট প্রবর্তনে সরবরাহ করেছিল (প্রতি ৮৭.৭বছরে অর্ধেক) এবং কমপক্ষে ২০২০ সাল অবধি অপারেশন চালিয়ে যাওয়ার অনুমতি দেবে।

আরটিজি অভ্যন্তরীণ তাপ উৎস
আরটিজি অভ্যন্তরীণ তাপ উৎস

মনোভাব নিয়ন্ত্রণ এবং প্রবণতা[সম্পাদনা]

১৮১৯ পাউন্ড (৮২৫ কেজি) পেইড সহ বৃহস্পতির ট্র্যাজেক্টোরি বৃদ্ধির জন্য প্রয়োজনীয় শক্তির কারণে, মহাকাশযানটিতে একটি ২৪৭৬ পাউন্ড (১,১২৫কেজি) সলিড-রকেট মোটর এবং আটটি হাইড্রাজাইন মনোপ্রোপেল্যান্ট রকেট ইঞ্জিন, চারটি দিয়ে তৈরি একটি প্রপুলশন মডিউল অন্তর্ভুক্ত ছিল পিচ এবং ইয়া মনোভাব নিয়ন্ত্রণ প্রদান এবং রোল নিয়ন্ত্রণের জন্য চারটি। প্রপুলশন মডিউলটি সফল বৃহস্পতির বার্নের কিছুক্ষণ পরে জেটিসিসন করা হয়েছিল।

মিশন মডিউলে ১৬ টি হাইড্রাজিন এমআর-১০৩ থ্রাস্টার মনোভাব নিয়ন্ত্রণ সরবরাহ করে। চারটি ট্র্যাজেক্টরি সংশোধন কৌশলগুলি চালিত করতে ব্যবহৃত হয়; অন্য দুটি অপ্রয়োজনীয় ছয়-থ্রাস্টার শাখায় মহাকাশযানটিকে তিনটি অক্ষে স্থিতিশীল করতে। মনোভাব নিয়ন্ত্রণ থ্রাস্টারগুলির কেবলমাত্র একটি শাখা যে কোনও সময় প্রয়োজন ।

থ্রাস্টারগুলি একক ২৪ ইঞ্চি (৭০ সেমি) ব্যাসের গোলাকার টাইটানিয়াম ট্যাঙ্ক সরবরাহ করে। এটিতে ২৩০ পাউন্ড (১০০ কেজি) হাইড্রাজিন রয়েছে যা ২০৩৪ সাল পর্যন্ত পর্যাপ্ত জ্বালানী সরবরাহ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "VOYAGER:Mission Information"। NASA। ১৯৮৯। ২১ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ২, ২০১১ 
  2. NASA Voyager - The Interstellar Mission Mission Overview ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৮ ডিসেম্বর ২০১২ তারিখে
  3. "NASA's Voyager 2 Probe Enters Interstellar Space"NASA Jet Propulsion Laboratory। ১০ ডিসেম্বর ২০১৮। ১৪ ডিসেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ ডিসেম্বর ২০১৮ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • "Saturn Science Results"Voyager Science Results at Saturn। এপ্রিল ৪, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৮, ২০০৫ 
  • "Uranus Science Results"Voyager Science Results at Uranus। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৮, ২০০৫ 
  • Nardo, Don (2002). Neptune. Thomson Gale. ISBN 0-7377-1001-2
  • JPL Voyager Telecom Manual

বহিঃসংযোগ[সম্পাদনা]