ভয়েজার প্রোগ্রাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এই নিবন্ধটি ১৯৭৭ সালের জনহীন মহাকাশযান সম্পর্কিত। অন্য ব্যবহারের জন্য, দেখুন ভয়েজার
ভয়েজারের সাথে গ্রহ এবং চাঁদের পূর্ণাঙ্গতা

ভয়েজার প্রোগ্রাম একটি মার্কিন বৈজ্ঞানিক প্রোগ্রাম যা মহাশুন্যে দুটি জনহীন মহাকাশ মিশন, প্রোব যথাক্রমে ভয়েজার ১ এবং ভয়েজার ২ প্রেরণ করে। ১৯৭০ দশকের শেষ সময়ে গ্রহের মধ্যে একটি অনুকূল প্রান্তিককরণ সুবিধা গ্রহণ করতে ১৯৭৭ সালে এগুলো প্রেরন করা হয়। যদিও এগুলো আনুষ্ঠানিক ভাবে প্রেরন করা হয়েছিল বৃহস্পতি, এবং শনি গ্রহের সিস্টেম অধ্যয়নের জন্য কিন্তু প্রোবগুলো তাদের মিশন চালিয়ে যেতে সক্ষম হয়।

২০১২ সালের ২৫ অগাস্ট মানুষ নির্মিত প্রথম বস্তু ভয়েজার ১ সৌরজগত-বহির্ভূত এলাকায় প্রবেশ করে যা ইতিহাসে আগে কখনো সম্ভব হয়নি। আশা করা যায় ভয়েজার ২ ২০১৬ মধ্যে সৌরজগত-বহির্ভূত এলাকায় প্রবেশ করবে এবং এর প্লাজমা স্পেক্ট্রমিটার সৌরজগত-বহির্ভূত এলাকায় প্লাজমার ঘনত্ব এবং তাপমাত্রা সঠিকভাবে পরিমাপ করতে সক্ষম হবে।[১][২]

২০১৩ সালের হিসাবে ভয়েজার ১ এর আপেক্ষিক বেগ ছিল প্রতি সেকেন্ডে ১১ মাইল। কিন্তু সময়ের পরিবর্তনে এর শক্তি কমে এসেছে, এবং ২০২৫ সালের পরে এর কোন যন্ত্রাংশই সচল থাকবে না।

মহাশুন্যের ভয়েজার মিশন দুটি সৌরজগতের গ্যাস সংবলিত গ্রহ বা গ্যাস জায়ান্টস দের সম্পর্কে বহু তথ্য জমা করে এবং তাদের উপগ্রহ সম্পর্কে তথ্য জমা করে যা সম্পর্কে আগে সল্প জ্ঞান ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jpl.Nasa.Gov। "Voyager Enters Interstellar Space - NASA Jet Propulsion Laboratory"। Jpl.nasa.gov। সংগৃহীত ২০১৩-০৯-১৪ 
  2. Cook, Jia-Rui C.; Agle, D. C.; Brown, Dwayne (১২ সেপ্টেম্বর ২০১৩)। "NASA Spacecraft Embarks on Historic Journey Into Interstellar Space"NASA। সংগৃহীত ১২ সেপ্টেম্বর ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

নাসা সাইটসমূহ

NASA instrument information pages:

অন্যান্য সাইটসমূহ