থিমিস্টো (প্রাকৃতিক উপগ্রহ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
থিমিস্টো
S 2000 J 1.jpg
২০০০ সালের নভেম্বরে থিমিস্টোর পুনরাবিষ্কারের চিত্রাবলি
আবিষ্কার
আবিষ্কারকচার্লস টি. কোয়াল (১৯৭৫)

এলিজাবেথ পি. রোমার (১৯৭৫)
স্কট এস. শেপার্ড (২০০০)
ডেভিড সি. জেউইট (২০০০)
ইয়াঙ্গা আর. ফার্নান্ডেজ (২০০০)

ইউজিন এ. ম্যানিয়ার (২০০০)
আবিষ্কারের তারিখ৩০ সেপ্টেম্বর, ১৯৭৫
২১ নভেম্বর, ২০০০ (পুনরাবিষ্কৃত)
বিবরণ
উচ্চারণ/θɪˈmɪst/[১]
নামকরণের উৎসথিমিস্টো (Θεμιστώ, Themistō)
বিকল্প নামসমূহএস/২০০০ জে ১
বিশেষণথিমিস্টোয়ান /θɛmɪˈst.ən/[২] থিমিস্টোইয়ান /θɛmɪˈst.iən/
কক্ষপথের বৈশিষ্ট্য[৩]
অর্ধ-মুখ্য অক্ষ৫০৭০০০কিমি
উৎকেন্দ্রিকতা০.২৪২
কক্ষীয় পর্যায়কাল+১৩০.০ দিন
গড় ব্যত্যয়১৩৪.২°
নতি৪৩.০৮°
উদ্বিন্দুর দ্রাঘিমা২০১.৫°
অনুসূরের উপপত্তি২৪০.৭°
যার উপগ্রহবৃহস্পতি
ভৌত বৈশিষ্ট্যসমূহ
গড় ঘনত্ব২.৬ গ্রাম/সেন্টিমিটার (আনুমানিক)[৪]
প্রতিফলন অনুপাত০.০৪ (আনুমানিক)[৫]
তাপমাত্রা~১২৪ কেলভিন
আপাত মান২১.০

থিমিস্টো (ইংরেজি: Themisto; /θɪˈmɪst/) বা বৃহস্পতি ১৮ (ইংরেজি: Jupiter XVIII) হল বৃহস্পতির একটি অগ্রমুখী অনিয়তাকার উপগ্রহ। ১৯৭৫ সালে আবিষ্কারের পর এটি হারিয়ে যায়। ২০০০ সালে এটি পুনরাবিষ্কৃত হয়।

আবিষ্কার ও নামকরণ[সম্পাদনা]

২০০০ সালের ৬ অগস্ট কানাডা-ফ্রান্স-হাওয়াই টেলিস্কোপ কর্তৃক থিমিস্টো পর্যবেক্ষিত হয়। পরের নভেম্বরে উপগ্রহটি পুনরাবিষ্কৃত হয়েছিল।

থিমিস্টো উপগ্রহটি ১৯৭৫ সালের ৩০ সেপ্টেম্বর চার্লস টি. কোয়ালএলিজাবেথ রোমার কর্তৃক প্রথম আবিষ্কৃত হয়। সেই বছর ৩ অক্টোবর সেই আবিষ্কারের কথা ঘোষিত হয়[৬] এবং উপগ্রহটি চিহ্নিত হয় এস/১৯৭৫ জে ১ (ইংরেজি: S/1975 J 1) নামে। যদিও সেই সময় এই উপগ্রহটির কক্ষপথ সুনিশ্চিতকরণের উপযোগী যথেষ্ট পর্যবেক্ষণ চালিয়ে যাওয়া হয়নি এবং পরবর্তীকালে উপগ্রহটি হারিয়ে যায়। (আরও দেখুন: হারানো গৌণ গ্রহ)

১৯৮০-এর দশকে জ্যোতির্বিজ্ঞান পাঠ্যপুস্তকগুলিতে পাদটীকার আকারে থিমিস্টোর কথা উল্লেখ করা হত। তারপর ২০০০ সালে একটি আপাতভাবে নতুন উপগ্রহ আবিষ্কার করেন স্কট এস. শেপার্ড, ডেভিড সি. জেউইট, ইয়াঙ্গা আর. ফার্নান্ডেজইউজিন এ. ম্যানিয়ার। এটিকে অভিহিত করা হয় এস/২০০০ জে ১ (ইংরেজি: S/2000 J 1) নামে। অনতিকালের মধ্যেই বিজ্ঞানীরা নিশ্চিত হলেন যে এই উপগ্রহটিই ১৯৭৫ সালে আবিষ্কৃত সেই উপগ্রহ।[৭] ২০০০ সালের ৬ অগস্ট ব্রেট জে. গ্ল্যাডম্যান, জন জে. ক্যাভেলার্স, জ্যঁ-মার্ক পেতিত, হান্স শোল, ম্যাথিউ জে. হোলম্যান, ব্রায়ান জি. মার্সডেন, ফিলিপ ডি. নিকোলসনজোসেফ এ. বার্নসের একটি দল একটি পর্যবেক্ষণ চালিয়েছিলেন। পর্যবেক্ষণটির কথা মাইনর প্ল্যানেট সেন্টারে প্রতিবেদনের আকারে জানানো হলেও তা আইএইউ সার্কুলার (আইএইউসি) হিসেবে প্রকাশিত হয়নি। স্কট এস. শেপার্ড প্রমুখের পর্যবেক্ষণটি তৎক্ষণাৎ এই পর্যবেক্ষণের সঙ্গে পরস্পর সম্পর্কযুক্ত করানো হয়।[৮]

২০০২ সালের অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিকভাবে এই উপগ্রহটি গ্রিক পুরাণের নদীদেবতা ইনাকাসের কন্যা তথা দেবরাজ জিউসের (জুপিটার) প্রেমিকা থিমিস্টোর নামে এই উপগ্রহটির নামকরণ করা হয়।[৯]

বৈশিষ্ট্যসমূহ[সম্পাদনা]

বৃহস্পতির অন্যান্য অনিয়তাকার উপগ্রহের মধ্যে থিমিস্টোর কক্ষপথের (উপরে বাঁদিকে) রেখাচিত্র। অনুভূমিক অক্ষরেখার উপরে অবস্থিত উপগ্রহগুলি অগ্রমুখী এবং নিচে অবস্থিত উপগ্রহগুলি পশ্চাদমুখীপেরিসেন্টার থেকে অ্যাপোসেন্টার পর্যন্ত প্রসারিত হলুদ বৃত্তাংশগুলি কক্ষীয় উৎকেন্দ্রতা প্রদর্শন করছে।

থিমিস্টোর কক্ষপথটি বিশেষভাবে লক্ষণীয়। বৃহস্পতির অধিকাংশ প্রাকৃতিক উপগ্রহ এক-একটি স্বতন্ত্র গোষ্ঠীবদ্ধ অবস্থায় বৃহস্পতিকে প্রদক্ষিণ করলেও থিমিস্টোর কক্ষপথ কোনও গোষ্ঠীর অন্তর্ভুক্ত নয়। এই উপগ্রহটি গ্যালিলীয় উপগ্রহসমূহহিমালিয়া গোষ্ঠী নামে পরিচিত অগ্রমুখী অনিয়তাকার উপগ্রহের প্রথম প্রথম গোষ্ঠীর মধ্যপথে অবস্থিত।

থিমিস্টোর ব্যাস প্রায় ৮ কিলোমিটার (৫ মাইল)। এই উপগ্রহের অ্যালবেডো আনুমানিক ০.০৪।[৫] এই তথ্যগুলি বিশ্লেষণ করে জানা গিয়েছে থিমিস্টোর পৃষ্ঠতলের আয়তন ২০০ থেকে ৩৮০ বর্গকিলোমিটারের মাঝামাঝি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Cf. 'Themista' in Noah Webster (1884) A Practical Dictionary of the English Language
  2. 'Themis[t]oan' in James Hall (2015) Moons of the Solar System, p. 82.
  3. S.S. Sheppard (2019), Moons of Jupiter, Carnegie Science, on line
  4. "Planetary Satellite Physical Parameters"। JPL। 
  5. Sheppard, S. S.; Jewitt, D. C.; An abundant population of small irregular satellites around Jupiter, Nature, 423 (May 15, 2003), pp. 261–263
  6. Brian G. Marsden (অক্টোবর ৩, ১৯৭৫)। "IAUC 2845: Probable New Satellite of Jupiter"। International Astronomical Union Central Bureau for Astronomical Telegrams। 
  7. Brian G. Marsden (নভেম্বর ২৫, ২০০০)। "IAUC 7525: S/1975 J 1 = S/2000 J 1"। International Astronomical Union Central Bureau for Astronomical Telegrams। 
  8. "MPEC 2000-Y16: S/1975 J 1 = S/2000 J 1, S/1999 J 1"। International Astronomical Union Minor Planet Center। ডিসেম্বর ১৯, ২০০০। 
  9. Daniel W. E. Green (অক্টোবর ২২, ২০০২)। "IAUC 7998: Satellites of Jupiter"। International Astronomical Union। 

বহিঃসংযোগ[সম্পাদনা]