ব্যাবিলন বিশ্ববিদ্যালয়

স্থানাঙ্ক: ৩২°২৩′৩৪″ উত্তর ৪৪°২৪′০৫″ পূর্ব / ৩২.৩৯২৭° উত্তর ৪৪.৪০১৩° পূর্ব / 32.3927; 44.4013
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্যাবিলন বিশ্ববিদ্যালয়
جامعة بابل
ধরনপাবলিক বিশ্ববিদ্যালয়
স্থাপিত১৯৯১
সভাপতিঅধ্যাপক ড. কাহতান হাদী হুসেইন
শিক্ষার্থী১০,০০০
অবস্থান,
শিক্ষাঙ্গনশহুরে
ওয়েবসাইটwww.uobabylon.edu.iq
মানচিত্র

ব্যাবিলন বিশ্ববিদ্যালয় (আরবি: جامعة بابل) ইরাকের ব্যাবিলনে অবস্থিত একটি বিশ্ববিদ্যালয়। এটি ব্যাবিলন প্রদেশের হিলাহ শহরের সাত কিলোমিটার দক্ষিণে অবস্থিত তিনটি প্রাঙ্গণের মধ্যে ২০টি কলেজ নিয়ে গঠিত। বিশ্ববিদ্যালয়ের চত্বরটি মূলত ব্যাবিলনের প্রশাসনিক প্রতিষ্ঠান ছিল। পরবর্তীতে, ১৯৯১ সালে নিজস্ব বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার আগে কিছু ভবন কুফা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল কলেজ দ্বারা ব্যবহারের জন্য গৃহীত হয়েছিল।

বিশ্ববিদ্যালয়টিতে এখন বিভিন্ন বিষয় পড়ানো হয় এবং ১৯৯০ এর দশক থেকে রাত্রিকালীন বিষয় শেখানো শুরু করে। ১৯৯৭ সালে উচ্চ বিদ্যালয়ের পরীক্ষায় অসুবিধা বৃদ্ধি পাওয়ার পর এগুলো জনপ্রিয় হয়ে ওঠে, বিশেষ করে সচ্ছল পরিবারগুলো মধ্যে।

এটি ব্যাবিলন বিশ্ববিদ্যালয়ের দিনপঞ্জি ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ অক্টোবর ২০২১ তারিখে এবং ব্যাবিলনের মেডিকেল দিনপঞ্জি প্রকাশ করে।

শিক্ষার্থী[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয়টি বিভিন্ন অঞ্চলের শিক্ষার্থীদের আকর্ষণ করে। ছাত্র সংগঠনের বৃহত্তম অংশ ব্যাবিলন প্রদেশের ছাত্রদের নিয়ে গঠিত। এছাড়াও এটি কারবালা, বাগদাদ, দিওয়ানিয়া, কুফা এবং নাজাফের অসংখ্য শিক্ষার্থীকে আকর্ষণ করে।

বিশ্ববিদ্যালয়ের একটি ছাত্র-পরিচালিত সংবাদপত্র রয়েছে। চারুকলা কলেজের শিক্ষার্থীদের দ্বারা নির্মিত নাটকগুলো অভ্যন্তরীণ এবং জাতীয় অনুষ্ঠান ও ফোরাম উভয়ভাবেই পরিবেশিত হয়। বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের কর্মী নির্বাচন করার ক্ষমতা রয়েছে।

কলেজ[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয়টি বিশটি কলেজে বিভক্ত, যা নিম্নরূপ:[১]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "University of Babylon Colleges"। University of Babylon। ২২ অক্টোবর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ অক্টোবর ২০১১ 
  2. "College of Computer Technology"। University of Babylon। সংগ্রহের তারিখ ১৫ অক্টোবর ২০১১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]