ব্যবহারকারী আলাপ:মোঃ তানভীরুল ইসলাম

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় মোঃ তানভীরুল ইসলাম, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt - Shift - x চাপুন চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষাসমূহ’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


জয়ন্ত নাথ ০৮:৪৫, ৩০ জুন ২০০৮ (UTC)

ধন্যবাদ মোঃ তানভীরুল ইসলাম ০৯:০৩, ৩০ জুন ২০০৮ (UTC)

মডারেশন বিষয়ক[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়াতে প্রতিটি পরিবর্তন কি মডারেশন ঘুরে আসে? যেমন কেবল মাত্র আমার ব্যবহারকারী পৃষ্ঠা টা আপডেট করলাম। কিন্তু সংরক্ষন বোতামে ক্লিক করার পরই সেটা কোথায় যেন হারিয়ে গেল!! আলাপ পাতা টা হাজির হল সামনে! কেউ কি একটু জানাবেন? --মোঃ তানভীরুল ইসলাম ০৯:২৩, ৩০ জুন ২০০৮ (UTC)

বাংলা উইকিপিডিয়াতে মডারেশন ঘুরে আসে না বা মডারেশনের কোনো ব্যাপার নেই। আপনি ব্যবহারকারী পৃষ্ঠা টা ট্যাবে ক্লিক করে সেটি সম্পাদনা করুন ঠিক হবে ।জয়ন্ত নাথ ০৯:৪৫, ৩০ জুন ২০০৮ (UTC)

গণিত বিষয়ে অনেক নিবন্ধ বাকি বা অসম্পূর্ন। আশা করি আপনি অবদান রাখবেন। জয়ন্ত নাথ ১০:৪৭, ৩০ জুন ২০০৮ (UTC)
আশাকরি কিছু করতে পারব শীঘ্রই। আপাতত উইকিতে লেখা ফরম্যাটিং এর উপর গবেষনা করছি। --মোঃ তানভীরুল ইসলাম ১০:৫১, ৩০ জুন ২০০৮ (UTC)

হ্যালো...[সম্পাদনা]

স্বাগতম সৈকত... আশা করি গণিতের নিবন্ধগুলি সম্পাদনা করে সম্পূর্ণ করে ফেলবা। শুভকামনা রইলো। ---μακσυδআলাপ ০৬:০০, ১ জুলাই ২০০৮ (UTC)

আমার পক্ষ থেকে স্বাগতম[সম্পাদনা]

সচলায়তনে (স্পর্শ নামে) আপনাকে লিখতে দেখেছি। এখানে লেখার আগ্রহ পোষণ করেছেন দেখে খুব ভাল লাগল। আপনার ব্যবহারকারী পাতার লেখাগুলোও ভাল লেগেছে। বিশ্বকোষের লেখা সাধারণত "রসহীন কিন্তু যথাযথ" হয়। সাথে আপনি যে ইনফর্মাল ভঙ্গি ব্যবহার করতে চাচ্ছেন তাও ভাল লাগল। আমার মনে হয়, ইনফর্মালভাবে লেখাটা দোষের কিছু নয়। সেখানে যদি কোন মতামত বা নিজস্ব চিন্তাধারা প্রকাশ না পায় তাহলেই চলে। চালিয়ে যান। উইকিতে সমীকরণ লেখার কোডটা আমারও খুব পছন্দের।

পরিভাষা ব্যবহারের বিষয় বলছি। বাংলাতে ইতোমধ্যেই গণিতের অনেক পরিভাষা তৈরী করা হয়ে গেছে যেগুলো বহুল ব্যবহৃত। সেগুলো ব্যবহার করাটাই উইকির নীতি। এ ব্যাপারে গণিত পরিভাষা নামের পৃষ্ঠাটিতে অনেক কিছু পাবেন। আমিও নিজ থেকে কোন পরিভাষা তৈরীর পক্ষপাতি নই। কিন্তু যেগুলো ইতোমধ্যে বিশেষজ্ঞরা নির্ধারণ করেছেন সেগুলো ব্যবহার করা উচিত।

রায়হান আবীরের কাছ থেকে শুনলাম আপনি ছবি আপলোড করতে গিয়ে কিছু সমস্যায় পড়েছেন। লগইন করার পর বামে আপলোড অপশনে ক্লিক করে ছবি আপলোড করতে হয়। আপলোডের সময় অবশ্যই সত্ত্ব উল্লেখ করতে হবে। উল্লেখ্য, ইংরেজি উইকিপিডিয়ায় গণিতের যে ছবিগুলো আছে সেগুলো এখানে আবার আপলোড করার দরকার অধিকাংশ ক্ষেত্রেই হয় না। কারণ সেগুলো উইকিমিডিয়া কমন্সে ইতোমধ্যে আপলোড করা আছে। কমন্সের ছবি যে কোন উইকি প্রকল্পে সরাসরি ব্যবহার করা যায়। আপলোড করার পর ব্যবহার করার জন্য ছবির শিরোনামটি ব্যবহার করতে হয়। গণিত বিষয়ে ইতোমধ্যে কি কি লেখা হয়েছে তা জানতে হলে এই বিষয়শ্রেণীতে যান - গণিতের বিষয়শ্রেণী। আশাকরি এই তথ্যগুলো আপনার কাজে লাগবে। -- মুহাম্মদ ১৩:০৫, ১ জুলাই ২০০৮ (UTC)

গণিতের বাংলা পরিভাষা গুলো ব্যক্তিগত ভাবে আমার কছে খুবই অপ্রাকৃতিক মনে হয়।নিজের আকা কিছু ফিগার দিতে চাই কিছু কিছু আর্টিকেলে। দেখি এখনো টেস্ট করে দেখিনি আপলোড করার উপায়। এখন আপাতত জটিল সংখ্যা নিয়ে ব্যস্ত।বুঝতেই পারছি গণিত বিষয়ে তোমার বেশ আগ্রহ। আশাকরি তোমার সাহায্য এবং সময় পাবো। :-)

বেজায় খুশী[সম্পাদনা]

স্বাগতম তানভীর। কেবল গণিতের বিষয়ে লেখার আগ্রহ নিয়ে কেহ একজন এখানে এসেছে, এটা দেখে আমার থেকে বেশি আর কে খুশী হবে। মুহম্মদ মাঝে মধ্যে এদিকে নজর দিলেও ম্যালা কাজ এখনো বাকী। আপনার সংযোজনী হয়তো আরো অনেককে উৎসাহিত করবে। বাংলা উইকিতে বুয়েটিয়ানদের আধিক্য আরো বাড়লো মনে হয়! ফের স্বাগতম। Munirhasan ১৬:৫১, ১ জুলাই ২০০৮ (UTC)

অনেক ধন্যবাদ আপনাকে! জটিল সংখ্যার উপর ভুক্তিটি দিয়ে আমার কাজ শুরু করলাম। একটা ইনফর্মাল টোনের সেকশন যুক্ত করেছি শেষের দিকে। ব্যপার টা উইকিপিডিয়ার সাথে যাচ্ছেকিনা বুঝতে পারছিনা। তবে আমার মতে ঐ সেকশনের কথা গুলো জানা বা বোঝা না থাকলে জটিল সংখ্যার পাঠ অসম্পুর্ণ থেকে যায়। গণিতের প্রতিটি ভুক্তি তেই এরকম একটা সেকশন যুক্ত করার ইচ্ছা আমার। ইংরেজী উইকিতে এরকম দেখেছি। উৎসাহ দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

Formatting tutorial[সম্পাদনা]

(Sorry for writing in en ... the built-in kbd doesn't work in Firefox 3.0 :( ).

First, welcome to Bn-wiki. I encourage you to write on topics you like ... and definitely, help with the mathematical articles will be great.

Here is a short tutorial on how to add images to wikipedia. You'll also find some more formatting tips there.

We do have a booklet under development, that should come out pretty soon.

Feel free to contact me or others for any help. Thanks. --রাগিব (আলাপ | অবদান) ১৭:১৭, ১ জুলাই ২০০৮ (UTC)

ফায়ার ফক্স ৩ এ আমিও এই সমস্যাটারসম্মুখীন হচ্ছি। বাংলায় টিউটোরিয়াল পাইনি। তাই ইংরেজীটা দিয়েই কাজ চালাচ্ছি। কিন্তু লিঙ্ক সংক্রান্ত কিছু কিছু মার্ক আপ ইংরেজীতে যেভাবে কাজ করে বাংলায় সেভাবে কাজ করছেনা। যেমন [[বর্গমূল]]টি লিখলে বর্গমূলটি এখানে ‘টি’ও লিঙ্কে যুক্ত হবার কথা। ইংরেজীতে হচ্ছে কিন্তু বাংলায় হচ্ছেনা।

পরিভাষা[সম্পাদনা]

জটিল সংখ্যা নিবন্ধের পরিভাষা অনুচ্ছেদটি দেখুন। বাংলা হরফে ইংরেজি টার্মগুলির সঠিক উচ্চারণ দিয়ে দিয়েছি। ফলে একজন বাঙালি পাঠক বাংলা পরিভাষা যেমন জানবেন, তেমনি সঠিক উচ্চারণসহ ইংরেজি পরিভাষাও শিখতে পারবেন। তবে বাংলা উইকিপিডিয়া বলে মূল নিবন্ধে কেবল বাংলা পরিভাষাই ব্যবহার করা হয়েছে। --অর্ণব (আলাপ | অবদান) ১১:২৫, ৪ জুলাই ২০০৮ (UTC)

বাহ্‌ দারুণ হয়েছে! অনেক অনেক ধন্যবাদ আপনাকে। কিছু একটা লিখতে গিয়ে যখন তার বাংলা খুজে পাইনা তখন নিজেকে বোবা মনে হয়!! মাথায় প্রচন্ড যন্ত্রনা হয়। লেখার গতিও কমে যাচ্ছে এতে অনেক। এদিকে হাতে নেই সময়। আপনি সেই কষ্ট থেকে মুক্তি দিলেন। এখন থেকে দু হাত খুলে লিখে যাব! আপনি তো আছেনই ;) সময় করে নাহয় কিছু পারিভাষিক পরিবর্তন করে দিবেন। আর যেগুলো আমি শিখে ফেলছি অথবা লেখার সময় বাংলা মাথায় আসছে সেগুলো বাংলায় দিচ্ছি। :-) শুভেচ্ছা! --মোঃ তানভীরুল ইসলাম ১১:৫২, ৪ জুলাই ২০০৮ (UTC)
বাংলা নিয়ে মাথা নষ্ট করার কোন দরকার নেই। এটা একদিনে সম্ভব না। আপনি স্বাভাবিকভাবে মাথায় ইংরেজি বাংলা যেভাবে আসছে লিখে যান, আমি ঠিক করে দিচ্ছি। তবে শিখেও ফেলতে থাকুন যাতে ভবিষ্যতে আমার কষ্টও একটু কমে। :) --অর্ণব (আলাপ | অবদান) ১২:০২, ৪ জুলাই ২০০৮ (UTC)

ভালো কাজ হচ্ছে । চালিয়ে যান। ধন্যবাদ সহ --জয়ন্ত নাথ ০৯:৪৪, ৫ জুলাই ২০০৮ (UTC)

আপনাকেও ধন্যবাদ! :-) --মোঃ তানভীরুল ইসলাম ১৬:৪৪, ৫ জুলাই ২০০৮ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত জটিল সংখ্যা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৯ ডিসেম্বর, ২০০৯ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৭:৩২, ১৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত স্পিনোজার দর্শন নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৬ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৮:৪১, ১৫ জানুয়ারি ২০১০ (UTC)