বুরহানপুর জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বুরহানপুর জেলা
মধ্যপ্রদেশের জেলা
মধ্যপ্রদেশে বুরহানপুর জেলার অবস্থান
মধ্যপ্রদেশে বুরহানপুর জেলার অবস্থান
দেশভারত
রাজ্যমধ্যপ্রদেশ
বিভাগবুরহানপুর
সদর দপ্তরবুরহানপুর
সরকার
জনসংখ্যা (২০১১)
 • মোট৭,৫৭,৮৪৭
জনসংখ্যার উপাত্ত
 • সাক্ষরতা৬৫.২৮%
 • যৌন অনুপাত৯০০
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+০৫:৩০)
ওয়েবসাইটhttp://www.burhanpur.nic.in

বুরহানপুর জেলা হল ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের একটি জেলাবুরহানপুরই শহরটির জেলা সদর। জেলাটি ইন্দোরের বিভাগের অন্তর্গত। ২০১১ সালের ভারতীয় জনগণনা অনুসারে রামবান জেলা মোট জনসংখ্যা ছিল ৭৫৭,৮৪৭ জন।

২০০৩ সালের ১৫ ই আগস্ট, খাণ্ডোয়া জেলার দক্ষিণ অংশ থেকে বুরহানপুর জেলা তৈরি করা হয়েছিল। পূর্ব থেকে পশ্চিমে তাপ্তি নদী বয়ে চলে। উত্তরের খাণ্ডোয়া জেলাকে বুরহানপুর জেলার থেকে বিভক্ত করে সাতপুরা পর্বতশ্রেণী এবং এটি নর্মদা নদী উপত্যকা এবং তাপ্তি নদীর উপত্যকাও বিভক্ত করে। যে পথটি সাতপুরা পর্বতশ্রেণী গুলির সাথে বুরহানপুর এবং খাণ্ডোয়া সংযোগকরে সেটি অন্যতম প্রধান পথ যা উত্তর ও দক্ষিণ ভারতের সাথে সংযোগ স্থাপন করে আসিরগড় দুর্গের এবং এই পথটি "দাক্ষিণাত্যের চাবি" হিসাবে পরিচিত।

বুরহানপুর জেলাটি দুটি উন্নয়ন ব্লক, বুরহানপুর ও খাকনরে বিভক্ত এবং তিনটি তহশিলে, নেপানগর, বুরহানপুর এবং খাকনরে বিভক্ত। বুরহানপুর জেলা ইন্দোর বিভাগের অন্তর্গত। বুরহানপুরের নিকটে একটি বড় শহর হল শাহপুর। শাহপুর বুরহানপুর থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে এবং বুরহানপুর জেলার সব চেয়ে উন্নত শহরের মধ্যে একটি।

দুরদি বোহরা সম্প্রদায়ের লোকদের জন্য বুরহানপুর একটি বিশিষ্ট স্থান কারণ বুরহানপুর সম্প্রদায়ের অন্যতম পবিত্র ও বৃহত্তম দরগাহ (দরগ-ই-হাকিমি) এইখানেই রয়েছে।

পুরাতন বুরহানপুর শহর চারপাশ দিকে ফটক দ্বারা ঘেরে যা এটিকে একটি দুর্গের চেহারা দেয়।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

জনসংখ্যা[সম্পাদনা]

রামনগরের জেলা আদালত

২০১১ সালের ভারতীয় জনগণনা অনুসারে বুরহানপুর জেলা মোট জনসংখ্যা ছিল ৭৫৭,৮৪৭ জন।[১] যা জিবুতি [২] অথবা মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্যের সমান।[৩] জনসংখ্যার হিসাবে এটি ভারতে ৪৯০তম স্থানে রয়েছে (মোট ৬৪০ টির মধ্যে)।[১] জেলার জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ২২১ জন লোক বসবাস করে (প্রতি বর্গমাইলে ৫৭০ জন) [১] ২০০১-২০১১ এর দশকে বুরহানপুর জেলার জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ১৯.২৩% শতাংশ।[১] লিঙ্গ অনুপাত প্রতি ১০০০ জন পুরুষের বিপরীতে ৯০০ জন নারী রয়েছে।[১] সাক্ষরতার হার ৬৫.২৮%।[১]

ভাষাসমূহ[সম্পাদনা]

২০১১ সালের ভারতীয় জনগণনার সময় বুরহানপুর জেলার ২৬.৯৭% জনগণ মারাঠি, ২৪.৮৩% হিন্দি, ১৬.৫২% উর্দু, ১৪.৯৭% ভিলি, ১০.৪২% করকু, ২.৫% গুজরাটি, ০.৮৯% সিন্ধি এবং ০.৬২% খন্দেশী তাদের প্রথম ভাষা হিসাবে ব্যবহার করে থাকে।[৪]

বুরহানপুর শহর[সম্পাদনা]

বুরহানপুর জেলায় রয়েছে বুরহানপুর নামক একটি শহর ও পৌর কর্পোরেশনাধীন এলাকা। শহরটির অবস্থানের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ হল ২১°১৮′ উত্তর ৭৬°১৪′ পূর্ব / ২১.৩° উত্তর ৭৬.২৩° পূর্ব / 21.3; 76.23[৫] সমূদ্র সমতল হতে এর গড় উচ্চতা হল ২৩৩ মিটার (৭৬৪ ফুট)।

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "District Census 2011"। Census2011.co.in। ২০১১। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০ 
  2. US Directorate of Intelligence। "Country Comparison:Population"। সংগ্রহের তারিখ ২০১১-১০-০১Djibouti 757,074 July 2011 est. 
  3. "2010 Resident Population Data"। U. S. Census Bureau। ১ জানুয়ারি ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০Alaska 710,231 
  4. 2011 Census of India, Population By Mother Tongue
  5. "Burhanpur"Falling Rain Genomics, Inc (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৭, ২০০৭