বুনো ছাগল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

বুনো ছাগল
Bezoarziege.jpg
বেজোয়ার আইবেক্স (Capra aegagrus aegagrus)
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণী জগৎ
পর্ব: কর্ডাটা
শ্রেণী: স্তন্যপায়ী
বর্গ: আর্টিওডাক্টাইলা
পরিবার: বোভিডি
উপপরিবার: ক্যাপ্রিনি
গণ: Capra
প্রজাতি: C. aegagrus
দ্বিপদী নাম
Capra aegagrus
উপপ্রজাতি

Capra aegagrus aegagrus
Capra aegagrus blythi
Capra aegagrus chialtanensis
Capra aegagrus cretica
Capra aegagrus hircus
Capra aegagrus turcmenica

বুনো ছাগল (Capra aegagrus) ক্যাপরা গণের সবচেয়ে ব্যাপকভাবে বিস্তৃত প্রজাতি। এদের বিস্তার ইউরোপ এবং আনাতোলিয়া থেকে মধ্য এশিয়ামধ্যপ্রাচ্য পর্যন্ত । গৃহপালিত ছাগল এই প্রজাতিরই একটি উপপ্রজাতি

সামাজিক কাঠামো[সম্পাদনা]

বন্য পরিবেশে ছাগল উর্ধে ৫০০ জনের একটি পাল নিয়ে থাকে। পুরুষরা থাকে নিঃসঙ্গ। স্ত্রী ছাগল একটি ঋতুকালের মধ্য দিয়ে যায়, তখন তারা প্রজননের জন্য তৈরী হয়। শরৎকালে বুনো ছাগলরা বংশবৃদ্ধিতে লিপ্ত হয় যখন বয়স্ক পুরুষেরা তরুণদের মাতৃপাল থেকে বের করে দেয়। গর্ভধারণকাল গড়ে হয় ১৭০ দিনের, যার পরে সাধারণত স্ত্রী ছাগল একটি বাচ্চা প্রসব করে। জন্মের কিছু পর পরই ছাগশিশু মায়ের সাথে চলাফেরা করতে পারে। ৬ মাস পর মায়ের দুগ্ধপান ছাড়ানো হয়। স্ত্রী ছাগল দেড় থেকে আড়াই বছরে যৌনতা প্রাপ্ত হয়, পুরুষেরা হয় সাড়ে তিন থেকে ৪ বছরে। ছাগলের আয়ুকাল হয় ১২ থেকে ২২ বছর।

বাসস্থান[সম্পাদনা]

এদের যে সকল দেশে দেখতে পাওয়া যায় :

উপপ্রজাতিসমূহ[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Weinberg, P., Jdeidi, T., Masseti, M., Nader, I., de Smet, K. & Cuzin, F. (2008). Capra aegagrus. 2008 IUCN Red List of Threatened Species. IUCN 2008. Retrieved on 31 March 2009. Database entry includes a brief justification of why this species is of vulnerable.