বিস্কুট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বিস্কুট
BiscuitsAmerican&British.png
উত্তর আমেরিকার বিস্কুট (বাম) এবং বারবন, এক ধরণের ব্রিটিশ বিস্কুট (ডান) – আমেরিকান বিস্কুটটি সাধারণত নরম এবং স্তরপূর্ণ হয়ে থাকে; যদিও ব্রিটিশ বিস্কুটটি শুকনো এবং প্রায়শই মুচমুচে হয়।
রন্ধনপ্রণালী: বিস্কুট  মিডিয়া: বিস্কুট

বিস্কুট হলো ময়দা-ভিত্তিক এক প্রকার খাদ্য। উত্তর আমেরিকার বাইরে বিস্কুট সাধারণত শক্ত, চেপ্টা এবং ঈস্ট ছাড়াই তৈরি করা হয়ে থাকে; উত্তর আমেরিকায় বিস্কুট নরম হয় এবং ঈস্টযোগে তৈরি করা হয়ে থাকে।

অর্থের বিভিন্নতা[সম্পাদনা]

  • কমনওয়েলথ দেশসমূহ এবং আয়ারল্যান্ডে বিস্কুট হলো ছোট সেঁকা খাদ্যপণ্য, যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং বেশিরভাগ ইংরেজিভাষী কানাডায় "কুকি" বা "ক্র্যাকার" নামে পরিচিত। যুক্তরাজ্য, আইল অফ ম্যান, এবং আয়ারল্যান্ডে বিস্কুট শক্ত এবং নোনতা বা মিষ্টি হতে পারে, যেমন চকলেট বিস্কুট, ডাইজেস্টিভ, হবনব, জিঞ্জার নাটস, রিচ টি, শর্টব্রেড, বারবন এবং কাস্টার্ড ক্রিম। কমনওয়েলথ দেশসমূহ এবং আয়ারল্যান্ডে "কুকি" শব্দটি সাধারণত কেবল এক প্রকারের বিস্কুটকে বোঝায় (চকোলেট চিপস বা কিসমিসযুক্ত মিষ্টি বিস্কুট); তবে এটি স্থানীয়ভাবে নির্দিষ্ট ধরনের বিস্কুট বা রুটিও বোঝাতে পারে। একইভাবে "ক্র্যাকার" কেবল একটি পাতলা এবং শুষ্ক "পনিরের বিস্কুট" বোঝাতে পারে।
  • মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইংরেজিভাষী কানাডার কিছু অংশে "বিস্কুট"কে এক প্রকার কেক হিসাবে বোঝায়, যা কিছুটা বনরুটির মতো হয়ে থাকে। বেকিং পাউডার অথবা বাটার মিল্ক, বেকিং সোডা ব্যবহার করে এগুলি গাঁজানো হয়।[১][২]

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Baking Powder Biscuits Source: U.S. Department of Defense"Theodora's Recipes। সংগ্রহের তারিখ ২০১৩-১২-২০ 
  2. Olver, Lynne। "The Food Timeline: history notes--cookies, crackers & biscuits" 

বহিঃসংযোগ[সম্পাদনা]