ঈস্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ঈস্ট
S cerevisiae under DIC microscopy.jpg
Yeast of the species Saccharomyces cerevisiae
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
ক্ষেত্র: সুকেন্দ্রিক
জগৎ: ছত্রাক
Phyla and Subphyla

ঈস্ট বা খামি বা গাঁজ (ইংরেজি: Yeast) একপ্রকার এককোষী ছত্রাক। বেশির ভাগ ইস্ট উচ্চ শ্রেনীর অ্যাসকোমাইসিটিস এর অন্তর্ভুক্ত।

খামি এক ধরনের এককোষী মৃতজীবী ছত্রাক। এরা পাকা ফল, আখ, খেজুর, তাল ইত্যাদির মিষ্টি রসে জন্মায়। ঈস্ট সন্ধান প্রক্রিয়ায় ওই সব শর্করা জাতীয় খাদ্য গেঁজিয়ে অ্যালকোহল উৎপন্ন করে। অ্যালকোহল বিভিন্ন রকমের ঔষধ সংরক্ষণে ব্যবহার করা হয়।

ব্যবহার: ঈস্ট বা খামি থেকে ভিটামিন বি-কমপ্লেক্স ট্যাবলেট প্রস্তুত হয়। ঈস্ট থেকে প্রাপ্ত উৎসেচক বা এনজাইম বিভিন্ন শিল্পে ব্যবহৃত হয়। বেকারি শিল্পে ঈস্ট পাউরুটি, কেক প্রভৃতি খাবার তৈরি করার জন্যও ব্যবহার করা হয়।

তবে, আজকাল জেনেটিক্যালি মডিফায়েড ইষ্ট বেশি ব্যবহার হয়। তা খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।


পুষ্টিগুণ[সম্পাদনা]

পুষ্টিগুণে পরিপূর্ণ ইস্টকে ডিএক্টিভেটেড ইস্ট হিসাবে বিক্রি করা হয়। এই ইস্টে ভিটামিন বি-১২ বিদ্যমান, যেটা আমাদের খাবারে খুব কমই থাকে। এটা উদ্ভিজ্জ প্রোটিনে ভরপুর। সাথে থাকে আয়রন। এতে কোন প্রকারে চিনি থাকে না। আর নিরামিষভোজী মানুষেরা পনিরের বিকল্প হিসাবে এটা গ্রহণ করে থাকেন।

আবাসস্থল[সম্পাদনা]

yeast এসকোসাইসিটিস শ্রেণীর ছত্রাক। এটি জৈব পদার্থ সমৃদ্ধ মাটি,পচনশীল, শাকসবজি, পাকা ফল, ফুলের মধু,শর্করা জাতীয় উদ্ভিদ ইত্যাদিতে প্রচুর পরিমানে Yeast জন্মে। এসব জৈব পদার্থের উপর Yeast মৃতজীবী হিসেবে জন্মে থাকে।

শ্রেনী বিন্যাসগত অবস্থান[সম্পাদনা]

বিভাগঃ Mycota

উপ-বিভাগঃ Eumycotona

শ্রণীঃAscomycetals

বর্গঃEndomycetales

পরিবারঃSaccharomycetaceae

গণঃSaccharomyces

বৃদ্ধি[সম্পাদনা]

ইস্ট এক প্রকার এককোষী ছত্রাক যেটি বংশ বিস্তার ঘটায় মুকুল বিকশিত অযৌন জননের মাধ্যমে।

উৎপাদন[সম্পাদনা]