বিষয়বস্তুতে চলুন

ভেসিকল (জীববিজ্ঞান এবং রসায়ন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা R1F4T (আলোচনা | অবদান) কর্তৃক ১৮:৫২, ২ জানুয়ারি ২০২৪ তারিখে সম্পাদিত হয়েছিল ( নতুন পৃষ্ঠা: কোষীয় জীববিজ্ঞানে '''ভেসিকল''' হলো এমন এক ধরনের গঠন, যা দ্বিস্তরী লিপিড দ্বারা আবদ্ধ সাইটোপ্লাজম । নিঃসরণ (এক্সোসাইটোসিস), গ্রহণ (এন্...)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

কোষীয় জীববিজ্ঞানে ভেসিকল হলো এমন এক ধরনের গঠন, যা দ্বিস্তরী লিপিড দ্বারা আবদ্ধ সাইটোপ্লাজম । নিঃসরণ (এক্সোসাইটোসিস), গ্রহণ (এন্ডোসাইটোসিস) এবং প্লাজমা ঝিল্লির মধ্যে পদার্থের পরিবহনের সময় স্বাভাবিকভাবেই ভেসিকল তৈরি হয়। বিকল্পভাবে, এগুলি কৃত্রিমভাবে প্রস্তুত করা যেতে পারে, এই ক্ষেত্রে তাদের লাইপোসোম বলা হয় (লাইসোসোমের সাথে বিভ্রান্ত হবেন না)।

যদি শুধুমাত্র একটি দ্বিস্তরী ফসফোলিপিড থাকে, তাহলে ভেসিকলগুলিকে বলা হয় ইউনিলামেলার লাইপোসোম; অন্যথায় তাদের মাল্টিলেমেলার লাইপোসোম বলা হয়। ভেসিকেলকে ঘিরে থাকা ঝিল্লিটি একটি ল্যামেলার ফেজ, যা প্লাজমা ঝিল্লির মতোই, এবং অন্তঃকোষীয় ভেসিকেলগুলি কোষের বাইরে তাদের বিষয়বস্তু ছেড়ে দেওয়ার জন্য প্লাজমা ঝিল্লির সাথে একীভূত হতে পারে। ভেসিকল কোষের মধ্যে অন্যান্য অর্গানেলের সাথেও একীভূত হতে পারে।

কোষ থেকে নির্গত ভেসিকল বহিরাগত ভেসিকল নামে পরিচিত।

একটি জলীয় দ্রবণে ফসফোলিপিড দ্বারা গঠিত লাইপোসোমের রেখাচিত্র

ভেসিকল বিভিন্ন ক্রিয়া পরিচালনা করতে পারে।যেহেতু এটি সাইটোসল থেকে আলাদা, তাই ভেসিকলের ভিতরের অংশ সাইটোসোলিক পরিবেশ থেকে আলাদা হতে পারে। এই কারণে, ভেসিকল হল একটি মৌলিক হাতিয়ার যা কোষ দ্বারা সেলুলার পদার্থগুলিকে সংগঠিত করার জন্য ব্যবহৃত হয়। ভেসিকেলগুলি বিপাক, পরিবহন, উচ্ছ্বাস নিয়ন্ত্রণ, এবং খাদ্য এবং এনজাইমগুলির অস্থায়ী সঞ্চয়ের সাথে জড়িত। তারা রাসায়নিক বিক্রিয়া কেন্দ্র হিসাবেও কাজ করতে পারে।

লিপিড ভেসিকলের Sarfus ছবি

গঠন এবং পরিবহন

কোষ জীববিদ্যা
প্রাণীকোষ


তথ্যসূত্র

১। ইংরেজি উইকিপিডিয়া থেকে বাংলায় অনুবাদকৃত