প্রথম মুহাম্মাদ মুস্তানসির

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা খাত্তাব হাসান (আলোচনা | অবদান) কর্তৃক ০২:০৭, ২০ জুলাই ২০২২ তারিখে সম্পাদিত হয়েছিল ("Muhammad I al-Mustansir" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

Muhammad I al-Mustansir
Gold dinar of Muhammad I al-Mustansir
2nd Sultan of the Hafsid Sultanate
রাজত্বআনু. 1249আনু. 1277
পূর্বসূরিAbu Zakariya Yahya
উত্তরসূরিYahya II al-Wathiq
জন্মআনু. 1228
মৃত্যুআনু. 1277 (aged 48–49)
Hafsid Sultanate
পিতাAbu Zakariya Yahya
ধর্মIslam

প্রথম মুহাম্মাদ মুস্তানসির ( আরবি: أبو عبد الله محمد المستنصر, প্রতিবর্ণীকৃত: Abu Abd Allah Muhammad al-Mustansir ibn Yahya  ; আনু. 1228–1277 ) ছিলেন ইফ্রিকিয়ার হাফসিদ রাজবংশের দ্বিতীয় শাসক এবং প্রথম খলিফা উ

উপাধি দাবি কর আল-মুস্তান১২৭০1270 সালে ফ্রান্সের নবমই IX দ্বারা শুরু করা অষ্টম ক্রুসেডের অবসান ঘটাতে একটি শান্তি চুক্তিতে সমাকরেন হয়। মুহাম্মদ প্রথম আল-মুস্তানসির সিসিলি রাজ্যের একজন ভাসাল ছিলেন, কিন্তু রাজা ম্যানফ্রেডকে রাজা চার্লস প্রথম দ্বারা উৎখাত করার সময় তিনি তার আনুগত্য থেকে সরে এসেছিলেন।

1247 সালে, তিনি "অন হান্টিং" নামে একটি বই লেখেন, যা সেই সময়ে উত্তর আফ্রিকায় যেভাবে শিকার করা হয়েছিল তার বিস্তারিত বিবরণ দিয়েছিল। একটি বিশেষ আকর্ষণীয় অধ্যায় হল সালুকিসের সাথে শিকার করা, যা শিকারীকে শেখায় কীভাবে এই প্রাণীটিকে পরিচালনা করতে হয় এবং কীভাবে এটি দিয়ে শিকার করতে হয়। বইয়ের অন্যান্য দিকগুলির মধ্যে রয়েছে বাজপাখির প্রশিক্ষণ ও ব্যবস্থাপনা এবং বিজার্টে তার এস্টেটের আশেপাশে ব্যবহৃত অন্যান্য কৌশলগুলি।

অষ্টম ক্রুসেড

মামলুক সুলতান বাইবাররা সিরিয়ায় ক্রুসেডার রাষ্ট্রের অবশিষ্টাংশের উপর আক্রমণ চালাচ্ছিল। ভেনিস এবং জেনোয়া শহরগুলিকে একে অপরের বিরুদ্ধে যুদ্ধ করার পরে (1256 – 1260) সিরিয়ার বন্দরগুলিকে নিঃশেষ করে দেওয়ার পরে বাইবারস সুযোগটি গ্রহণ করেছিল যা দুটি শহর নিয়ন্ত্রণ করেছিল। 1265 সালের মধ্যে বাইবারস নাজারেথ, হাইফা, টোরন এবং আরসুফ দখল করে। সাইপ্রাসের তৃতীয় হিউ , জেরুজালেমের নামমাত্র রাজা, সেই শহরকে রক্ষা করার জন্য একরে অবতরণ করেন, যখন বাইবারস উত্তরে আর্মেনিয়া পর্যন্ত অগ্রসর হয়, যেটি সেই সময়ে মঙ্গোলদের নিয়ন্ত্রণে ছিল।

এই ঘটনাগুলি 1267 সালে একটি নতুন ক্রুসেডের জন্য লুইয়ের আহ্বানের দিকে পরিচালিত করে। লুই শীঘ্রই তার ভাই চার্লস প্রথম, নেপলস এবং সিসিলির রাজা, প্রথমে তিউনিস আক্রমণ করতে রাজি হন, যা তাদের মিশরে আক্রমণ করার জন্য একটি শক্তিশালী ঘাঁটি দেবে, লুইয়ের আগের ক্রুসেড এবং তার আগে পঞ্চম ক্রুসেডের কেন্দ্রবিন্দু। যা সেখানে পরাজিত হয়েছিল। মুহাম্মদ আই আল-মুস্তানসির খ্রিস্টান স্পেনের সাথে তার সংযোগের মাধ্যমে খ্রিস্টান ধর্মের প্রতি সহানুভূতিশীল বলে গুজব ছিল এবং ধর্মান্তরের জন্য একজন ভাল প্রার্থী হিসাবে বিবেচিত হয়েছিল। তদনুসারে, চার্লস তার ভাইকে পরামর্শ দিয়েছিলেন যে তার সমর্থনে একটি ক্রুসেডের আগমন আল-মুস্তানসিরের রূপান্তর ঘটাতে পারে। এইভাবে লুই তিউনিসের বিরুদ্ধে অষ্টম ক্রুসেড পরিচালনা করেছিলেন।

1270 সালে লুই জুলাই মাসে আফ্রিকান উপকূলে অবতরণ করেন। দুর্বল পানীয় জলের কারণে বেশিরভাগ সেনাবাহিনী অসুস্থ হয়ে পড়ে এবং চার্লসের আগমনের একদিন পর লুই নিজেই "পাকস্থলীতে ফ্লাক্স" থেকে মারা যান। তার মৃত্যু শব্দ ছিল "জেরুজালেম।" চার্লস লুইয়ের পুত্র ফিলিপ তৃতীয়কে নতুন রাজা ঘোষণা করেছিলেন, কিন্তু তার যৌবনের কারণে চার্লস ক্রুসেডের প্রকৃত নেতা হয়েছিলেন।

পরবর্তী রোগের কারণে আল-মুস্তানসিরের সাথে একটি চুক্তির মাধ্যমে 30 অক্টোবর তিউনিস অবরোধ পরিত্যাগ করা হয়। এই চুক্তিতে খ্রিস্টানরা তিউনিসের সাথে অবাধ বাণিজ্য লাভ করে এবং শহরে সন্ন্যাসী ও পুরোহিতদের বসবাসের নিশ্চয়তা দেওয়া হয়েছিল, তাই ক্রুসেডকে আংশিক সাফল্য হিসাবে বিবেচনা করা যেতে পারে। লুইয়ের মৃত্যু এবং তিউনিস থেকে ক্রুসেডারদের সরিয়ে নেওয়ার খবর শোনার পর, মিশরের সুলতান বাইবারস তিউনিসে লুইয়ের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য মিশরীয় সৈন্য পাঠানোর পরিকল্পনা বাতিল করেন। [১]

কূটনৈতিক সম্পর্ক

ইবনে খালদুনের মতে হাফসিদরা কানেম-বর্নু সাম্রাজ্যের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেছিল এবং 1257 সালে কানেমের শাসক আল-মুস্তানসিরকে একটি কূটনৈতিক উপহার হিসাবে একটি জিরাফ পাঠান। [২]

আরো দেখুন

  • ইবনুল আববার রহ

মন্তব্য

  1. Al-Maqrizi, Al Selouk Leme'refatt Dewall al-Melouk, Dar al-kotob, Cairo 1997. p. 69/vol.2
  2. Martin, B.G. (১৯৬৯)। "Kanem, Bornu, and the Fazzan: Notes on the Political History of a Trade Route": 19–20। সংগ্রহের তারিখ ৮ ফেব্রুয়ারি ২০২১ 
পূর্বসূরী
{{{before}}}
2nd Sultan of the Hafsid Sultanate
{{{years}}}
উত্তরসূরী
{{{after}}}