"আলাপ:বাংলা ভাষা আন্দোলন" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
(→‎পুনর্লিখিত নিবন্ধ: নতুন অনুচ্ছেদ)
#'''আন্দোলনের সূচনা''' অংশে ''গণপরিষদে ধীরেন্দ্রনাথ দত্তের রাষ্ট্রভাষার দাবি'', ''প্রথম প্রতিক্রিয়া'', ''খাজা নাজিমুদ্দিনের সাথে চুক্তি'', ''খাজা নাজিমুদ্দিনের সাথে চুক্তি'', ''মুহম্মদ আলী জিন্নাহ্‌র ঢাকা সফর'' ও ''লিয়াকত আলি খানের ঢাকা সফর'' এ থাকা তথ্য সংক্ষেপিত ও সন্নিবিষ্ট করে '''আন্দোলনের সূচনা''' ও তার অন্তর্গত প্যারাগ্রাফ ''১৯৪৮ এর উত্তেজনা''য় আঁটানো হয়েছে।
#'''১৯৫২: ভাষা আন্দোলনের পুনর্জাগরন''' অংশে ''পুলিশ কর্মকর্তার ভাষ্য'' অনুচ্ছেদটুকু নিবন্ধ থেকে অপ্রয়োজনীয় বিবেচনায় বাদ দেওয়া হয়েছে। তবে তথ্যগুলো হারিয়ে যায়নি, বরং [[এম এ গোফরান]] নিবন্ধে আছে।
#'''ক্ষমতাসীন মুসলিম লীগের ভাষ্য''', '''পরবর্তী ঘটনা (১৯৫২)''', '''চূড়ান্ত পর্যায় (১৯৫৩–৫৬)''', '''সংবিধান সংশোধন''', ও '''প্রভাব''' - এ অনুচ্ছেদগুলোর এলোমেলো তথ্যগুলো বিন্যস্ত হয়েছে '''১৯৫২ সাল পরবর্তী ঘটনা''' ও '''প্রভাব''' অনুচ্ছেদে। এ ক্ষেত্রে তেমন কোন তথ্য বাদ যায়নি।
 
এ পরিবর্তনের ব্যাপারে কারও কোন আপত্তি বা পরামর্শ থাকলে তা উত্থাপনের অনুরোধ জানাচ্ছি। আর এ পরিবর্তনগুলো হচ্ছে নিবন্ধটিকে ভালো নিবন্ধের পর্যায়ে উন্নীত করার ব্যাপারটি মাথায় রেখে। তাই এর কিছু অংশ পুনর্লিখনের প্রয়োজন হতে পারে, এ ব্যাপারেও আপনাদের মতামত কাংখিত। ধন্যবাদান্তে--[[User:Faisal Hasan|ফয়সল]] ([[User talk:Faisal Hasan|আলাপ]] | [[Special:Contributions/Faisal Hasan|অবদান]]) ১৯:২৬, ১৭ জুলাই ২০১০ (UTC)
১,৬১১টি

সম্পাদনা

পরিভ্রমণ বাছাইতালিকা