আরাফাত রহমান কোকো: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Talal farhan (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
Talal farhan (আলোচনা | অবদান)
না
২৫ নং লাইন: ২৫ নং লাইন:
<big>'''শিক্ষাজীবন'''</big>
<big>'''শিক্ষাজীবন'''</big>


শিক্ষাজীবন শুরু করেছিলেন [[বিএএফ শাহীন কলেজ ঢাকা|বিএএফ শাহীন স্কুলে]]। এরপর বাবা জিয়াউর রহমানের মৃত্যুর পর বেগম খালেদা জিয়া রাজনীতিতে যোগ দিয়ে জাতীয়তাবাদী দলের হাল ধরলে মা তাকে পাঠিয়ে দেন চাচার কাছে যুক্তরাজ্যে। এখান থেকেই তিনি ও লেভেল শেষ করে আমেরিকা চলে যান। আমেরিকা থেকে এ লেভেল শেষ করেন। এরপর তিনি অস্ট্রেলিয়া থেকে সিভিল এভিয়েশনে উচ্চতর শিক্ষা গ্রহন করেন।
শিক্ষাজীবন শুরু করেছিলেন [[বিএএফ শাহীন কলেজ ঢাকা|বিএএফ শাহীন স্কুলে]]। এরপর বাবা জিয়াউর রহমানের মৃত্যুর পর বেগম খালেদা জিয়া রাজনীতিতে যোগ দিয়ে জাতীয়তাবাদী দলের হাল ধরলে মা তাকে পাঠিয়ে দেন চাচার কাছে [[যুক্তরাজ্যের রূপরেখা|যুক্তরাজ্যে]]। এখান থেকেই তিনি ও লেভেল শেষ করে [[মার্কিন যুক্তরাষ্ট্র|আমেরিকা]] চলে যান। আমেরিকা থেকে এ লেভেল শেষ করেন। এরপর তিনি [[অস্ট্রেলিয়া]] থেকে সিভিল এভিয়েশনে উচ্চতর শিক্ষা গ্রহন করেন।


'''<big>দাম্পত্য জীবন</big>'''
'''<big>দাম্পত্য জীবন</big>'''

১৩:৫৭, ২১ এপ্রিল ২০২৪ তারিখে সংশোধিত সংস্করণ

আরাফাত রহমান
জন্ম(১৯৭০-০৮-১২)১২ আগস্ট ১৯৭০
মৃত্যু২৪ জানুয়ারি ২০১৫(2015-01-24) (বয়স ৪৫)
মৃত্যুর কারণহৃদরোগে আক্রান্ত
সমাধিবনানী কবরস্থান, ঢাকা
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল
দাম্পত্য সঙ্গীশর্মিলা রহমান
সন্তানজাহিয়া রহমান (কন্যা) জাফিয়া রহমান (কন্যা)
পিতা-মাতা
আত্মীয়তারেক রহমান (ভাই)
তৈয়বা মজুমদার (নানী)
খুরশীদ জাহান হক (খালা)
শাহরিন ইসলাম চৌধুরী তুহিন (খালাতো ভাই)
সাইফুল ইসলাম ডিউক (কাজিন)
সাঈদ এস্কান্দার (মামা)
মাহবুব আলী খান (তালুই)

আরাফাত রহমান ২০০২-২০০৫ সনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। এই সময় বিসিবির গেমস ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যানও ছিলেন।এছাড়া ক্রীড়া সংঘ ওল্ড ডিওএইচ এর চেয়ারম্যান ছিলেন। যুক্ত ছিলেন সিটি ক্লাবের সাথেও।

শেরে বাংলা জাতীয় স্টেডিয়াম মিরপুর ও বগুড়া শহীদ চান্দু স্টেডিয়ামের রূপকার তিনি

আরাফাত রহমানের জন্ম ১২ আগস্ট ১৯৭০ কুমিল্লা, পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ)।পিতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও মাতা বাংলাদেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী খালেদা জিয়া ।তিনি কোকো নামেই অধিক পরিচিত ছিলেন

শিক্ষাজীবন

শিক্ষাজীবন শুরু করেছিলেন বিএএফ শাহীন স্কুলে। এরপর বাবা জিয়াউর রহমানের মৃত্যুর পর বেগম খালেদা জিয়া রাজনীতিতে যোগ দিয়ে জাতীয়তাবাদী দলের হাল ধরলে মা তাকে পাঠিয়ে দেন চাচার কাছে যুক্তরাজ্যে। এখান থেকেই তিনি ও লেভেল শেষ করে আমেরিকা চলে যান। আমেরিকা থেকে এ লেভেল শেষ করেন। এরপর তিনি অস্ট্রেলিয়া থেকে সিভিল এভিয়েশনে উচ্চতর শিক্ষা গ্রহন করেন।

দাম্পত্য জীবন

আরাফাত রহমান শর্মিলা রহমানকে বিয়ে করেন। তাদের দুই মেয়ে হয় যাদের নাম জাহিয়া রহমান ও জাফিয়া রহমান

গ্রেফতার

কোকো পরিবারসহ প্রথম গ্রেফতার হন ১৯৭১ সালের ২ জুলাই পাকিস্তান সরকারের হাতে। মুক্তি পান ১৬ ডিসেম্বর ১৯৭১ সালে।দ্বিতীয়বার পরিবারসহ ২০০৭ সালে তত্বাবধায়ক সরকারের সময় রাজনৈতিক মামলায় গ্রেফতার হন।[১]

বিদেশ যাওয়া

তিনি ২০০৮ সালে ১৭ জুলাই সুপ্রিম কোর্টের অনুমতি নিয়ে উন্নত চিকিৎসার জন্য থাইল্যান্ড যান এবং পরবর্তীতে সেখান থেকে মালয়েশিয়ায় গিয়ে বসবাস ও চিকিৎসা করছিলেন।

মৃত্যু

২০১৫ সালের ২৪ জানুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে কুয়ালালামপুরের মালয়েশিয়া জাতীয় মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন ও সেখানেই মৃত্যুবরণ করেন।[১][২]

তাঁর মৃত্যুতে শোক জানায় বিসিবি ও কোয়াব।

আরও দেখুন

তথ্যসূত্র