বিষয়বস্তুতে চলুন

বিধানসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বিধান সভা থেকে পুনর্নির্দেশিত)

বিধানসভা হলো কিছু দেশে আইনসভা বা এর কোনো একটি কক্ষকে দেওয়া নাম। এই নামটি একাধিক দেশে, বিশেষত কমনওয়েলথ অব নেশনসের সদস্য দেশে প্রচলিত। এটি আবার প্রাদেশিক স্তরেও প্রচলিত, যেমন ভারতের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলসমূহ, অস্ট্রেলিয়ার রাজ্যসমূহ এবং কানাডার প্রদেশসমূহ

কমনওয়েলথ

[সম্পাদনা]

অস্ট্রেলিয়া

[সম্পাদনা]

কানাডা

[সম্পাদনা]

কানাডার দশটি প্রদেশের মধ্যে সাতটি এবং অধীনস্থ অঞ্চলের মধ্যে তিনটির আইনসভা "বিধানসভা" নামে পরিচিত এবং সমস্ত আইনসভা এককক্ষীয়।

ভারতে বিধানসভা বলতে ভারতের রাজ্যের আইনসভার নিম্নকক্ষ (দ্বিকক্ষীয় আইনসভার ক্ষেত্রে) অথবা একমাত্র কক্ষকে (এককক্ষীয় আইনসভার ক্ষেত্রে) বোঝায়। দিল্লি, জম্মু ও কাশ্মীরপুদুচেরি কেন্দ্রশাসিত অঞ্চলের আইনসভাও বিধানসভা নামে পরিচিত। বাকি পাঁচটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভারত সরকারের প্রত্যক্ষ শাসন বর্তমান এবং কোনো বিধানসভা নেই।

ভারতে বিধানসভার সদস্য বা বিধায়কেরা সংশ্লিষ্ট রাজ্যের প্রাপ্তবয়স্ক ভোটারদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন। ভারতীয় সংবিধান অনুযায়ী, বিধানসভার সদস্যসংখ্যা সর্বাধিক ৫০০-এর বেশি বা সর্বনিম্ন ৬০-এর কম হতে পারে না। তবে গোয়া, সিকিমমিজোরাম রাজ্য এবং পুদুচেরি কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভার সদস্যসংখ্যা সংসদের বিশেষ আইন বলে ৬০-এর কম।

প্রতিটি বিধানসভা পাঁচ বছরের মেয়াদে গঠিত হয়। প্রতিটি আসনের জন্যই নির্বাচন হয়। জরুরি অবস্থায় রাজ্যপাল (বা উপরাজ্যপাল) মুখ্যমন্ত্রীর অনুরোধে বা অনাস্থা প্রস্তাবে সংখ্যাগরিষ্ঠ দল বা জোট পরাজিত হলে বিধানসভা বিলুপ্ত করতে পারেন।[১]

কমনওয়েলথের বাইরে

[সম্পাদনা]

আরও দেখুন

[সম্পাদনা]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "State Legislative Assemblies" (পিডিএফ)www.india.gov.in। সংগ্রহের তারিখ ২০১৮-১২-১২