বিজয় গিরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

রাজা বিজয় গিরি চাকমা সার্কেলের ১৫ তম চাকমা রাজা ছিলেন।[তথ্যসূত্র প্রয়োজন]

[ উদ্ধৃতি প্রয়োজন ]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

তিনি চতুর্দশ চাকমা রাজা সংবধের পুত্র এবং কৈশোরে যুবরাজ হয়েছিলেন। তাঁর ছোট ভাই ছিলেন যার নাম যুবরাজ উদাই গিরি।

ইতিহাস[সম্পাদনা]

চাকমা সার্কেল এবং এর লোকেরা "রোহাং" বা "রোয়াং" বর্তমান রাখাইন রাজ্যে (পূর্বে আরাকান নামে পরিচিত) বাস করত।তিনি খ্রিস্টীয় সপ্তম শতাব্দীর সময়ে এখানে বাস করেছিলেন। তিনি যুবরাজ থাকাকালীন তেওয়া নদী পেরিয়ে সাত ছামুস বা ২৬,০০০ সৈন্য নিয়ে জলপথে ছয় দিন ভ্রমণ করেছিলেন কলাবাঘা নামক এক স্থানে এবং টেকনাফ, ইন্দাং পাহাড় এবং ক্রিন্ডাং পাহাড় তিনটি দেশ দখল করেছিলেন।

চাকমা জাতীয় সেনাবাহিনীর সর্বাধিনায়ক সেনাপতি জেনারেল রাধা মোহন খিসা সেনাবাহিনীকে যুদ্ধের ময়দানে বিজয়ের দিকে পরিচালিত করেছিলেন। তাদের সামরিক সাফল্যের পরে তারা খবর পেল যে, রাজা সংবুদ্ধ মারা গেছেন এবং যুবরাজ উদাই গিরি সিংহাসন দখল করেছিলেন। তারপর বিজয় গিরি দেশে ফিরে আসে এবং অবৈধ দ্বন্দ্ব এড়াতে বিজয়ী অঞ্চলগুলিতে থাকার সিদ্ধান্ত নেয় এবং তার সেনাবাহিনীকে তাকে অনুসরণ করার নির্দেশ দেয়। সেনাবাহিনীর বেশিরভাগ অংশই তাঁর অনুগত থাকায় তারা স্থানীয় "আরি" (আরাকানিজ বা রাখাইন) মহিলাদের স্ত্রী হিসাবে গ্রহণ করেছিল।

বিতর্কিত বিষয় হলো তঞ্চঙ্গ্য চাকমা লোক এবং দাইংনেট চাকমা সম্প্রদায় উদাই গিরির বংশধর এবং চাকমা রাজ্যের প্রাচীন অংশ যার রাজধানী চম্পকনগর নামে পরিচিত ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

বাহ্যিক লিঙ্কগুলি[সম্পাদনা]