বিজয়পুর, দুর্গাপুর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
চিত্র:সাদামাটির পাহাড়.jpg
সাদামাটির পাহাড়
চিত্র:সাদামাটির পাহাড় আর নীল পানি.jpg
সাদামাটির পাহাড় আর নীল পানি

বিজয়পুর দুর্গাপুর উপজেলার একটি আকর্ষণীয় পর্যটন স্থান। এটি প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। বিজয়পুরের শসারপাড় এলাকায় সাদামাটি পাওয়া যায়; যা সারাদেশে পাঠানো হয়।

অবস্থান[সম্পাদনা]

ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা জেলার দুর্গাপুর উপজেলা সদর থেকে সাত কিলোমিটার দূরে বিজয়পুর গ্রামটি অবস্থিত। বিজয়পুর একটি সীমান্তবর্তী গ্রাম; এখানে বিজিবির সীমান্তফাঁড়ি রয়েছে। এর পার্শ্ববর্তী গ্রামগুলো হচ্ছে মাইজপাড়া, আড়াপাড়া ও বহেরাতলী।

বিবরণ[সম্পাদনা]

প্রকৃত পক্ষে এই এলাকার প্রায় সব গ্রামেই সাদা মাটি পাওয়া গেলেও বিজয়পুর বেশি জনপ্রিয় তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্যেই।[১] বিজয়পুরের মূল আকর্ষণ সাদামাটির পাহাড় হলেও এখানে নীল পানির জলাশয় দেখা যায়। অনেক উঁচু উঁচু টারশিয়ারী পাহাড়ে সমৃদ্ধ বিজয়পুর। পাহাড়ের পাদদেশে বিভিন্ন রহস্যময় গুহাও চোখে পড়ে: সম্ভবত মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধারা গুহাগুলোতে অবস্থান নেয়। সীমান্তফাঁড়ির পাশে পাহাড়ে ওঠার ব্যবস্থা রয়েছে; এখান থেকে সোমেশ্বরী নদীর সৌন্দর্য উপভোগ করা যায়।

যাতায়াত[সম্পাদনা]

দুর্গাপুর সদর ও বিরিশিরি - এই দুটি জায়গাই সোমেশ্বরী নদীর মাধ্যমে বিজয়পুর থেকে বিচ্ছিন্ন। নদী পার হয়ে শিবগঞ্জ থেকে কামারখালী হয়ে বিজয়পুরে যেতে হয়। তাছাড়া সোমেশ্বরী নদী হয়ে নৌকা করেও কামারখালী পর্যন্ত যাওয়া যায়।

চিত্রশালা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]