বাঘাবাড়ী বন্দর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বাঘাবাড়ী নৌবন্দর
বাঘাবাড়ী বন্দর.png
বাঘাবাড়ী বন্দরে জাহাজ
অবস্থান
দেশ বাংলাদেশ
অবস্থানবাঘাবাড়ী,সিরাজগঞ্জ জেলা,রাজশাহী বিভাগ
বিস্তারিত
পরিচালনা করেবাঘাবাড়ী নৌবন্দর কর্তৃপক্ষ
মালিকবাংলাদেশ সরকার
উপলব্ধ নোঙরের স্থান
গভীরতা৩.৩ মিটার (১১ ফু)
পণ্য দ্রব্যডিজেল,রাসায়নিক সার,কয়লা

বাঘাবাড়ী বন্দর হল বাংলাদেশের একটি প্রধান নদীবন্দর ।এটি বাংলাদেশ এর রাজশাহী বিভাগ এর অন্তর্গত।এটি যমুনা নদী পশ্চিম তীরে অবস্থিত ।এই বন্দরের দ্বারা দেশের উত্তর অংশের কৃষি কাজে ব্যবহৃত রাসায়নিক সার এই নৌবন্দর দ্বারা আনা হয়। এই বন্দর দ্বারা চট্টগ্রাম বন্দর থেকে কয়লা ,ডিজেল, রাসায়নিক সার নদী পথে আনা হয় ছোটো জাহাজে করে ।

সমস্যা[সম্পাদনা]

বাঘাবাড়ী বন্দর মুখি জাহাজ নদীর নাব্যতা কমে যাওয়ার জন্য আটকে রয়েছে ।

বন্দরটি বর্তমানে নাব্যতা সংকটে ভুগছে।এই বন্দরে জাহাজ চলাচল করার জন্য ১০ ফুট গভীরতা প্রয়োজন।কিন্তু বর্তমানে এর গভীরতা ৭ থেকে ৮ ফুট রয়েছে।[১]।বন্ধর থেকে পণ্য দ্রব্য দেশের অন্যত্র পরিবহনেও সমস্যা হচ্ছে।[২][৩]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বাঘাবাড়ী বন্দর নৌপথে যমুনায় নাব্যতা সঙ্কট ও ডুবোচর/ আটকা পড়ছে সার জ্বালানি তেলসহ পণ্যবাহী জাহাজ"। সংগ্রহের তারিখ ১১-১২-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "যমুনায় নাব্যতা সঙ্কট: ধারণক্ষমতার অর্ধেক মাল নিয়ে জাহাজ বাঘাবাড়ী ভীড়ছে"। সংগ্রহের তারিখ ১১-১২-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "বাঘবাড়ী বন্দরে জাহাজজট"কলের কন্ঠ। সংগ্রহের তারিখ ১৪-১২-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]