বদরপুর, আসাম

স্থানাঙ্ক: ২৪°৫৪′ উত্তর ৯২°৩৬′ পূর্ব / ২৪.৯° উত্তর ৯২.৬° পূর্ব / 24.9; 92.6
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বদরপুর
বাংলা: বদরপুর
শহর
বদরপুর আসাম-এ অবস্থিত
বদরপুর
বদরপুর
ভারতবর্ষের আসাম রাজ্য়ে অবস্থান
স্থানাঙ্ক: ২৪°৫৪′ উত্তর ৯২°৩৬′ পূর্ব / ২৪.৯° উত্তর ৯২.৬° পূর্ব / 24.9; 92.6
দেশ ভারত
রাজ্যআসাম
জেলাকরিমগঞ্জ
সরকার
 • শাসকবদরপুর টাউন কমিটি
উচ্চতা১৬ মিটার (৫২ ফুট)
জনসংখ্যা (২০১১)
 • মোট১৩,২৯৮
ভাষা
 • সরকারীবাংলা
সময় অঞ্চলIST (ইউটিসি+5:30)
পিন৭৮৮৮০৬

বদরপুর (ইংরেজি: Badarpur) ভারতবর্ষের আসাম রাজ্যের করিমগঞ্জ জেলার একটি শহর ।

ভৌগোলিক বিবরণ[সম্পাদনা]

বদরপুর ২৪ ডিগ্রী ৯ মিঃ উত্তর অক্ষাংশে ও ৯২ ডিগ্রী ৬ মিঃপূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত। এই শহরটি সমুদ্রতল থেকে প্রায় ১৬ মিটার (৫২ ফুট) গড় উচ্চতায় অবস্থিত।

জনপরিসংখ্যান[সম্পাদনা]

২০০১ সনের ভারতবর্ষের আদম শুমারি অনুসারে,[১]  বদরপুরের জনসংখ্যা ছিল ১১,২৯১ এর মধ্যে পুরুষদের জনসংখ্যার হার ৫২% এবং মহিলাদের হার ৪৮%। বদরপুরের সাক্ষরতার হার ৮৪% যা জাতীয় গড় আয় ৭৯.৫% - এর চেয়ে বেশি। এই শহরের জনসংখ্যার ১০% ৬ বছরের কম বয়সী । ২৮ শে মার্চ, ২০১৬ অনুসারে, বদরপুরের জনসংখ্যা প্রায় ১,৫০,০০০ দাঁড়িয়েছে.

রাজনীতি[সম্পাদনা]

বদরপুর করিমগঞ্জ (লোকসভা সমষ্টি) এর একটি অংশ।[২] ইহা অসম এর একটি বিধান সভা কেন্দ্র। বর্তমানে বদরপুরের বিধায়ক হচ্ছেন জামাল উদ্দিন আহমেদ ।

পরিবহণ[সম্পাদনা]

রেলপথে[সম্পাদনা]

বদরপুর জংশন বরাক উপত্যকায় অবস্থিত ভারতের উত্তর-পূর্ব সীমান্ত রেলর অন্যতম প্রধান রেলওয়ে জংশন স্টেশন। আগরতলা , শিলচর এর মতো গুরুত্বপূর্ণ শহরে যেতে হলে এই স্টেশনের মাধ্যমে যেতে হয়। রাজধানী , হামসফর ও সম্পর্কক্রান্তি র মতো গুরুত্বপূর্ণ ট্রেন এখানে থামে। এখানে একক ডিজেল লাইন চালু রয়েছে। এর পূর্ব দিকে কাটাখাল জংশন ও পশ্চিমে করিমগঞ্জ জংশন অবস্থিত।

তথ্য়সূত্র[সম্পাদনা]

  1. "Census of India 2001: Data from the 2001 Census, including cities, villages and towns (Provisional)"। Census Commission of India। ২০০৪-০৬-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১১-০১ 
  2. "List of Parliamentary & Assembly Constituencies" (পিডিএফ)Assam। Election Commission of India। ২০০৬-০৫-০৪ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১০-০৫