ফাহমিদা হোসাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ড ফাহমিদা হুসেন মেমন
ڊاڪٽر فهميده حسين ميمڻ
জন্ম
ফাহমিদা

(1948-07-05) ৫ জুলাই ১৯৪৮ (বয়স ৭২)
জাতীয়তাপাকিস্তানি
শিক্ষাপিএইচডি
মাতৃশিক্ষায়তনদর্শন বিভাগের ডক্টর (সিন্ধি সাহিত্য)
হিন্দি ভাষায় ডিপ্লোমা
এল.এল.বি
এমএ ইংলিশ
এমএ সিন্ধি,
পরিচিতির কারণভাষাবিদ, শিক্ষাবিদ, শিক্ষক
আদি নিবাসহায়দারাবাদ
দাম্পত্য সঙ্গীআবদুল হোসাইন
সন্তানডাঃ সুনিতা হুসেন (কন্যা)
অরুণা হুসেন (কন্যা)
শাহমির হুসেন (পুত্র)।
পিতা-মাতামোহাম্মদ ইয়াকুন "নিয়াজ" (পিতা)
পুরস্কাররাষ্ট্রপতির পারফরম্যান্স অফ পারফরম্যান্স
পাকিস্তান একাডেমি অফ লেটারস অ্যাওয়ার্ড (২০০৪)
গবেষণা ও প্রকাশনাতে অসামান্য কাজের জন্য লতিফ অ্যাওয়ার্ড (২০০৩)
সেরা সিন্ধির জন্য সহগ ফাউন্ডেশন অ্যাওয়ার্ড সিন্ধের লেখক (২০০০)
গবেষণা ও লেখায় সিন্ধু গ্র্যাজুয়েটস অ্যাসোসিয়েশন পুরস্কার (১৯৯৯)
হিজড়া পুরস্কার ১৪১৪, পাকিস্তান একাডেমি অফ লেটারস (১৯৯৪)
সেরা গবেষণার জন্য সিন্ধি আদবি সংগীত পুরস্কার শাহ লতিফের কবিতা ও মহিলা স্টাডিজ (১৯৯৪)

ড ফাহমিদা হোসাইন (বিবাহ-পূর্ব নাম ফাহমিদা মেমন) (সিন্ধি: ڊاڪٽر فهميده حسين ميمڻ) পাকিস্তানের হায়দ্রাবাদ সিন্ধুর টন্ডো জামে ১৯৪৮ সালের ৫ জুলাই একটি সাহিত্যিক পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মোহাম্মদ ইয়াকুন "নিয়াজ" একজন আলেম ছিলেন যিনি হাফিজ শিরাজির কবিতা ফার্সী থেকে সিন্ধি ভাষায় অনুবাদ করেছিলেন। তার ভাই সিরাজুল হক মেমনও একজন বিখ্যাত লেখক ও গবেষক ছিলেন। তিনি পাকিস্তানের একজন সুপরিচিত লেখক, পণ্ডিত, ভাষাবিদ এবং বুদ্ধিজীবী। তার কাজের ক্ষেত্রগুলো হল: সাহিত্য, ভাষাতত্ত্ব, মহিলা অধ্যয়ন এবং নৃতত্ত্ব। তাঁর বিশেষত্ব মহান শাস্ত্রীয় মরমী কবি শাহ আবদুল লতিফ ভট্টাইয়ের গবেষণায়। ড ফাহমিদা মে ২০০৮ থেকে মার্চ ২০১৫ পর্যন্ত সিন্ধি ভাষা কর্তৃপক্ষের চেয়ারপারসন ছিলেন। এর আগে তিনি শাহ আবদুল লতিফ চেয়ার, করাচি বিশ্ববিদ্যালয়ের দশ বছরের জন্য পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। এর আগে তিনি একই বিশ্ববিদ্যালয়ে সিন্ধি বিভাগের অধ্যাপক ও সভাপতির দায়িত্ব পালন করেছিলেন। ডঃ ফাহমিদা হুসেন একজন সাহিত্যিক, যিনি সিন্ধি ভাষার বিভিন্ন দিক, শাহ আবদুল লতিফ ভট্টাইয়ের কবিতা এবং লিঙ্গ সম্পর্কিত বিষয়গুলোর বিশেষ উল্লেখ সহ সাহিত্য সমালোচনা, ভাষাবিজ্ঞান বিষয়ক বিভিন্ন গবেষণামূলক প্রবন্ধের পাশাপাশি ১৫টিরও বেশি গ্রন্থ রচনা করেছেন। তিনি খুব অল্প বয়স থেকেই ছোট গল্প এবং কবিতা লিখতে শুরু করেছিলেন এবং ছোট ছোট গল্পের একটি বইও তার কৃতিত্বের মধ্যে রয়েছে। তিনি গত ৪০ বছর ধরে বিভিন্ন পত্রিকা ও ম্যাগাজিনে কলাম, নিবন্ধ এবং সমালোচনা লিখছেন। আবদুল হুসেনের সাথে তার বিয়ে হয়েছে এবং তাদের তিনটি সন্তান রয়েছে। ডাঃ সুনিতা হুসেন, অরুণা হুসেন এবং এক ছেলে শাহমির হুসেন।

শিক্ষা[সম্পাদনা]

ডাঃ ফাহমিদা হুসেন হায়দ্রাবাদ, সিন্ধুরের মডেল স্কুল থেকে প্রাথমিক পড়াশোনা করেছিলেন এবং ১৯৬৮ সালে করাচির ডিজে সায়েন্স কলেজ থেকে স্নাতক শেষ করেছেন। তিনি ১৯৭০ সালে হায়দরাবাদের সিন্ধু বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে ইংরেজিতে স্নাতক এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭২ সালে সিন্ধিতে আরও একটি স্নাতকোত্তর অর্জন করেছিলেন।

১৯৯০ সালে তিনি করাচি বিশ্ববিদ্যালয়ের সাধারণ ইতিহাস বিভাগ থেকে হিন্দি ভাষায় ডিপ্লোমা কোর্স সম্পন্ন করেন। আরও, ১৯৯২ সালে, তিনি পিএইচডি করার জন্য সিন্ধি সাহিত্যে ডক্টর থিসিস সফলভাবে সম্পন্ন করেছিলেন।

ফাহমিদা হুসেন ১৯৮১ সালে স্নাতক ডিগ্রি (এলএলবি) অর্জন করেন।

পেশা[সম্পাদনা]

১৯৭২ সালে ডঃ ফাহমিদা হুসেন সিন্ধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ইনস্টিটিউটে ইংরেজির প্রভাষক নিযুক্ত হন, তিনি ১৯৭৫ সাল পর্যন্ত এই পদে অধিষ্ঠিত ছিলেন। ১৯৭৮ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত তিনি করাচি বিশ্ববিদ্যালয়ে সিন্ধির প্রভাষক হিসাবে অধ্যাপক ছিলেন। ১৯৮৮ সালে তিনি সহকারী অধ্যাপক হিসাবে নিযুক্ত হন, ১৯৯৫ অবধি তিনি একজন সম্পূর্ণ অধ্যাপক নিযুক্ত হওয়ার পরে এবং ১৯৯৭ সালে বিভাগের চ্যাপারসন পদে অধিষ্ঠিত ছিলেন।

১৯৯৯ সালে ডঃ ফাহমিদা হুসেন করাচি বিশ্ববিদ্যালয়ে শাহ আবদুল লতিফ ভট্টাই চেয়ারের পরিচালক পদ গ্রহণ করেন। ২০০৮ সালের মে মাসে ডঃ হুসেনকে সিন্ধি ভাষা কর্তৃপক্ষের সভাপতির সম্মানজনক ও মর্যাদাপূর্ণ পদে নিয়োগ দেওয়া হয়েছিল।

১৯৬৮ সাল থেকে আজ অবধি এই সমস্ত বছরগুলোতে ডঃ ফাহমিদা হুসেন সিন্ধি, উর্দু এবং ইংরেজিতে বিভিন্ন ফ্রন্টে লিখেছেন: কলামিস্ট, সম্পাদক, গবেষক, অনুবাদক, লেখক এবং ভাষাবিদ হিসাবে। ডাঃ হুসেন দেশের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানের বোর্ডে সদস্য হিসাবে দায়িত্ব পালন করছেন।

বর্তমানে তিনি সিন্ধি ভাষা কর্তৃপক্ষের (এসএলএ) সিন্ধুর সভাপতির পদ থেকে অবসর গ্রহণ করেছেন।

তিনি তার কাজ এবং অবদানের জন্য বেশ কয়েকটি পুরস্কার এবং স্বীকৃতিও পেয়েছেন।

বই প্রকাশিত[সম্পাদনা]

তিনি সাহিত্য, ভাষা প্রকৌশল এবং শাহ আবদুল লতিফ ভট্টাইয়ের কাব্যগ্রন্থে বেশ কয়েকটি বই লিখেছেন। এখানে তার কৃতিত্বের বইগুলোর একটি তালিকা রয়েছে:

(২০১২) সিন্ধু লিখাত -২১ তম সাদি-মেন থিয়াল তাহিকিক (সিন্ধু লিপি সম্পর্কিত গবেষণা নিবন্ধগুলোর অনুবাদ), সিন্ধি ভাষা কর্তৃপক্ষ হায়দরাবাদ (২০১২) আদ্যুন আওন আনজান, (শাহ লতিফের কবিতা সম্পর্কিত প্রবন্ধ) - সংস্কৃতি বিভাগ, সরকার। সিন্ধু, করাচি (২০১২) সিন্ধি বলি-লিসানী পাহলু (সিন্ধি ভাষার প্রবন্ধ), সিন্ধি ভাষা কর্তৃপক্ষ, হায়দরাবাদ, সিন্ধু (২০১১) সিন্ধি বলি-এ জি শিখিয়া (দেবনাগরী), সিন্ধি ভাষা কর্তৃপক্ষ, হায়দরাবাদ, সিন্ধু (২০১১) আইয়ে সিন্ধি শিখেন (আসুন সিডি সহ সিন্ধি শিখি) - সিন্ধি ভাষা কর্তৃপক্ষ, হায়দরাবাদ, সিন্ধু (২০০৮) শাহ আবদুল লতিফ ভিটাই- (উর্দুতে জীবনী, কবিতা ও দর্শন), পাকিস্তান একাডেমি অফ লেটারস, ইসলামাবাদ। (২০০৬) দুনিয়া জুন শায়ের অর্টুন (বিশ্বের নারী কবিদের কবিতা সিন্ধি অনুবাদ) - সিন্ধি আদবী বোর্ড, জামশোরো। (২০০৩) হিক হাওয়া কানে কাহন্যূন (ছোটগল্পের সংগ্রহ), সচল একাডেমি, করাচি। (২০০২) শাহ লতিফের কবিতায় নারীর চিত্র, (ইংরেজি অনুবাদ) শাহ আবদুল লতিফ ভিতাই চেয়ার, করাচি বিশ্ববিদ্যালয়, করাচি (২০০২) আদাবী তানকিদ-ফ্যান আইন তারেক (সাহিত্য সমালোচনা-শিল্প ও ইতিহাস), নওন নিয়াপো একাডেমি, করাচি। (২০০০) বার-ই-সাগীর জি বলিয়ান জো লিসানিয়ান্তি জায়েসো (ভারতের ভাষাগত জরিপের সিঁথি অনুবাদ, ৫ম খণ্ড, জর্জ গিয়ারসন কর্তৃক প্রথম খণ্ড), সিন্ধি ভাষা কর্তৃপক্ষ, হায়দরাবাদ। (১৯৯৬) শাহ লতিফ কি শাইরি মেইন অরাত কা রূপ (উর্দু অনুবাদ) ভীত শাহ সাংস্কৃতিক কমিটি, হায়দরাবাদ। (১৯৯৩) শাহ লতিফ জিঃ শাইরি মেইন অরত জো রূপ (শাহ লতিফের কবিতায় নারীর চিত্র), ভীত শাহ সাংস্কৃতিক কমিটি, হায়দরাবাদ। (১৯৯০) পীর হিসামুদ্দিন রশিদী - একটি জীবনী, সিন্ধু সংস্কৃতি ও পর্যটন বিভাগ, করাচি। (1983) হাওউন জে অধর- ভ্রমণ, আগম পাবলিশার্স, হায়দরাবাদ।

পুরস্কার[সম্পাদনা]

২০০৪: রাষ্ট্রপতির পারফরম্যান্স অফ পারফরম্যান্স ২০০৪: পাকিস্তান একাডেমি অফ লেটারস অ্যাওয়ার্ড ২০০৩: গবেষণা ও প্রকাশনাতে অসামান্য কাজের জন্য লতিফ অ্যাওয়ার্ড ২০০০: সিন্ধের সেরা সিন্ধি লেখকের জন্য সহগ ফাউন্ডেশন পুরস্কার ১৯৯৫: গবেষণা ও লেখায় সিন্ধু স্নাতক সমিতির পুরস্কার ১৯৯৪: হিজড়া পুরস্কার ১৪১৪, পাকিস্তান একাডেমি অফ লেটারস ১৯৯৪: শাহ লতিফের কবিতা ও মহিলা স্টাডিজ বিষয়ে সেরা গবেষণার জন্য সিন্ধি আদবী সংগীত পুরস্কার

তথ্যসূত্র[সম্পাদনা]

১. https://web.archive.org/web/20080819184811/http://www.presidentofpakistan.gov.pk/NationalAwards.aspx
২. https://web.archive.org/web/20080527221947/http://www.sindhtoday.net/world/328.htm
৩. http://www.uok.edu.pk/faculties/sindhi/index.php