ফারজি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফারজি
বিজ্ঞাপন পোস্টার
ধরনব্ল্যাক কমেডি
ক্রাইম থ্রিলার
নির্মাতারাজ অ্যান্ড ডিকে
লেখক
পরিচালকরাজ অ্যান্ড ডিকে
অভিনয়ে
সঙ্গীত রচয়িতা
মূল দেশভারত
মূল ভাষাহিন্দি
ধারাবাহিকের সংখ্যা
পর্বের সংখ্যা
নির্মাণ
প্রযোজকরাজ অ্যান্ড ডিকে
চিত্রগ্রাহকপঙ্কজ কুমার
সম্পাদকসুমিত কোটিয়ান
ব্যাপ্তিকাল৪২-৬৬ মিনিট
নির্মাণ কোম্পানিডি২আর ফিল্মস
মুক্তি
মূল নেটওয়ার্কঅ্যামাজন প্রাইম ভিডিও
মূল মুক্তির তারিখ১০ ফেব্রুয়ারি ২০২৩ (2023-02-10)
ক্রমধারা
সম্পর্কিত অনুষ্ঠানদ্য ফ্যামিলি ম্যান

ফারজি (অনু. নকল)[১] হল একটি ভারতীয় হিন্দি- ভাষায় ব্ল্যাক কমেডিক্রাইম থ্রিলার টেলিভিশন সিরিজ তৈরি, প্রযোজনা ও পরিচালনা করেছেন রাজ অ্যান্ড ডিকে, যিনি সীতা মেনন এবং সুমন কুমারের সাথে সিরিজটিও লিখেছেন। এতে শাহিদ কাপুর, বিজয় সেতুপতি, কে কে মেনন, রাশি খান্না এবং ভুবন অরোরা অভিনয় করেছেন এবং একজন মোহভঙ্গ শিল্পীর গল্প বলে যে জাল টাকা তৈরি করার সিদ্ধান্ত নেয়।

প্রাথমিকভাবে ২০১৪ সালে একটি চলচ্চিত্র হিসাবে কল্পনা করা হয়েছিল, ২০১৯ সালের মধ্যে ফারজি একটি টেলিভিশন সিরিজে প্রসারিত হয়েছিল। ২০২১ সালের জুলাই মাসে মুম্বাইতে প্রধান ফটোগ্রাফি শুরু হয়েছিল। আলিবাগ, গোয়া, নেপাল এবং জর্ডানেও চিত্রগ্রহণ হয়েছে। শচীন-জিগার এবং তনিষ্ক বাগচী গান রচনা করেছেন, আর কেতন সোধা স্কোর দিয়েছেন। সিরিজটি রাজ অ্যান্ড ডিকে-এর স্পাই সিরিজ দ্য ফ্যামিলি ম্যান- এর সাথে ধারাবাহিকতা শেয়ার করে।

আট পর্বের সিরিজটি ১০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে অ্যামাজন প্রাইম ভিডিওতে প্রকাশিত হয়েছিল। ফারজি ইতিবাচক রিভিউ পেয়েছে, এবং সবচেয়ে বেশি দেখা ভারতীয় স্ট্রিমিং সিরিজ হিসেবে আত্মপ্রকাশ করেছে। ফেব্রুয়ারি ২০২৩ এর শেষের দিকে, কাপুর নিশ্চিত করেছেন যে শোটি দ্বিতীয় মৌসুম ফিরে আসবে।

২০২৩ ফিল্মফেয়ার ওটিটি অ্যাওয়ার্ডে, ফারজি ১০টি মনোনয়ন পেয়েছিলেন, যার মধ্যে সেরা নাটক সিরিজ, একটি নাট্য সিরিজের সেরা পরিচালক (রাজ অ্যান্ড ডিকে), একটি নাট্য সিরিজের সেরা অভিনেতা কাপুর এবং একটি নাটক সিরিজের সেরা পার্শ্ব অভিনেতা অরোরা সহ।

কাহিনী সংক্ষেপ[সম্পাদনা]

ফারজি সানি সম্পর্কে, একজন শিল্পী যিনি তার নানার বিস্তৃত ছাপাখানাকে ব্যবসায় রাখতে ব্যর্থ হওয়ার পরে ভারতে আয় বৈষম্যের কারণে হতাশ হয়ে পড়েছিলেন। সে জাল টাকা তৈরির জন্য তার সেরা বন্ধু ফিরোজের সাথে দলবদ্ধ হওয়ার সিদ্ধান্ত নেয়। তারা মনসুর একজন গ্যাংস্টার এবং মাইকেল একজন পুলিশ থেকে চ্যালেঞ্জের সম্মুখীন হয়।[১] [২] সহ-সৃষ্টিকর্তা রাজ নিদিমোরুর মতে, ফারজি (যার অর্থ "নকল") উপাধিটি নকলকে বোঝায়, সেইসাথে মানুষের অন্তর্নিহিত "ফারজি" বা "জাল" বলে আখ্যা দেওয়া হয়।[১]

অভিনয় এবং চরিত্র[সম্পাদনা]

মূল চরিত্র[সম্পাদনা]

পার্শ্ব চরিত্রে[সম্পাদনা]

  • কাব্য থাপার - অনন্যা চরিত্রে, সানির সাবেক প্রেমিকা
  • চিত্তরঞ্জন ত্রিপাঠী - মাইকেলের বিবাহবিচ্ছেদের আইনজীবী চরিত্রে
  • - লোকেশ মিত্তল লাকদাওয়ালা চরিত্রে
  • বিজয় কুমার - জিতু কাকা চরিত্রে, মনসুরের চাচা ও ম্যানেজার
  • সাকিব আইয়ুব - আনিস চরিত্রে, সানি এবং ফিরোজের বন্ধু এবং একটি ছোট সময়ের গুন্ডা
  • করণ মান কমান্ডার মুর্তজা চরিত্রে
  • নীলেশ দিভেকর - বিলাল চরিত্রে, মনসুরের অনুচর সহযোগী
  • প্রিয়দর্শিনী ইন্দালকর - এমকেজি পাবলিশিংয়ের রিসেপশনিস্ট চরিত্রে
  • আকশায় গুনাওয়াত - সুপর্ন চরিত্রে
  • সৌরভ চক্রবর্তী - জামাল চরিত্রে, মনসুরের অনুচর
  • মৃন্ময়ী গোডবোলে - রেখার বিবাহবিচ্ছেদের আইনজীবী চরিত্রে
  • আরমান ভানুশালী - তরুণ সানি চরিত্রে
  • কবির খান - তরুণ ফিরোজ চরিত্রে
  • বিবেক মদন - অর্জুন নায়ার চরিত্রে
  • গোবিন্দ পান্ডে - বিধায়ক কেসারিভাই দোশি চরিত্রে
  • দিব্যম শুক্লা ব্যোম চরিত্রে, রেখা ও মাইকেলের ছেলে
  • আশুতোষ প্রিয়দর্শী - টিটু খিসলু চরিত্রে, বাংলাদেশি পাচারকারী
  • আন্না অ্যাডোর - স্বেতালানা চরিত্রে

ক্যামিও অভিনয় বা খন্ড কালীন চরিত্রে[সম্পাদনা]

নিম্নলিখিত অভিনেতারা ক্যামিও করেন, দ্য ফ্যামিলি ম্যান থেকে তাদের ভূমিকা পুনঃপ্রতিষ্ঠা করেন: [৩]

পর্ব সমূহ[সম্পাদনা]


নং.শিরোনামপরিচালকলেখকমূল মুক্তির তারিখ
"আর্টিস্ট"রাজ অ্যান্ড ডিকেরাজ অ্যান্ড ডিকে, সীতা মেনন এবং সুমন কুমার১০ ফেব্রুয়ারি ২০২৩ (2023-02-10)
সানি একজন দরিদ্র শিল্পী, যিনি তার দাদা মাধবকে তার সেরা বন্ধু ফিরোজের পাশাপাশি একটি আদর্শবাদী ছাপাখানা চালাতে সহায়তা করেন। সমস্যা দেখা দেয় যখন তাদের ব্যবসা দেউলিয়া হওয়ার ঝুঁকিতে থাকে। হতাশ হয়ে সানি এবং ফিরোজ জাল নোট ছাপানোর সিদ্ধান্ত নেন ৫০০ টাকার নোট। প্রাথমিকভাবে ব্যর্থ হলেও তাদের দ্বিতীয় প্রচেষ্টা ফলপ্রসূ হয়। এদিকে, একজন দৃঢ়প্রতিজ্ঞ অফিসার, মাইকেল, নেপালে তার নেমেসিস, নকল কিংপিন মনসুর দালালকে বন্দী করে। তবে মনসুর পালিয়ে যায়। পরে মনসুর সানি ও ফিরোজকে অপহরণ করে।
"সোশাল সার্ভিস"রাজ অ্যান্ড ডিকেরাজ অ্যান্ড ডিকে, সীতা মেনন এবং সুমন কুমার১০ ফেব্রুয়ারি ২০২৩ (2023-02-10)
"সিসিএফআরটি"রাজ অ্যান্ড ডিকেরাজ অ্যান্ড ডিকে, সীতা মেনন এবং সুমন কুমার১০ ফেব্রুয়ারি ২০২৩ (2023-02-10)
মাইকেল জালিয়াতি এবং মুদ্রা জালিয়াতি বিশ্লেষণ ও গবেষণা দল (সিসিএফএআরটি) গঠন করেছিলেন, যে টাস্কফোর্স তিনি গেহলটের সহায়তায় চেয়েছিলেন। প্রাক্তন স্ত্রী রেখা ও ছেলের সঙ্গে তাঁর সম্পর্কের টানাপোড়েন রয়েছে। আরবিআইয়ের চাকরি নিয়ে অসন্তুষ্ট মেঘা মাইকেলের দলে যোগ দেয়। তিনি শীঘ্রই সমস্যায় পড়েন যখন তিনি মাইকেলকে "আর্টিস্ট" তদন্ত করতে অস্বীকার করেন যার জাল নোটটি তিনি খুঁজে পেয়েছিলেন এবং প্রায় তাদের অপারেশনটি ফাঁস করে দিয়েছিলেন। এদিকে, সানি এবং ফিরোজ একজন রাজনীতিবিদের জন্য জাল টাকা ছাপানোর জন্য ভাড়া করা হয় এবং শেষ পর্যন্ত ₹২০ কোটি টাকার চালান নিজেরাই সুরাটকে সরবরাহ করে।
"ধনরক্ষক"রাজ অ্যান্ড ডিকেরাজ অ্যান্ড ডিকে, সীতা মেনন এবং সুমন কুমার১০ ফেব্রুয়ারি ২০২৩ (2023-02-10)
রেখা মাইকেলকে ডিভোর্স পেপার পাঠায়। মেঘার জাল নোট স্ক্যানার, ধনরক্ষক, গেহলট দ্বারা চালু করা হয়েছে, যিনি বিশ্বাস করেন যে মিডিয়ার মনোযোগ তাকে নির্বাচনে জিততে সহায়তা করবে। এদিকে মাধব স্মৃতিভ্রংশ রোগে আক্রান্ত। ধনরক্ষকের কারণে গ্রেপ্তার হওয়ায় মনসুর বিচলিত। সানির শৈল্পিকতায় মুগ্ধ হয়ে (ধনরক্ষক তার নোটগুলি সনাক্ত করতে পারে না), মনসুর তাকে এবং ফিরোজকে অপহরণ করে এবং সানিকে তার অপরাধ সংস্থার হয়ে কাজ করার প্রস্তাব দেয়।
"দ্বিতীয় প্রাচীনতম পেশা"রাজ অ্যান্ড ডিকেরাজ অ্যান্ড ডিকে, সীতা মেনন এবং সুমন কুমার১০ ফেব্রুয়ারি ২০২৩ (2023-02-10)
সানি মনসুরের হয়ে কাজ শুরু করতে রাজি হন এবং জর্ডানে তার গবেষণাগারে একটি নকল ২০০০ টাকার নোট তৈরি করেন। মনসুর একজন নিউরো বিশেষজ্ঞের ব্যবস্থা করেন এবং মাধবের অস্ত্রোপচারের জন্য অর্থ প্রদান করেন। বাংলাদেশে, মনসুরের অনুচর বিলাল মাইকেল এবং দলের হাতে ধরা পড়ে। মাইকেল বিলালকে হুমকি দেয় এবং তাকে একজন তথ্যদাতা হিসাবে পরিণত করে। মুম্বাইয়ে ফিরে মনসুর সানিকে সিসিএফএআরটিতে অনুপ্রবেশ করতে বলে। তিনি মেঘার সাথে একটি বৈঠক করেন এবং তার ফোন হ্যাক করতে সক্ষম হন।
"ইঁদুর এবং বিড়াল"রাজ অ্যান্ড ডিকেরাজ অ্যান্ড ডিকে, সীতা মেনন এবং সুমন কুমার১০ ফেব্রুয়ারি ২০২৩ (2023-02-10)
সানি মেঘার ফোনের মাধ্যমে সিসিএফএআরটির পরিকল্পনায় গুপ্তচরবৃত্তি করে। মাইকেল বিলালের কাছ থেকে তথ্য পায় এবং মনসুরের সংগঠনের আরেক তিল। দুই সংস্থার মধ্যে ইঁদুর-বিড়াল খেলার পর মনসুর ₹১২০০০ কোটি টাকা জাল নোট ভারতে পাচারের "ট্রোজান হর্স" পরিকল্পনার পরামর্শ দেন। রাশিয়ান নৌকার ক্রুদের সহায়তায় সানি মাইকেলকে প্রতারণা করতে সক্ষম হন, সফলভাবে নগদ পাচার করেন।
"সুপারনোট"রাজ অ্যান্ড ডিকেরাজ অ্যান্ড ডিকে, সীতা মেনন এবং সুমন কুমার১০ ফেব্রুয়ারি ২০২৩ (2023-02-10)
সানি এবং ফিরোজ তাদের সম্পদ উপভোগ করে এবং বিলাসবহুল ফ্ল্যাটে চলে যায়। সানি নিজেকে মেঘার প্রেমে পড়তে দেখে এবং তার ফোন থেকে ট্র্যাকারটি সরিয়ে দেয়। মেঘা আবিষ্কার করে যে "আর্টিস্ট" জাল নোটগুলিতে তার স্বাক্ষর ('এস') রেখে যাচ্ছে। মনসুর বাজারে নকল নগদ পেতে মরিয়া এবং সানিকে দ্রুত কাজ করার আহ্বান জানায়। মাইকেল "আর্টিস্ট" কে প্রলুব্ধ করার জন্য একটি পরিকল্পনা তৈরি করে।
"ক্র্যাশ এবং বার্ন"রাজ অ্যান্ড ডিকেরাজ অ্যান্ড ডিকে, সীতা মেনন এবং সুমন কুমার১০ ফেব্রুয়ারি ২০২৩ (2023-02-10)
সানি এবং ফিরোজ প্রায় ধরা পড়ে যায়, তবে মাইকেল তাদের মুখ দেখতে সক্ষম হয়। ধাওয়া করার সময় পুলিশের হাত থেকে বাঁচতে সানি ও ফিরোজ নকল টাকা রাস্তায় ছড়িয়ে দেয়। এতে অসন্তুষ্ট হয়ে মনসুর তাদের হত্যা করার আদেশ দেয়, কিন্তু সানি পালানোর জন্য তার বন্ধুদের সহায়তা ব্যবহার করে। মনসুর মাধবের ছাপাখানায় আগুন ধরিয়ে দেয়, দৃশ্যত তাকে হত্যা করে। রাগান্বিত হয়ে সানি তাণ্ডব চালায় - সে মনসুরের অনেক লোককে হত্যা করে এবং নগদে আগুন ধরিয়ে দেয়, মনসুরকে প্রতিশ্রুতি দেয় যে সে আরও বেশি কিছুর জন্য ফিরে আসবে। এদিকে, মাইকেল এবং রেখার বিবাহবিচ্ছেদ ঘটে। মেগা সানির পরিচয় উন্মোচনের খুব কাছাকাছি চলে আসে।

নির্মাণ[সম্পাদনা]

২০১৪ সালে শাহিদ কাপুর এবং নওয়াজুদ্দিন সিদ্দিকীর সাথে রাজ অ্যান্ড ডিকে একটি চলচ্চিত্র হিসাবে ফারজি প্রথম কল্পনা করেছিলেন।[৪] বছরের শেষের দিকে কাস্টে যোগ দেন কৃতি শ্যানন[৫] ২০১৯ সাল নাগাদ, এটি একটি টেলিভিশন সিরিজে সম্প্রসারিত হয়েছিল যার সাথে কাপুর এখনও সংযুক্ত ছিল।[১] [৬] ২০২১ সালের জানুয়ারিতে, কাপুর নিশ্চিত করেছিলেন যে রাশি খান্না এই প্রকল্পে যোগ দিয়েছেন।[৭] ২০২১ সালের সেপ্টেম্বরে, ভুবন অরোরা বলেছিলেন যে তিনি এই সিরিজে কাজ করছেন।[৮] রাজ ও ডিকে বিজয় সেতুপতিকে একটি অংশের প্রস্তাব দিয়েছিলেন যখন তারা চেন্নাইতে দ্য ফ্যামিলি ম্যান চলচ্চিত্রে ছিলেন; তারা চিত্রগ্রহণ শুরু করার ৪০ দিন পর তিনি প্রযোজনায় যোগ দেন।[৯] সেটে তাকে আরামদায়ক করার জন্য তিনি তার সহ-অভিনেতা রাশি খান্নাকে কৃতিত্ব দেন, যার সাথে তিনি আগে তামিল ছবিতে কাজ করেছিলেন।[৯]

২০২১ সালের জুলাই মাসে মুম্বাইয়ের ফিল্ম সিটিতে প্রধান ফটোগ্রাফি শুরু হয়[১০] গোয়া, আলিবাগ, নেপাল এবং জর্ডানেও চিত্রগ্রহণ হয়েছে।[১১] চিত্রগ্রাহকের দায়িত্ব পালন করেন পঙ্কজ কুমার।[১২]

কোম্পানি কর্তৃক অনুমোদিত ৪০টি ভারতীয় প্রকল্পের লঞ্চ প্রদর্শনীর সময় ২৮ এপ্রিল ২০২২ তারিখে অ্যামাজন আনুষ্ঠানিকভাবে সিরিজটি ঘোষণা করেছিল।[১৩] কাপুর, সেতুপতি, খান্না, কে কে মেনন, রেজিনা ক্যাসান্দ্রা, জাকির হুসেন, ভুবন অরোরা, অমল পালেকার, এবং কুব্রা সাইতকে অভিনয় করার ঘোষণা দেওয়া হয়েছিল।[১৩]

লেখিকা সীতা মেনন বলেছিলেন যে রাজ অ্যান্ড ডিকে-এর শো দ্য ফ্যামিলি ম্যান- এর সাথে একটি ক্রসওভারের ইঙ্গিত দেয় এমন একটি দৃশ্য পূর্বপরিকল্পিত ছিল না এবং শুটিংয়ের দিন রাজের কাছে এই ধারণাটি এসেছিল।[১৪] ডিকে পরে ক্রসওভার নিশ্চিত করেছে, এই দুটি সিরিজের বিশ্ব "একে অপরের সমান্তরালভাবে চালানো" বলে।[১৫]

সঙ্গীত[সম্পাদনা]

ফারজি
কর্তৃক সাউন্ডট্র্যাক অ্যালবাম
মুক্তির তারিখ২৮ জানুয়ারি ২০২৩
দৈর্ঘ্য:০০
ভাষাহিন্দি
সঙ্গীত প্রকাশনীসনি মিউজিক ইন্ডিয়া
সঙ্গীত ভিডিও
ইউটিউবে ফারজি জুকবক্স

শচীন-জিগার জুটি, যারা রাজ অ্যান্ড ডিকে- এর ঘন ঘন সহযোগী, সিরিজটির জন্য সঙ্গীত রচনা করেছেন।[১৬] ‘পয়সা হ্যায় তো’ ও ‘সাব ফরজি’ নামে দুটি গানের সুর করেছেন তারা।[১৭] [১৮] তৃতীয় গান ‘আসমান’ সুর করেছেন তানিষ্ক বাগচি[১৯] এই তিনটি গান নিয়ে একটি সাউন্ডট্র্যাক অ্যালবাম ২৮ জানুয়ারি ২০২৩ সালে সনি মিউজিক ইন্ডিয়া প্রকাশ করেছিল।[২০]

নং.শিরোনামগীতিকারসুরকারগায়ক(সমূহ)দৈর্ঘ্য
১."পয়সা হ্যায় তো"জিগার সরাইয়াশচীন-জিগারবিশাল দাদলানি, মেলোডি, শচীন-জিগার৩:০৮
২."সাব ফারজি"প্রিয়া সরাইয়াশচীন-জিগারসাবা আজাদ, শচীন-জিগার২:৩০
৩."আসমান"রাঘব মিটলতনিষ্ক বাগচীরাঘব মিটল, অনুমিতা নাদেসান২:৫২

মুক্তি[সম্পাদনা]

শহিদ কাপুর এবং বিজয় সেতুপতিকে সমন্বিত 'ফারজি' এর দুটি প্রথম-লুক পোস্টার ৫ জানুয়ারি ২০২৩-এ প্রকাশিত হয়েছিল।[২১] এক সপ্তাহ পরে, ১৩ জানুয়ারি, অফিসিয়াল ট্রেলার মুক্তি পায়।[২২] শো প্রচার করতে, প্রাইম ভিডিও পরিষেবা থেকে অর্ডার করা গ্রাহকদের জাল ₹২,০০০ টাকার নোট পাঠাতে সুইগি- এর সাথে সহযোগিতা করেছে।[২৩] সিরিজটি ১০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে অ্যামাজন প্রাইম ভিডিওতে প্রকাশিত হয়েছিল।[২৪] সেই মাসের পরে, কাপুর নিশ্চিত করেন যে সিরিজটি দ্বিতীয় সিজনে ফিরে আসবে। [২৫]

২০২৩ সালের মার্চ মাসে, জোরাভার সিং কালসি নামে একজন ইউটিউবার এবং তার বন্ধু গুরপিত সিংকে সিরিজের একটি দৃশ্য তৈরি করার জন্য গুরগাঁওয়ে গ্রেপ্তার করা হয়েছিল, যেখানে তারা একটি দ্রুতগামী গাড়ি থেকে জাল নোট ছুড়ে ফেলেছিল।[২৬]

অভ্যর্থনা[সম্পাদনা]

সমালোচনামূলক প্রতিক্রিয়া[সম্পাদনা]

সমালোচকরা শহীদ কাপুর (বামে) এবং বিজয় সেতুপতি এর অভিনয়ের প্রশংসা করেছেন।

এনডিটিভি- র সাইবল চ্যাটার্জি লিখেছেন যে "একটি আকর্ষক কাহিনীর জন্য ধন্যবাদ, অভিন্নভাবে গতিশীল সিরিজটি পৃথক অধ্যায়ের মধ্যে এবং এর আটটি অংশ জুড়ে তার গতি বজায় রাখে", এবং শহীদ কাপুর, বিজয় সেতুপতি এবং কে কে মেননের অভিনয়ের প্রশংসা করেছেন।[২৭] দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস- এর শুভ্রা গুপ্তা উপসংহারে পৌঁছেছেন যে "অপ্রতিদ্বন্দ্বী বিজয় সেতুপতির জীবনযাপনের শো যা তার তারকা শহীদ কাপুরের সেবায় রয়েছে, এর প্লট নয়"।[২৮] দ্য হিন্দু- এর অনুজ কুমারও এটিকে দ্য ফ্যামিলি ম্যান- এর সাথে প্রতিকূলভাবে তুলনা করেছেন, লিখেছেন যে " দ্যা ফ্যামিলি ম্যান- এ যে সামাজিক-রাজনৈতিক ভাষ্যটি নির্বিঘ্ন ছিল তা পুনরাবৃত্তিমূলক এবং এমনকি মাঝে মাঝে বিরক্তিকর হয়ে ওঠে"। তিনি বিরক্তি প্রকাশ করেছিলেন যে "লেখকরা কীভাবে জাল মুদ্রার ব্যবসা ব্যাখ্যা করতে ঘন্টার পর ঘন্টা ব্যয় করেছেন, কিন্তু গল্পের নাট এবং বোল্টগুলি আলগা রেখেছেন", কিন্তু কাপুর এবং সেতুপতির অভিনয়কে "চমৎকার" বলে মনে করেছেন।[২৯]

রেডিফ.কম- এর দীপা গাহলট সেতুপতি এবং মেননের অভিনয়ের প্রশংসা করেছিলেন; তিনি কিছু এপিসোডকে "অ্যাড্রেনালিন-পাম্পিং" বলে মনে করেন কিন্তু অন্যদেরকে "হাঁজকাটা" বলে মনে করেন।[৩০] দ্য প্রিন্ট নিধিমা তানেজা এটিকে একটি "গ্রাপিং ক্রাইম থ্রিলার" বলে অভিহিত করেছেন এবং সিরিজের "ব্রেকআউট পারফরম্যান্স" এর জন্য ভুবন অরোরাকে খুঁজে পেয়েছেন।[৩১] ইন্ডিয়া টুডে- র শ্বেতা কেশরি লিখেছেন যে " ফারজি একটি চমকপ্রদ ঘড়ি, কিন্তু অত্যধিক বিবরণ সহ, এটি অংশে ক্লান্ত হয়ে যায়"। তিনি যোগ করেছেন যে "কাপুর এবার পার্ক থেকে ছিটকে দিয়েছেন", সেতুপতিকে "উল্লেখযোগ্য" এবং মেননকে "শীর্ষ শ্রেণীর" বলে অভিহিত করেছেন।[৩২] স্ক্রোল.ইন- নন্দিনী রামনাথ মতামত দিয়েছিলেন যে "শোর শক্তির মধ্যে রয়েছে একটি সুনির্বাচিত কাস্ট, শক্তিশালী ব্যক্তিগত মুহূর্ত, এবং সংলাপ যা মেম হিসাবে সহ্য করার জন্য নির্ধারিত"। তিনি পঙ্কজ কুমারের সিনেমাটোগ্রাফি দ্বারা বিশেষভাবে মুগ্ধ হয়েছিলেন, যা তিনি বলেছিলেন যে "মুম্বাইয়ের একটি বিপর্যস্ত ট্রাফিক জ্যামে সেট করা বেশ কয়েকটি ক্রমাগত গতি এবং একটি ব্রভুরা - এবং হাস্যকর - চেজ সিকোয়েন্স অন্তর্ভুক্ত"।[৩৩]

দ্য কুইন্ট- এর প্রতিক্ষা মিশ্র এটিকে একটি "চতুর, আকর্ষক থ্রিলার" বলে অভিহিত করেছেন এবং যোগ করেছেন যে "লোভ, খ্যাতি এবং ক্ষমতার সম্মোহনী প্রকৃতির অনুকরণ করে প্রায় মন্ত্রমুগ্ধকর অভিজ্ঞতা তৈরি করতে ক্যামেরাওয়ার্ক এবং সম্পাদনা হাতে হাতে কাজ করে"।[৩৪] সৌম্য রাজেন্দ্রন ফারজি এবং দ্য ফ্যামিলি ম্যানের মধ্যে মিল খুঁজে পেয়েছেন; তিনি এটিকে একটি "অধিকাংশ আকর্ষণীয় ক্রাইম ড্রামা" হিসেবে আখ্যায়িত করেন এবং কাপুরকে "অ্যান্টি-হিরো হিসাবে পছন্দনীয়" বলে মনে করেন।[৩৫] নিউজ ১৮- এর দিশ্যা শর্মা ফারজিকে "বিঞ্জ-যোগ্য" বলে মনে করেছেন কিন্তু " দ্য ফ্যামিলি ম্যান " এর মতো মহান নয়; তিনি সিরিজের হাইলাইট হিসাবে অভিনয়, সিনেমাটোগ্রাফি এবং সঙ্গীত বাছাই করেছেন। [৩৬] টাইমস অফ ইন্ডিয়ার রনক কোটেচা মতামত দিয়েছেন যে ফারজি "একটি সতেজ এবং তীব্রভাবে আঁকড়ে ধরার প্রতারক কাহিনী যার সুবিধাগুলি এর ক্ষতির চেয়ে অনেক বেশি"।[৩৭]

দর্শকদের ভিউয়ারশিপ[সম্পাদনা]

পরামর্শকারী সংস্থা অরম্যাক্স মিডিয়ার মতে, ফারজি সর্বকালের সর্বাধিক দেখা ভারতীয় স্ট্রিমিং সিরিজ হিসাবে আবির্ভূত হয়েছে, যার অনুমান ৩৭ মিলিয়ন দর্শক রয়েছে, যা পূর্বে রুদ্র: দ্য এজ অফ ডার্কনেস (২০২২) দ্বারা সেট করা রেকর্ডকে ছাড়িয়ে গেছে।[৩৮]

প্রশংসা[সম্পাদনা]

বছর পুরস্কার বিতরণী অনুষ্ঠান শ্রেণী মনোনীত/কাজ ফলাফল উৎস
২০২৩ ফিল্মফেয়ার ওটিটি পুরস্কার সেরা নাটক সিরিজ ফারজি মনোনীত [৩৯]
একটি নাটক সিরিজের সেরা পরিচালক রাজ অ্যান্ড ডিকে মনোনীত
একটি নাটক সিরিজের সেরা অভিনেতা শাহিদ কাপুর মনোনীত
একটি নাটক সিরিজের সেরা পার্শ্ব অভিনেতা ভুবন অরোরা মনোনীত
সেরা মৌলিক গল্প (সিরিজ) রাজ অ্যান্ড ডিকে মনোনীত
সেরা মৌলিক চিত্রনাট্য (সিরিজ) রাজ অ্যান্ড ডিকে, সীতা মেনন, সুমন কুমার মনোনীত
সেরা প্রোডাকশন ডিজাইন (সিরিজ) পরিচিত পারলেকর মনোনীত
সেরা সম্পাদনা (সিরিজ) সুমিত কোটিয়ান মনোনীত
সেরা ব্যাকগ্রাউন্ড মিউজিক (সিরিজ) কেতন সোধা মনোনীত
সেরা অরিজিনাল সাউন্ডট্র্যাক (সিরিজ) শচীন-জিগার, তানিস্ক বাগচি, রাঘব মেটল মনোনীত

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ramachandran, Naman (৪ ফেব্রুয়ারি ২০২৩)। "Shahid Kapoor, Raj & DK Talk Prime Video Counterfeiting Thriller 'Farzi'"Variety। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  2. Malhotra, Rahul (১৩ জানুয়ারি ২০২৩)। "'Farzi' Trailer Reveals Shahid Kapoor's Darkly Comic Series"Collider। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  3. "Farzi: How clever cameos bring Shahid Kapoor-Vijay Sethupathi show and Manoj Bajpayee's The Family Man in same universe"DNA India। ১০ ফেব্রুয়ারি ২০২৩। ১০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০২৩ 
  4. "Shahid Kapoor, Nawazuddin Siddiqui to star in Farzi"India Today। ৪ সেপ্টেম্বর ২০১৪। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  5. "Shahid Kapoor, Nawazuddin Siddiqui, Kriti Sanon's 'Farzi' to go on floors by January–February start"The Indian Express। ৩০ ডিসেম্বর ২০১৪। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  6. Hingorani, Piya (২ ফেব্রুয়ারি ২০২৩)। "Shahid Kapoor gets candid on completing 20 years in Bollywood, digital debut Farzi, Ishq Vishk, Jab We Met, Kaminey and more"The Times of India। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  7. "Shahid Kapoor welcomes Raashi Khanna on board Raj and DK's web series"Bollywood Hungama। ২৫ জানুয়ারি ২০২১। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  8. Rizvi, S Farah (১৭ সেপ্টেম্বর ২০২১)। "With good work coming my way, I am on the right path: Bhuvan Arora"Hindustan Times। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  9. "Farzi: Vijay Sethupathi On Struggle With Language - Learnt Hindi In Dubai But It's Been Years"NDTV। ২৩ জানুয়ারি ২০২৩। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  10. "Shahid Kapoor begins shooting his web show in Mumbai with Raj and DK for a 40 day schedule?"Pinkvilla। ১৩ জুলাই ২০২১। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  11. "Raj and DK explore various locations for Shahid Kapoor's OTT debut Farzi"Bollywood Hungama। ৭ ফেব্রুয়ারি ২০২৩। ৭ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ ফেব্রুয়ারি ২০২৩ 
  12. "I feel Farzi is the best digital debut, says Shahid Kapoor"The Indian Express। ৮ ফেব্রুয়ারি ২০২৩। ৮ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ ফেব্রুয়ারি ২০২৩ 
  13. Whittock, Jesse (২৮ এপ্রিল ২০২২)। "Amazon Prime Video India Plots 40-Strong TV And Film Originals Mega-Slate; Unveils TVoD Movie Rental Service"Deadline Hollywood। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  14. Sen, Srijita (১১ মার্চ ২০২৩)। "Farzi Writers Reveal 'The Family Man' Crossover Was Not Intentional, Happened on the Day of Shoot"News18। ২৫ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ মার্চ ২০২৩ 
  15. Ghosh, Ananya (১৬ মার্চ ২০২৩)। "The Interview: Q & A with Raj and DK"Mans World India। ২৬ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ মার্চ ২০২৩ 
  16. Ramasubramanian, Uma (৪ ফেব্রুয়ারি ২০২৩)। "Sachin-Jigar tell a story with every song in Raj and DK's 'Farzi'"Mid Day। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  17. Kushal, Ruchi (৩১ জানুয়ারি ২০২৩)। "Sachin-Jigar open up on making Sab Farzi, Shahid Kapoor's reaction to it: 'We don't believe in remakes'"Hindustan Times। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  18. "Sachin-Jigar: Raj & DK Give Us Complete Creative Control Over The Music And Also Give Us Their Honest Feedback"Outlook। ৪ ফেব্রুয়ারি ২০২৩। ৪ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  19. "Tanishk Bagchi, Sachin-Jihar Come Together For 'Farzi'"Outlook। ২৭ জানুয়ারি ২০২৩। ২৭ জানুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  20. "Farzi (Original Motion Picture Soundtrack)"Apple iTunes। ২৮ জানুয়ারি ২০২৩। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  21. "Shahid Kapoor, Vijay Sethupathi unveil first-look posters of their debut OTT show Farzi with release date"DNA India। ৫ জানুয়ারি ২০২৩। ২৬ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ মার্চ ২০২৩ 
  22. "Farzi trailer: Will Vijay Sethupathi's trigger-happy cop put an end to Shahid Kapoor's get-rich-quick scheme?"The Indian Express। ১৩ জানুয়ারি ২০২৩। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  23. "Unique marketing. Swiggy sends out fake ₹2,000 notes for OTT show 'Farzi' promotion"The Hindu Business Line। ২০ ফেব্রুয়ারি ২০২৩। ২৬ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ মার্চ ২০২৩ 
  24. Jha, Lata (১১ জানুয়ারি ২০২৩)। "Amazon Prime Video to stream Shahid Kapoor's 'Farzi' on 10 February"The Hindu। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  25. "Shahid Kapoor confirms Farzi Season 2 and says, "I am sure it will happen, but...""The Economic Times। ২০ মার্চ ২০২৩। ২৫ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ মার্চ ২০২৩ 
  26. "Farzi' stunt on Golf Course Road proves costly for YouTuber"The Indian Express। ১৫ মার্চ ২০২৩। ২১ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ মার্চ ২০২৩ 
  27. Chatterjee, Saibal (১০ ফেব্রুয়ারি ২০২৩)। "Farzi Review: Vijay Sethupathi Sets The Bar High, Shahid Kapoor's Performance Is Remarkable In Its Restraint"NDTV। ১০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০২৩ 
  28. Gupta, Shubhra (১০ ফেব্রুয়ারি ২০২৩)। "Farzi review: Inimitable Vijay Sethupathi livens up show that is in service to its star Shahid Kapoor, not its plot"The Indian Express। ১০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০২৩ 
  29. Kumar, Anuj (১০ ফেব্রুয়ারি ২০২৩)। "'Farzi' season one review: Shahid Kapoor, Vijay Sethupathi are splendid, but sell us a sham beneath the shine"The Hindu। ১০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০২৩ 
  30. Gahlot, Deepa (১০ ফেব্রুয়ারি ২০২৩)। "Farzi Review: Shahid Is Too Showy!"Rediff.com। ১০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০২৩ 
  31. Taneja, Nidhima (১০ ফেব্রুয়ারি ২০২৩)। "Shahid Kapoor's Farzi leaves no scope for boredom. It will keep you hooked"ThePrint। ১০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০২৩ 
  32. Keshri, Shweta (১০ ফেব্রুয়ারি ২০২৩)। "Farzi Review: Shahid Kapoor, Vijay Sethupathi's series is an intriguing crime drama with solid performances"India Today। ১০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০২৩ 
  33. Ramnath, Nandini (১০ ফেব্রুয়ারি ২০২৩)। "'Farzi' review: A slick show about one of the oldest con games in town"Scroll.in। ১০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০২৩ 
  34. Mishra, Pratikshya (১০ ফেব্রুয়ারি ২০২৩)। "'Farzi' Review: Shahid Kapoor, Vijay Sethupathi Spar in a Sly, Gripping Thriller"The Quint। ১০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০২৩ 
  35. Rajendran, Sowmya (১০ ফেব্রুয়ারি ২০২৩)। "Farzi review: A mostly engrossing crime drama from 'The Family Man' makers"Money Control। ১৩ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০২৩ 
  36. Sharma, Dishya (১০ ফেব্রুয়ারি ২০২৩)। "Farzi Review: Shahid Kapoor And Vijay Sethupathi's Fake 'Money Heist' Is Worth Bingeing"News18। ১০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০২৩ 
  37. Kotecha, Ronak (১০ ফেব্রুয়ারি ২০২৩)। "Farzi Season 1 Review"The Times of India। ৯ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০২৩ 
  38. "Shahid Kapoor, Vijay Sethupathi's Farzi becomes most-watched Indian OTT series of all time, overtakes Mirzapur and Rudra"The Indian Express। ২৪ মার্চ ২০২৩। ২৪ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ মার্চ ২০২৩ 
  39. "Nominations for the Filmfare OTT Awards 2023: Full List Out | Femina.in"Femina। ২৩ নভেম্বর ২০২৩। সংগ্রহের তারিখ ৮ ডিসেম্বর ২০২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]