ফয়জুল মহিউদ্দিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফয়জুল মহিউদ্দিন
জন্ম১৯৩৯
মৃত্যু১৪ ডিসেম্বর, ১৯৭১
পেশাশিক্ষাবিদ, বুদ্ধিজীবী
জাতীয়তাবাংলাদেশী
নাগরিকত্ব ব্রিটিশ ভারত (১৯৪৭ সাল পর্যন্ত)
 পাকিস্তান (১৯৭১ সালের পূর্বে)
 বাংলাদেশ

এ এন এম ফয়জুল মহিউদ্দিন (ফয়জুল মহি) (জন্ম: ১৯৩৯ - মৃত্যু: ১৪ ডিসেম্বর, ১৯৭১)[১] ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী ছিলেন।[২] তিনি ফেনীতে জন্মগ্রহণ করেন।[৩] তিনি গোপনে মুক্তিযুদ্ধের জন্য কাজ করতেন।[৩] ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শেষ লগ্নে পাকিস্তান সেনাবাহিনী, রাজাকার ও আল-বদর বাহিনীর বুদ্ধিজীবী হত্যাকান্ডের অংশ হিসাবে তিনি অপহৃত ও পরে শহীদ হন।[৪]

জন্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

ফয়জুল মহী ১৯৩৯ সালের ১০ আগস্ট ফেনী জেলার সদর উপজেলায় জন্মগ্রহণ করেন। ১৯৫৫ সালে ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে প্রবেশিকা পরীক্ষা পাস করেন। ফেনী সরকারি কলেজ থেকে তিনি ১৯৫৭ সালে ইন্টারমিডিয়েট এবং ১৯৫৯ সালে বিএ পাস করেন। তিনি ১৯৬২ সালে ঢাকা টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড ডিগ্রি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা ও গবেষণায় এম.এড ডিগ্রি লাভ করেন। ফয়জুল মহী সরকারি বৃত্তি নিয়ে উচ্চ শিক্ষার্থে মার্কিন যুক্তরাষ্ট্রে যান। তিনি ১৯৬৫ সালে যুক্তরাষ্ট্রের নর্দান কলোরাডো বিশ্ববিদ্যালয় থেকে এম.এ এবং ১৯৬৮ সালে শিক্ষা প্রশাসনে ডক্টরেট অব এডুকেশন ডিগ্রি লাভ করেন।

কর্মজীবন[সম্পাদনা]

ফয়জুল মহী ১৯৬২ সালে ফেনী জি.এ একাডেমী স্কুলে প্রধান শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৬৮ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে শিল্পকলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। একই বছর তিনি সহকারি অধ্যাপক পদে উন্নীত হন।

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

বুদ্ধিজীবী হত্যার রায়[সম্পাদনা]

৩রা নভেম্বর, ২০১৩ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল, চৌধুরী মুঈনুদ্দীন এবং আশরাফুজ্জামান খান কে ১৯৭১ সালের ১০ থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে ফয়জুল মহিউদ্দিন সহ ১৮ জন বুদ্ধিজীবীকে অপহরণের পর হত্যার দায়ে ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।[৪] [৫]

চিত্রশালা[সম্পাদনা]

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে ফয়জুল মহির কবর

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বাংলাপিডিয়া
  2. বুদ্ধিজীবী হত্যার ৪২ বছর পরে ন্যায়বিচার ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৬ মে ২০১৪ তারিখে, অশোকেশ রায়, বাংলানিউজটুয়েন্টিফোর।কম, ঢাকা, ৩রা নভেম্বর, ২০১৩।
  3. [১] Profiles of martyred intellectuals, দি ডেইলি স্টার, তারিখঃ ১৪ ডিসেম্বর, ২০০৬, সংগৃহীতঃ ১০ নভেম্বর, ২০১৩
  4. বুদ্ধিজীবী হত্যার সাজা ফাঁসি, প্রথম আলো দৈনিক পত্রিকা, লেখকঃ কুন্তল রায় ও মোছাব্বের হোসেন, ৪ঠা নভেম্বর, ২০১৩।
  5. মুঈনুদ্দীন ও আশরাফুজ্জামান খানের মৃত্যুদণ্ড, আকবর হোসেন, বিবিসি বাংলা, ঢাকা, ৩রা নভেম্বর, ২০১৩।

বহিঃসংযোগ[সম্পাদনা]