প্লাগ কম্পিউটার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
চিত্র:CloudPlug.jpg
সিটেরা নেটওয়ার্কের ক্লাউডপ্লাগ কম্পিউটার
শিবাপ্লাগের মত সিগেট ডকষ্টার প্লাগ কম্পিউটার

একটি প্লাগ কম্পিউটার হল একটি বহিঃ যন্ত্র প্রায়শই যা ঘরে বা অফিসে ক্ষুদ্র কম্পিউটার হিসেবে ব্যবহারের জন্য সজ্জিত করা হয়। এটি উচ্চ ক্ষমতা সম্পন্ন, নিম্ন শক্তির সিস্টেম-অন-এ-চিপ প্রসেসর যাতে অনেকগুলো আই/ও পোর্ট এবং সাধারণত লিনাক্স বন্টনগুলো চালানো হয়। বেশিরভাগ সংস্করনে প্রদর্শনী সংযোগের সুযোগ নেই এবং মিডিয়া সার্ভার, ব্যক আপ সেবা, ফাইল ভাগাভাগি এবং দূরবর্তী প্রবেশ কার্যের জন্য ব্যবহারের জন্য উপযোগী। তাই এটি হোম প্রটোকল (ডিএলএনএ এবং এসএমবি) এবং ক্লাউড ভিত্তিক সেবার মধ্যে সংযোগকারী হিসেবে কাজ করে। ভিজিএ মনিটর ও এইচডিএমআই সংবলিত প্লাগ কম্পিউটার পাওয়া যায় যাতে বহু ইউএসবি পোর্ট, যা প্রদর্শনী, কিবোর্ড এবং মাউস ব্যবহারের সুযোগ দেয় যার ফলে এটি পূর্নাঙ্গ, কম শক্তি ব্যবহারকারি ডেস্কটপ এবং নোটবুকের বিকল্প হয়।

"প্লাগ কম্পিউটার" নামটি এসেছে এর ছোট মাপের আকৃতি ও সজ্জিতকরণের জন্য। প্লাগ কম্পিউটার একটি এসি এডাপ্টার প্লাগ বা এসি এডাপ্টারের মধ্যে সংগ্রথিত থাকে।

এটি সাধারণত খুবই কম বিদ্যুত খরচ করে এবং কম দামি। একটি প্রস্তুতকারক দাবি করেছেন একটি ১১৯ ডলারের প্লাগ কম্পিউটার ১.২ ওয়াট শক্তি ব্যবহার করে এবং বছরে যার খরচ মাত্র ২ ডলার।[১]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্য সূত্র[সম্পাদনা]

  1. "Tonidoplug 2 technical specifications"আসল থেকে এপ্রিল ৬, ২০১২-এ আর্কাইভ করা। সংগৃহীত এপ্রিল ৬, ২০১২ 

বহিঃ সংযোগ[সম্পাদনা]

উইকিমিডিয়া কমন্সে Plug computers সম্পর্কিত মিডিয়া

টেমপ্লেট:লিনাক্স যন্ত্র