প্রেস বিজ্ঞপ্তি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

একটি প্রেস বিজ্ঞপ্তি বা প্রেস রিলিজ হল সংবাদমাধ্যমের সদস্যদের তথ্য সরবরাহের উদ্দেশ্যে, একটি দাপ্তরিক বিবৃতি প্রদান বা কোনও ঘোষণা দেওয়ার উদ্দেশ্যে দেওয়া একটি দাপ্তরিক বিবৃতি। একটি প্রেস বিজ্ঞপ্তি ঐতিহ্যগতভাবে শিরোনাম, ভূমিকা, দেহ এবং অন্যান্য তথ্যসহ নয়টি কাঠামোগত উপাদান নিয়ে গঠিত। সংবাদ বিজ্ঞপ্তিগুলি খবরের কাগজে এবং ইলেক্ট্রনিক মিডিয়া সদস্যদের কাছে সরবরাহ করা হতে পারে।

প্রেস বিজ্ঞপ্তি ব্যবহারের মাধ্যমে সাধারণত গণমাধ্যম প্রতিষ্ঠানগুলো উপকৃত হয় কারণ তারা ব্যয় হ্রাস করতে এবং এর উপাদানের পরিমাণ কম সময়ে উন্নত করতে সহায়তা করে, যা মিডিয়া ফার্মগুলোর দ্বারা করানো হলে আরও বেশি সময় লাগে। পূর্বপরিকল্পিত হওয়ার কারণে, প্রেস বিজ্ঞপ্তি সাংবাদিকের সময় বাঁচায়, কেবল একটি ঘটনা লেখার ক্ষেত্রেই নয়, সংবাদটি হাতে হাতে গ্রহণে জন্য যে সময় এবং অর্থের দরকার তাও এটি বহুলাংশে হ্রাস করে।

যদিও প্রেস বিজ্ঞপ্তি ব্যবহারে ফলে কোন সংস্থার সময় এবং অর্থ সাশ্রয় হতে পারে, এটি বিস্তৃত গণমাধ্যমের কাঠামো এবং শৈলীকে সীমাবদ্ধ করে। পাশাপাশি, প্রেস বিজ্ঞপ্তিগুলি তাদের আদিষ্ট সংগঠনের প্রতি পক্ষপাতদুষ্ট হতে পারে। ডিজিটাল যুগে গ্রাহকরা তাৎক্ষণিকভাবে তাদের তথ্য পেতে চান যা সংবাদ মাধ্যমকে যতটা সম্ভব অধিক উপাদান তৈরি করার জন্য চাপ দেয়। এ বিষয়টি সংবাদমাধ্যম সংস্থাগুলোকে প্রতিবেদন তৈরির ক্ষেত্রে প্রেস বিজ্ঞপ্তির উপর অধিক নির্ভর করতে বাধ্য করতে পারে।