পরিবেশ অধিদপ্তর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিবেশ অধিদপ্তর
গঠিত১৯৮৯
সদরদপ্তরঢাকা , বাংলাদেশ
যে অঞ্চলে কাজ করে
বাংলাদেশ
দাপ্তরিক ভাষা
বাংলা
মহাপরিচালক
ড. আবদুল হামিদ
ওয়েবসাইটDepartment of Environment

পরিবেশ অধিদপ্তর বাংলাদেশ সরকারের একটি পরিবেশ সংরক্ষণে দায়িত্বশীল অধিদপ্তর। এটি ঢাকা,বাংলাদেশে অবস্থিত। এটি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এর অধীনস্থ একটি বিভাগ। বর্তমানে ড. আবদুল হামিদ এই অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্ব পালন করছেন।

পরিবেশ অধিদপ্তরের ইতিহাস[সম্পাদনা]

স্টকহোমে জাতিসংঘের হিউম্যান এনভায়রনমেন্ট কনফারেন্স ১৯৭২ এর পর বাংলাদেশ সরকার গণ স্বাস্থ্য প্রকৌশল জলদূষণ নিয়ন্ত্রণ কর্মসূচি চালায় ১৯৭৩ সালে। ১৯৭৭ সালে মাত্র ২৩ জন সদস্যকে নিয়ে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ সেল গঠন করা হয় । পরে ১৯৮৯ সালে এ সেল থেকেই পরিবেশ অধিদপ্তর ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রতিষ্ঠা করা হয়। প্রতেকটি কারখানা, প্রকল্প এই দপ্তর হতে অনুমোদন প্রাপ্ত হতে হয়। [১]


পরিবেশ সংরক্ষণ আন্তর্জাতিকভাবে সবচেয়ে আলোচিত বিষয়গুলির মধ্যে একটি। ক্রমাগত পরিবেশ দূষণের ফলে জলবায়ু পরিবর্তনের কারণে অন্যান্য বিষয়ের সাথে পৃথিবীতে প্রাণের অস্তিত্ব হুমকির মুখে পড়েছে। দীর্ঘদিন ধরে, বিশ্বজুড়ে পরিবেশবাদীরা এই এবং অন্যান্য চাপের পরিবেশগত বিষয়ে বিশ্ব নেতাদের দৃষ্টি নিবদ্ধ করার চেষ্টা করেছেন। প্রথম আন্তর্জাতিক সম্মিলিত প্রচেষ্টার মধ্যে একটি ছিলো ১৯৭২ সালে স্টকহোম কনফারেন্স অন হিউম্যান এনভায়রনমেন্ট। এই প্রচেষ্টাগুলিকে ১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনেরিওতে আর্থ সামিটের মাধ্যমে একটি নতুন প্রেরণা দেওয়া হয়েছিল। বৈশ্বিক পরিবেশগত সমস্যায় আক্রান্ত হওয়ার পাশাপাশি বাংলাদেশ স্থানীয় ও আঞ্চলিক সমস্যার শিকার। বাংলাদেশ প্রাকৃতিকভাবে সৃষ্ট এবং মানুষের দ্বারা সৃষ্ট উভয় পরিবেশগত সমস্যার মুখোমুখি। বাংলাদেশের প্রধান পরিবেশগত সমস্যাগুলি অতিরিক্ত জনসংখ্যা এবং দারিদ্র্যের সমস্যাগুলিকে চিহ্নিত করা যেতে পারে। সেগুলো হল: বন উজাড়, পানির ক্রমবর্ধমান গুণমান, প্রাকৃতিক দুর্যোগ, জমির অবক্ষয়, লবণাক্ততা, অপরিকল্পিত নগরায়ন, অপরিকল্পিত পয়ঃনিষ্কাশন ও শিল্পবর্জ্য নিষ্কাশন ইত্যাদি।

১৯৭২ সালে স্টকহোম কনফারেন্স অন হিউম্যান এনভায়রনমেন্টের পরপরই বাংলাদেশে প্রথম পরিবেশগত কার্যক্রম গ্রহণ করা হয়। স্টকহোম সম্মেলনের ফলোআপ পদক্ষেপ হিসেবে, ১৯৭৩ সালে পানি দূষণ নিয়ন্ত্রণ অধ্যাদেশ জারি করার পরে, প্রাথমিকভাবে পানি দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে একটি প্রকল্প গ্রহণ করা হয় যা বাংলাদেশ সরকার অর্থায়নে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে ২৭ জন কর্মকর্তা-কর্মচারী নিয়ে কার্যক্রম শুরু করে। পরবর্তীতে ১৯৭৭ সালে, পরিকল্পনা কমিশনের একজন সদস্যের নেতৃত্বে ১৬ জন সদস্য নিয়ে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ বোর্ড এবং ২৬ জন কর্মীসহ একজন পরিচালকের নেতৃত্বে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ সেল প্রতিষ্ঠিত হয়। এটি ১৯৭৭ সালে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ প্রকল্প প্রতিষ্ঠার মাধ্যমে, ১৯৮৫ সালে দূষণ নিয়ন্ত্রণ বিভাগ প্রতিষ্ঠা এবং অবশেষে, ১৯৮৯ সালে পুনর্গঠিত হয়ে পরিবেশ অধিদপ্তর নামকরণ করা হয় যার কার্যক্রম তত্ত্বাবধায়নে রাখা হয় একজন মহাপরিচালককে। অধিদপ্তরটি প্রধান কার্যালয়সহ ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বগুড়া, বরিশাল, রংপুর, ময়মনসিংহ এবং সিলেটে অবস্থিত আটটি বিভাগীয় অফিস এবং ৫০টি জেলা কার্যালয়ের মাধ্যমে তার দায়িত্ব পালন করে থাকে। সম্প্রতি, সরকার ৪৬৮টি নতুন পদ সৃষ্টি করে জেলা পর্যায়ে ২১টি নতুন জেলা অফিস স্থাপন করেছে। ফলস্বরূপ, পরিবেশ অধিদপ্তরের জনবলের সংখ্যা ১১৩৩-এ উন্নীত হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

১। পরিবেশ অধিদপ্তরের সংক্ষিপ্ত ইতিহাস