পতিরাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পতিরাম
পতিরাম, জাহাঙ্গীরপুর
গ্রাম
পতিরাম পশ্চিমবঙ্গ-এ অবস্থিত
পতিরাম
পতিরাম
পতিরাম ভারত-এ অবস্থিত
পতিরাম
পতিরাম
ভারতের পশ্চিমবঙ্গে অবস্থান
স্থানাঙ্ক: ২৫°১৯′ উত্তর ৮৮°৪৫′ পূর্ব / ২৫.৩১৭° উত্তর ৮৮.৭৫০° পূর্ব / 25.317; 88.750স্থানাঙ্ক: ২৫°১৯′ উত্তর ৮৮°৪৫′ পূর্ব / ২৫.৩১৭° উত্তর ৮৮.৭৫০° পূর্ব / 25.317; 88.750
দেশ ভারত
রাজ্যপশ্চিমবঙ্গ
জেলাদক্ষিণ দিনাজপুর
ভাষা
 • দাপ্তরিকবাংলা, ইংরেজি
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+৫:৩০)
যানবাহন নিবন্ধনWB
কাছাকাছি শহরবালুরঘাট
লোকসভা নির্বাচনী এলাকাবালুরঘাট
বিধানসভা নির্বাচনী এলাকাতপন
জলবায়ুমাঝারি, আরামদায়ক (কোপ্পেন)

পতিরাম ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণ দিনাজপুরর হরিপাল সিডি ব্লকের বালুরঘাট মহকুমার একটি গ্রাম। পতিরাম আত্রাই নদীর পাশে অবস্থিত। এটি জেলা সদর বালুরঘাট থেকে ১১ কিলোমিটার দূরে।

ভূগোল[সম্পাদনা]

পতিরাম গ্রাম ভারতের দক্ষিণ দিনাজপুর জেলায় অবস্থিত। এটি ৮৮°৪৫' পূর্ব দ্রাঘিমাংশ এবং ২৫°১৯' উত্তর অক্ষাংশে অবস্থিত। গ্রামের মানুষেরা বাংলা ও ইংরেজি ভাষায় কথা বলে।

শিক্ষা ও স্বাস্থ্য[সম্পাদনা]

যামিনী মজুমদার মেমোরিয়াল কলেজটি ২০০৮ সালে পতিরামে প্রতিষ্ঠিত হয়েছিল। গৌড় বঙ্গ বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত, এটি বাংলা, ইংরেজি, সংস্কৃত, ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানের অনার্স এবং চারুকলার একটি সাধারণ কোর্স প্রদান করে।[১]

এই শহরে দুটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং একটি কলেজ রয়েছে। পতিরাম উচ্চ বিদ্যালয়টি তালতলা মোড়ের কাছে; পতিরাম বিবেকানন্দ বালিকা উচ্চ বিদ্যালয়। অন্যান্য স্কুলগুলি হল:

  • পতিরাম হাই স্কুল
  • পতিরাম বিবেকানন্দ উচ্চ বালিকা বিদ্যালয়
  • বাহিচা এল.কে. উচ্চ বিদ্যালয় (পার-পতিরাম)
  • পতিরাম প্রাথমিক বিদ্যালয়
  • পতিরাম নিচবন্দর প্রাথমিক বিদ্যালয়
  • পতিরাম বালিকা প্রাথমিক বিদ্যালয়
  • পতিরাম সাহাপাড়া প্রাথমিক বিদ্যালয়
  • পতিরাম কদমতলী প্রাথমিক বিদ্যালয়
  • পতিরাম বর্ষপাড়া প্রাথমিক বিদ্যালয়
  • পতিরাম লক্ষ্মীপুর প্রাথমিক বিদ্যালয়
  • পতিরাম আনন্দ মার্গী
  • পতিরাম মন্টেসওয়ারি একাডেমি
  • পতিরাম হিন্দু মিলন মন্দির

মনোরমা পল্লী পাঠাগার নামে একটি গ্রন্থাগার রয়েছে। এখানে বাংলা এবং ইংরেজি ভাষার মাধ্যমে শিক্ষাদান করা হয়।

অর্থনীতি[সম্পাদনা]

পতিরামে তালতলা মোড়ের কাছে "পতিরাম বাজার" নামে একটি সবজির বাজার রয়েছে যা বেশ বড় একটি বাজার। শহরের চৌরঙ্গীতে একটি ট্যাক্সি স্ট্যান্ড রয়েছে। এই শহরে মিলন মন্দির (ভারত সেবাশ্রম সংঘ) অবস্থিত এবং একটি সরকারী ভেটেরিনারি হাসপাতালও রয়েছে। শহরে মোট ৫টি ব্যাংক রয়েছে, যেমন স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, বঙ্গিয়া গ্রামীণ বিকাশ ব্যাংক, বন্ধন ব্যাংক, মুথুট ফিনান্স এবং সমবায় ব্যাংক। এই শহরে স্টেট ব্যাঙ্কের দুটি এটিএম, দুটি এবং একটি অ্যাক্সিস ব্যাঙ্কের এটিএম পাওয়া যায়।

সংস্কৃতি[সম্পাদনা]

পতিরামের প্রধান উত্সবগুলি মধ্য দুর্গা পূজা, ঈদ এবং বড়দিন। নীচা বান্দর দুর্গা পূজা, আরবিন্দ পল্লীর দুর্গা পূজা, ফানাব পল্লীর দুর্গা পূজা, সাহাপাড়া দুর্গাপুজো এবং কদম তলির দুর্গা পূজা খুব জনপ্রিয়। কালী পূজা এবং বিশ্বকর্মা পূজাও এখানে উদযাপিত হয় ধুমধাম করে। এই গ্রামে অনেকগুলি পল্লী এবং পাড়া রয়েছে যেমন নীচা বান্দর, দক্ষিণ পাড়া (মাস্টার পাড়া), কদম তলি, সাহা পাড়া, কাছারি পাড়া, অরবিন্দ পল্লী, প্রণব পল্লী, ডাক বাংলো পাড়া, ইছামতি, পিরোজপুর, বরাম ইত্যাদি।

উৎসব[সম্পাদনা]

পতিরামের দুর্গাপূজা, কালী পূজা, সরস্বতী পূজা এবং বিশ্বকর্মা পূজা, শিব রাত্রি ধুমধাম করে পালিত হয়। পতিরামে বিদ্যেশ্বরী কালী মন্দির একটি প্রাচীন এবং বিখ্যাত মন্দির আছে। প্রতিদিন, তীর্থযাত্রীরা বিদ্যাশ্বরী দেবীকে কালী হিসাবে পূজা করে থেকে। পতিরামে শিব মন্দিরও খুব বিখ্যাত এবং বহু লোকজন শিব রাত্রিতে এটি দেখতে আসেন। পতিরাম হিন্দু মিলন মন্দিরটি সাংস্কৃতিক ক্রিয়াকলাপের জন্য সুপরিচিত।

পরিবহন[সম্পাদনা]

পতিরাম জেলা শহর বালুরঘাটের সাথে সুসংযুক্ত। এটি হিলি, কুমারগঞ্জ, বালুরঘাট এবং গঙ্গারামপুর এর একটি কেন্দ্রবিন্দু। এটি বাসে ও ট্রেনে করে শিলিগুড়ি এবং কলকাতা এর সাথে সংযুক্ত। মাহিনগর বিমানবন্দরটি মাত্র ১০ কিলোমিটার দূরে। নিকটবর্তী রেলস্টেশনটি বাউল গ্রামে মল্লিকপুর রেলওয়ে স্টেশন প্রায় ৪ থেকে ৫ কিমি দূরত্বে অবস্থিত।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Jamini Majumdar Memorial College"। JMMC। সংগ্রহের তারিখ ৮ ডিসেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]