নৃত্যের ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লুভর জাদুঘরে রক্ষিত নৃত্যরত নৃত্যশিল্পীর প্রাচীন গ্রিক পোড়ামাটির মূর্তি, আনুমানিক ১৫০-১০০ খ্রিস্ট পূর্বাব্দ
ইতালির তারান্তোতে রক্ষিত নাচের ভঙ্গিমায় প্রাচীন গ্রিক পোড়ামাটির মূর্তি, খ্রিষ্টপূর্ব ৩য় শতকের

নৃত্যের ইতিহাস, উদ্ধার করা কঠিন কারণ নাচ প্রায়শই স্পষ্ট শনাক্তযোগ্য শারীরিক নিদর্শন যেমন পাথরের সরঞ্জাম, শিকারের সরঞ্জাম বা গুহা চিত্রকর্মের মতন কখনই পিছন ছেড়ে যায় না। নাচ কখন মানব সংস্কৃতির অঙ্গ হয়ে উঠল তা নির্ভুলভাবে শনাক্ত করা সম্ভব নয়।

প্রথম নাচ[সম্পাদনা]

নাচের প্রেরণা মানুষের মধ্যে বিবর্তন শুরুর আগে আদিম যুগের মানুষদের মধ্যে ছিল। [১] আদি মানব সভ্যতা জন্মের আগে থেকেই নাচ বিভিন্ন অনুষ্ঠান, আচার, উদ্‌যাপন এবং বিনোদনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ ছিল। প্রত্নতাত্ত্বিক প্রাগৈতিহাসিক সময় থেকে নাচের চিহ্ন খুঁজে পাওয়া যায়, যেমন ভারতে ৩০,০০০ বছরের পুরানো ভীমবেটকা প্রস্তরক্ষেত্র চিত্রকর্ম এবং মিশরীয় সমাধির চিত্রগুলিতে খ্রিষ্টপূর্ব ৩,৩০০ বছর আগের নৃত্যের চিত্র তাই চিত্রিত করে। অনেক সমসাময়িক নৃত্যের রূপ প্রাচীন ঐতিহাসিক, লোক নৃত্য, আনুষ্ঠানিক নৃত্য, এবং জাতিগত নৃত্যে পাওয়া যায়।

সামাজিক যোগাযোগ এবং বন্ধনের অর্থে[সম্পাদনা]

নাচ সামাজিক যোগাযোগের একটি হাতিয়ার হিসাবে ব্যবহৃত হয়ে আসছে যা আদিম মানুষদের মধ্যে বেঁচে থাকার প্রয়োজনীয় সহযোগিতা করেছে। গবেষণায় দেখা গেছে যে আজকের সেরা নৃত্যশিল্পীদের দুটি নির্দিষ্ট জিন রয়েছে, যা তাদের ভাল সামাজিক যোগাযোগকারী হওয়ার প্রবণতার সাথে যুক্ত। [২]

লোক উদ্‌যাপন হিসাবে[সম্পাদনা]

শুরুর দিকের অনেক উৎসব উদ্‌যাপনের জন্য নৃত্য গুরুত্বপূর্ণ বা অপরিহার্য ছিল, যেমন মৌসুম উপলক্ষে, যেমন শস্য কাটা বা জন্ম ও বিবাহের অনুষ্ঠানগুলি সম্পাদন করা। এই জাতীয় নৃত্য সারা পৃথিবীতেই পাওয়া যায়। [৩]

আচার এবং অনুষ্ঠানে[সম্পাদনা]

নৃত্য ধর্মীয় বা শমনীয় রীতিতে পরিবেশিত হতো, উদাহরণস্বরূপ খরার সময় বৃষ্টি নাচ পরিবেশিত হতো। প্রাচীন চীনা গ্রন্থে বৃষ্টির জন্য শামানদের নাচের কথা উল্লেখ রয়েছে। প্রাচীন মিশরে কিছু ধর্মীয় অনুষ্ঠানের গুরুত্বপূর্ণ বিষয় ছিল নৃত্য,[৪] একইভাবে নৃত্য আফ্রিকানদের মধ্যে অনেক আচার এবং অনুষ্ঠানে অবিচ্ছেদ্য অংশ ছিল। [৫] মন্দিরগুলিতে এবং ধর্মীয় উৎসবগুলিতেও নৃত্য পরিবেশিত হতো, উদাহরণস্বরূপ ভারতের রাস উৎসবের নৃত্য (প্রচুর ভারতীয় ধ্রুপদী নৃত্য আচার অনুষ্ঠানে পরিবেশিত হতো) এবং তিব্বতের চাম নৃত্য[৬]

নিরাময়ের একটি পদ্ধতি হিসাবে[সম্পাদনা]

নৃত্যের আর একটি প্রাথমিক ব্যবহার নিরাময়ের আচারে। ব্রাজিলিয়ান রেইন ফরেস্ট থেকে কালাহারি মরুভূমি পর্যন্ত বহু সংস্কৃতি এই উদ্দেশ্যে নৃত্যের ব্যবহার ছিল। [৭] মধ্যযুগীয় ইউরোপীয় নৃত্য ম্যাকাব্রেস অংশগ্রহণকারীদের রোগ থেকে রক্ষা করেছে বলে মনে করা হয়; যাহোক; এই নাচের অতিরঞ্জিত বা নিয়ন্ত্রণহীন আবেগ এবং সময়কাল কখনও কখনও ক্লান্তির কারণে তাদের মৃত্যুর দিকে ধাবিত করেছে।

একটি সিংহলি কিংবদন্তি অনুসারে, কান্দিয়ান নাচের সূত্রপাত ২৫০০ বছর আগে, এমন একটি যাদু নৃত্যের আচার থেকে যা মন্ত্রমুগ্ধতা ভেঙ্গে এক রাজার রহস্যময় অসুস্থতা থেকে আরোগ্যলাভে সহায়তা করেছিল।

অভিব্যক্তি প্রকাশের পদ্ধতি হিসাবে[সম্পাদনা]

নৃত্যের প্রাথমিকতম কাঠামোগত ব্যবহারগুলির মধ্যে একটি সম্ভবত পরিবেশন শিল্পকলা এবং পৌরাণিক কাহিনীগুলিতে ছিল। এটি কখনও কখনও বিপরীত লিঙ্গের প্রতি অনুভূতি প্রকাশেও ব্যবহৃত হয়। এটি "ভালবাসা তৈরির" উৎসের সাথেও যুক্ত। লিখিত ভাষাগুলি সৃষ্টির আগে, এই গল্পগুলি প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দেওয়ার অন্যতম পদ্ধতি ছিল নাচ। [৮]

ইউরোপীয় সংস্কৃতিতে, নাচের প্রথম দিকের উল্লেখ রয়েছে মহাকবি হোমারের মহাকাব্য ইলিয়াডে । প্রথমদিকে গ্রীকরা বিভিন্ন পদ্ধতিতে সমস্ত আবেগকে প্রকাশ করে এমন একটি পদ্ধতি হিসাবে নৃত্য শিল্প তৈরি করেছিল। উদাহরণস্বরূপ, ইরিনিসদের নাচ, এই নাচ দর্শকদের মধ্যে প্রচণ্ড ভীতির সঞ্চার করে। গ্রিক দার্শনিক, অ্যারিস্টটলের, কবিতার সাথে নাচ স্থান পেয়েছিল এবং তিনি বলেছিলেন, কিছু নৃত্যশিল্পীরা ইশারায় ছন্দ প্রয়োগ করে আচার, আবেগ এবং ক্রিয়া প্রকাশ করতে পারে।[তথ্যসূত্র প্রয়োজন] বিশিষ্ট গ্রিক ভাস্করগণ নৃত্যশিল্পীদের আবেগ অনুকরণ করার জন্য তাদের মনোভাব অধ্যয়ন করতেন।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Frederick, Eva (ডিসেম্বর ২৩, ২০১৯)। "Dancing chimpanzees may reveal how humans started to boogie" 
  2. Heather Whipps (মার্চ ১০, ২০০৬)। "Survival Dance: How Humans Waltzed Through the Ice Age"Live Science 
  3. Manorma Sharma (২০০৭)। Musical Heritage of India। পৃষ্ঠা 65। আইএসবিএন 978-8131300466 
  4. "Music & Dance"Pan Historia 
  5. Kassing, Gayle (১৫ আগস্ট ২০১৪)। Discovering Dance। Human Kinetics Publishers। পৃষ্ঠা 132। আইএসবিএন 978-1450468862 
  6. Manohar Laxman Varadpande। History of Indian Theatre, Volume 2। পৃষ্ঠা 36–40। 
  7. Guenther, Mathias Georg. 'The San Trance Dance: Ritual and Revitalization Among the Farm Bushmen of the Ghanzi District, Republic of Botswana.' Journal, South West Africa Scientific Society, v30, 1975-76.
  8. Nathalie Comte. "Europe, 1450 to 1789: Encyclopedia of the Early Modern World". Ed. Jonathan Dewald. Vol. 2. New York: Charles Scribner's Sons, 2004. p94-108.

আরও পড়া[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]