নাকডং নদী

স্থানাঙ্ক: ৩৫°০৩′০৬″ উত্তর ১২৮°৫৫′২১″ পূর্ব / ৩৫.০৫১৬৭° উত্তর ১২৮.৯২২৫০° পূর্ব / 35.05167; 128.92250
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নাকডং নদী
The Nakdonggang River
স্থানীয় নাম낙동강 (কোরীয়)
অবস্থান
দেশদক্ষিণ কোরিয়া
প্রদেশগ্যাংওন, উত্তর গেয়ংসাং, দেগু, দক্ষিণ গেয়ংসাং, বুসান
প্রাকৃতিক বৈশিষ্ট্য
উৎসতাইবেক পর্বত
 • অবস্থানইউন্ডে পিক, তায়েবেক,, গ্যাংওন[ক][১]
মোহনাজাপান সাগর
 • অবস্থান
মোহনা ব্যাংক, গাংসিও, বুসান
দৈর্ঘ্য৫১০ কিমি (৩২০ মা)[২]
অববাহিকার আকার২৩,৩৮৪ কিমি (৯,০২৯ মা)[২]
নিষ্কাশন 
 • অবস্থানজিনডং, হামান[খ][৩]
 • গড়৩৮৩ মি/সে (১৩,৫০০ ঘনফুট/সে)[গ][৩]
অববাহিকার বৈশিষ্ট্য
উপনদী 
 • বামেব্যানবিওনচিওন, জিউমহোগাং নদী, মির্যাংগাং নদী, ইয়াংসানচেওন, পশ্চিম নাকডংগং নদী
 • ডানেনাইসোংচিওন, গামচিওন, হোয়াংগাং নদী, নাম নদী
† : নাকডংগং এর শাখানদী
নাকডং নদী
হাঙ্গুল
হাঞ্জা
সংশোধিত রোমানীকরণNakdonggang
ম্যাক্কিউন-রাইশাওয়াNaktonggang

নাকডং নদী বা নাকডংগং' (কোরীয়낙동강, উচ্চারণ [nak̚t͈oŋgaŋ])[ঘ] দক্ষিণ কোরিয়া এর দীর্ঘতম নদী, যা ডেগু এবং বুসান প্রধান শহরগুলির মধ্য দিয়ে যায়। গয়া কনফেডারেসি এর পূর্ব সীমানা হিসাবে কোরিয়ার তিন রাজ্যের যুগ এর সময় এটির নাম নেওয়া হয়েছে।

ভূগোল[সম্পাদনা]

নাকডং নদী তায়েবেক পর্বতমালা থেকে দক্ষিণ সাগর বা কোরিয়া প্রণালী পর্যন্ত প্রবাহিত হয়েছে, যা কোরিয়াকে জাপান থেকে পৃথক করেছে। নদীটি ডংজেওম-ডং, তায়েবেক, গ্যাংওন প্রদেশ চিওলামচিওন এবং হোয়াংজিচিওন স্রোতের সংযোগস্থল থেকে উৎপন্ন হয়েছে। সেখান থেকে তার নদীর মুখ দিকে এটি প্রায় ৫০৬ কিলোমিটার (৩১৪ মা) প্রবাহিত হয়। নদীর প্রস্থ এর উপরিভাগে মাত্র কয়েক মিটার থেকে তার মোহনা দিকে কয়েকশ মিটার পর্যন্ত বিস্তৃত।

প্রধান উপনদীগুলির মধ্যে রয়েছে ইয়ং, জিউমহো, এবং নাম নদী। নাকডংগ্যাং তার উত্তর জিওংসাং প্রদেশ উত্তর জিওল্লা, দক্ষিণ জিওল্লা, এবং গ্যাংওন প্রদেশ। মোট নিকাশী অববাহিকা হল ২৩,৩৮৪ বর্গকিলোমিটার (৯,০২৯ মা)।

ইতিহাস[সম্পাদনা]

হাহো ফোক ভিলেজ

নাকডংগাং নদী কোরিয়ান ইতিহাস জুড়ে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। নদীর অববাহিকা যতদিন মানুষ কোরিয়ান উপদ্বীপে বসবাস করছে ততদিন ধরেই একটি পছন্দের আবাসস্থল। উপত্যকায় অসংখ্য নিওলিথিক অবশেষ পাওয়া গেছে।

১ম শতাব্দীর দিকে, উপত্যকায় বাইওনহান কনফেডারেসি উপজাতিদের বসবাস ছিল বলে মনে করা হয়। তিন রাজ্যের সময়কাল, গয়া কনফেডারেসি উপত্যকা নিয়ন্ত্রণ করেছিল যতক্ষণ না তারা ৫৬২ সালে সিল্লা দ্বারা দখল করা হয়েছিল। এই রাজ্যগুলি নৌচলাচল এবং বাণিজ্যের জন্য নদীর সম্ভাবনাকে কাজে লাগিয়ে, ইয়ামাটো পিরিয়ড জাপান সহ প্রতিবেশী দেশগুলির সাথে বর্ম ও অস্ত্রের একটি সমৃদ্ধ বাণিজ্য পরিচালনা করে। সিলা, গোরিও, এবং জোসোন সময়কালের মধ্যে দিয়ে, নদীটি জিয়ংসাং অঞ্চলে একটি প্রধান পরিবহন করিডোর হিসাবে কাজ করে চলেছে। এটি বিশেষ করে অভ্যন্তরীণ তাজা সামুদ্রিক খাবার পরিবহনের জন্য ব্যবহার করা হত, যেমন ম্যাকারেল, যেগুলিকে নোনতা এবং শুকানো হত যাতে সেগুলি নষ্ট না হয়। আনডং শহরটি ছিল সবচেয়ে দূরের অভ্যন্তরীণ স্থান যেখানে মাছ খারাপ হওয়ার আগে আনা যেত, তাই জোসেন রাজবংশের সময় অনেক লোক মাছ খাওয়ার জন্য সেখানে ভিড় করত।[৫]

চলাচলে বাধা হিসেবে, কোরিয়ান যুদ্ধ সময় নাকডংগং নদী আকস্মিকভাবে প্রাধান্য লাভ করে। নদীর দক্ষিণ দৈর্ঘ্য পুসান ঘের-এর পশ্চিম অংশ গঠন করে, যেটি ১৯৫০ সালের শরৎকালে রক্ষণাবেক্ষণের জন্য জাতিসংঘের বাহিনী লড়াই করেছিল। উত্তর কোরিয়ান বাহিনীকে দেগুতে অগ্রসরে বাধা দেওয়ার প্রয়াসে, ওয়াগওয়ান-এর সেতুটি ৩ আগস্টে উড়িয়ে দেওয়া হয়েছিল । বিস্ফোরণে বিপুল সংখ্যক দক্ষিণ কোরিয়ার শরণার্থী নিহত হয়।[৬] যদিও উত্তর কোরিয়ার কিছু বাহিনী নকডংগং নদী পার হয়েছিল, বেশিরভাগ অংশে নদীটি এখনও তাদের দূরবর্তী অগ্রগতির চিহ্নিত করে।

বাস্তুশাস্ত্র[সম্পাদনা]

নাকডং নদী উপত্যকায় অসংখ্য প্লাবনভূমি জলাভূমি রয়েছে, যার মধ্যে সবচেয়ে সুপরিচিত হল চাংওয়ান এবং চ্যাংনিয়ং কাউন্টি এর উপো ওয়েটল্যান্ড কাছে জুনামজিওসুজি জলাধার। এই জলাভূমিগুলি, উল্লেখযোগ্যভাবে অবক্ষয় এবং অতিবিকাশিত, উল্লেখযোগ্য সংখ্যক বিরল এবং হুমকির সম্মুখীন প্রজাতি, বিশেষ করে পাখি (যেমন বাইকাল টিল এবং হোয়াইট-নেপড ক্রেন), মাছ এবং গাছপালাকে আবাসস্থল প্রদান করে।

বুসান বন্দরের জমজমাট আবাসস্থল হওয়া সত্ত্বেও, নাকডংগ্যাং মোহনাটি জলপাখিদের জন্য আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ, সাম্প্রতিক পরিবেশগতভাবে-ধ্বংসাত্মক উন্নয়ন সহ আবাসন ও শিল্পের জন্য পুনরুদ্ধার (যেমন বুসান নিউ পোর্ট), একটি বড় সেতুর চলমান নির্মাণ সত্ত্বেও (মিয়েওনজি ব্রিজ) এবং অতি সম্প্রতি কোরিয়ান গ্র্যান্ড ক্যানাল প্রকল্পের হুমকির সম্মুখীন।

নাকডংগং এবং এর উপনদীগুলি নদীর অববাহিকার বাসিন্দাদের এবং কাছাকাছি অন্যান্যদের জন্য পানীয় জলের একটি প্রধান উত্স হিসাবে কাজ করে। যাইহোক, গার্হস্থ্য এবং কৃষি বর্জ্য জল থেকে জল দূষণ একটি গুরুতর উদ্বেগের বিষয়।

ফেনল দূষণ[সম্পাদনা]

১৯৯১ সালে, দুটি ঘটনা ঘটেছিল যেখানে ফেনল ইলেকট্রনিক্স থেকে দুসান নদীতে লিক হয়েছিল। দুটি ফুটো হয়েছিল, প্রথম ত্রিশ টন ১৪ মার্চ, ১৯৯১ এবং দ্বিতীয় ১.৩ টন ২২ এপ্রিল। ফেনলটি ডেগুতে পানীয় জলের জন্য ব্যবহৃত একটি জল প্রক্রিয়াকরণ সুবিধায় শেষ হয়েছিল এবং ক্লোরোফেনল-এ রূপান্তরিত হওয়ার পরে গন্ধ পেতে শুরু করেছিল। যখন জল ক্লোরিন দিয়ে জীবাণুমুক্ত করা হয়েছিল।

অর্থনৈতিক ভূমিকা[সম্পাদনা]

আন্দং বাঁধ

যদিও নাকডংগ্যাং নদীর দক্ষিণের সবকটি অংশই একটি প্রধান বাণিজ্যিক জলপথ হিসাবে কাজ করা বন্ধ করে দিয়েছে, নদীটি উভয় মাছ ধরার মাধ্যমে এবং পরোক্ষভাবে সেচের মাধ্যমে, এর কাছাকাছি বসবাসকারীদের খাদ্য সরবরাহ করে চলেছে। প্রচুর পরিমাণে শামুক এবং ক্যাটফিশ জল থেকে নেওয়া হয় এবং স্থানীয় খাবারে ব্যবহার করা হয়।

আনডং-এর কাছে, বিশাল জলবিদ্যুৎ বাঁধের একটি সিরিজ নির্মাণ করা হয়েছে, কৃত্রিম হ্রদের একটি ছোট শৃঙ্খল তৈরি করেছে যার মধ্যে আন্দং হ্রদ বৃহত্তম। এই হ্রদগুলি একটি উল্লেখযোগ্য বিনোদনমূলক শিল্পকেও সমর্থন করে। খাদ মাছ ধরা বিশেষভাবে জনপ্রিয়, যেহেতু হ্রদগুলি কৃত্রিমভাবে খাদ দিয়ে মজুত করা হয়েছে।

২০১০ এর দশকের গোড়ার দিকে, নাকডংগাং নদীটি রাষ্ট্রপতি লি মিউং-বাক-এর খাল প্রকল্প, গ্র্যান্ড কোরিয়ান ওয়াটারওয়ে-এর অংশ ছিল। প্রকল্পটি উত্তরে হান নদীর সাথে নাকডংকে যুক্ত করবে, সিউল থেকে বুসান পর্যন্ত দেশের দৈর্ঘ্য বিস্তৃত একটি শিপিং খাল তৈরি করবে। দেশব্যাপী এবং নাকডংগ্যাং-এর বাসিন্দাদের কাছ থেকে যথেষ্ট বিতর্কের সম্মুখীন হয়ে, লি-এর রাষ্ট্রপতিত্বের শেষের দিকে জলপথ প্রকল্পটি বাতিল করা হয়েছিল।

উৎসব[সম্পাদনা]

নাকডং রিভার কালচারাল সেন্টার সাইকেল উৎসবের আয়োজন করে যাতে প্রত্যেকে স্থানীয় বাসিন্দাদের সুস্থ অবসর সংস্কৃতি উপভোগ করতে পারে। এটি ইউলসুকডো এবং নকডংগং নদী সাংস্কৃতিক কেন্দ্রের কাছাকাছি প্রায় ২০ কিমি সমতল ভূমির সমন্বয়ে গঠিত।[৭]

আরও দেখুন[সম্পাদনা]

নোট[সম্পাদনা]

  1. Eundae Peak (1,442.3m, কোরীয়은대봉; হাঞ্জা銀臺峰; আরআরEundaebong. The peak is also known as the Sanghambaek Mountain (상함백산) or Cheonui Peak (천의봉).)
  2. Discharge average from 2004 to 2013.
  3. Discharge average from 2004 to 2013.
  4. In the 19th century, it was also known in English sources as Nam-tong River or Nam-tong Kang.[৪] The name was romanized as Naktong during the Korean War.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. 2013년 한국하천일람 [List of Rivers of South Korea, 2013] (পিডিএফ) (কোরীয় ভাষায়)। Han River Flood Control Office, Republic of Korea। ৩১ ডিসেম্বর ২০১২। পৃষ্ঠা 22, 25, 29, 136–137। ৪ মার্চ ২০১৬ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ জুলাই ২০১৪ 
  2. HRFCO 2012 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৬-০৩-০৪ তারিখে, pp. 22, 25, 33, 136-137.
  3. 2014년 1월 월간 수자원 현황 및 전망 [Monthly Status & Predictions Report on Water Resources, January 2014] (কোরীয় ভাষায়)। Han River Flood Control Office, Republic of Korea। ১৩ জানুয়ারি ২০১৪। পৃষ্ঠা 3। ১৫ জুলাই ২০১৪ তারিখে মূল (HWP) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ জুলাই ২০১৪ 
  4. EB (1878), p. 390.
  5. "Archived copy"। ২০১২-০৪-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১১-০৯ 
  6. "1950" Retrieved October 10, 2019
  7. "낙동강자전거페스티벌 2018"korean.visitkorea.or.kr (কোরীয় ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৬-১২ 

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • "Corea", 'Encyclopædia Britannica, 9th ed., Vol. VI, New York: Charles Scribner's Sons, ১৮৭৮, পৃষ্ঠা 390–394 .