দ্বিবন বরুয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দ্বিবন বরুয়া
জন্ম
জাতীয়তাভারত ভারতীয়
পেশাচলচ্চিত্ৰ প্ৰযোজক, পরিচালক, সঙ্গীত পরিচালক, অভিনেতা, কণ্ঠশিল্পী, গীতিকার, চিত্ৰনাট্যকার

দ্বিবন বরুয়া (অসমীয়া: দ্বিবন বৰুৱা) অসমীয়া চলচ্চিত্র জগতের একজন পুরোধা ব্যক্তি। তিনি চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, সঙ্গীত পরিচালক, কণ্ঠশিল্পী, অভিনেতা ও চিত্রনাট্যকার ছিলেন। তিনি সর্বমোট ৭টি চলচ্চিত্র পরিচালনা করেছেন।

জন্ম ও পরিবার[সম্পাদনা]

১৯২৫ সালের ২৭শে ফেব্রুয়ারি তারিখে দ্বিবন বরুয়া জন্মগ্রহণ করেছিলেন। তাঁর পিতার নাম চন্দ্রপ্রভা বরুয়া ও মাতার নাম জোনপ্রভা বরুয়া। কামরূপ জেলার বিহদিয়া গ্রামে তাঁর পিতা চাকুরি করতেন। চাকুরিসূত্রে তিনি বিভিন্ন স্থানে স্থানান্তর হয়ে অবশেষে গুয়াহাটির লতাশীল নামক স্থানে তিনি নিজের বাসগৃহ নির্মাণ করেন। তাঁদের পিতা-মাতা ৯জন পুত্র ও ৪জন কন্যা সন্তানের জন্মদাতা। তাঁদের ভ্রাতৃদের নাম ক্রমে ব্রজেন বরুয়া, দ্বৈতেন বরুয়া, দ্বিজেন বরুয়া , নিপ বরুয়া, গিরিণ বরুয়া, রমেন বরুয়া, নিরেন বরুয়াদ্বিপেন বরুয়া । ভগিনীদের নাম ক্রমে পদ্মাবতী বরুয়া দাস , প্রতিভা বরুয়া দাস, রম্ভা বরুয়াবিভা বরুয়া নভিস।তাঁদের সকল ভাই-বোনেরা চলচ্চিত্র জগতের সহিত জড়িত ছিলেন[১][২]।। অসমীয়া চলচ্চিত্র জগতে অবদানকারী পরিবারটির ঘরে বহুপূর্বকাল থেকেই সাংস্কৃতিক পরিবেশ বিরাজ করতো। তাঁরা সুযোগ পেলেই সঙ্গীতের আসর জমাতেন। ঘরে থাকা পুরানো হারমনিয়ামের প্রতি সবার আকর্ষণ ছিল। নিপ বরুয়া বাঁশি, দ্বিবন বরুয়া তবলা এবং ব্রজেন বরুয়া ও রমেন বরুয়া গান ধরতেন। তাঁদের মাতৃ জোনপ্রভা বরুয়া ছিলেন কোকিল কণ্ঠের অধিকারিনী, তিনি রান্নার সময়, ঘরের কাজ ও অন্যান্য সময়ে আনন্দমনে গান গেয়ে সকলকে মুগ্ধ করিতেন। তাঁর মাতার প্রিয় লোকগীত ও প্রাণগোপাল পাতিলা মায়ারে খেলা গানটি তিনি মুকুতা চলচ্চিত্রে অন্তর্ভুক্ত করেছিলেন[১]

পরিচালিত চলচ্চিত্রের নাম[সম্পাদনা]

দ্বিবন বরুয়া যোগ-বিয়ো্গ নামক চলচ্চিত্র পরিচালনা করে অসমীয়া চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। তিনি সর্বমোট ৭টি অসমীয়া চলচ্চিত্র পরিচালনা করেছেন।

চলচ্চিত্রের নাম বৰ্ষ উদ্ধৃতি
যোগ বিয়োগ ১৯৭১
তরামাই ১৯৭৬
মরম ১৯৭৮
অজলা ককাই ১৯৭২
রজা হরিশ্চন্দ্র ১৯৮০ [৩]

অভিনয়[সম্পাদনা]

চলচ্চিত্রের নাম পরিচালক বৰ্ষ উদ্ধৃতি
মাক আরু মরম নিপ বরুয়া ১৯৫৭ [৩][৪]
ভক্ত প্ৰহ্লাদ
মরম
মন আরু মরম

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. নিভা ৰাণী ৰায় (২০০৬)। "ঐতিহ্যমণ্ডিত সেই ঘৰখন"। অসমীয়া সা ৰে গা মা  অজানা প্যারামিটার |month= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  2. ঈশান বৰুৱা (২০০৬)। "লতাশিলৰ বৰুৱা পৰিয়াল"। অসমীয়া সা ৰে গা মা  অজানা প্যারামিটার |month= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  3. "Diban Baruah`s"। Nth Wall। সংগ্রহের তারিখ ২০১৩-০১-৩০ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  4. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; enajori1 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি