ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮০ বছর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮০ বছর
Dhaka Bishwabidyalayer ashi bochor Rafiqul Islam.jpg
লেখকরফিকুল ইসলাম
প্রচ্ছদ শিল্পীমাসুক হেলাল
দেশবাংলাদেশ
ভাষাবাংলা
বিষয়শিক্ষা প্রতিষ্ঠানের ইতিহাস
ধরনইতিহাস
প্রকাশিতফেব্রুয়ারি ২০০৩
প্রকাশকঅনন্যা প্রকাশন
মিডিয়া ধরণছাপা (হার্ডকভার)
পৃষ্ঠাসংখ্যা৩২০
আইএসবিএন9-844-12341-0

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮০ বছর রফিকুল ইসলাম রচিত ১৯২১-২০০১ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কিত একটি ইতিহাস গ্রন্থ[১] যা ২০০৩ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশের অনন্যা প্রকাশন থেকে প্রকাশিত হয়।[২]

সারাংশ[সম্পাদনা]

এই গ্রন্থে ১৯২১ সালে প্রতিষ্ঠার পূর্ববর্তী ঘটনা[৩] থেকে শুরু করে ২০০১ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইতিহাস প্রকাশিত হয়েছে। যার মধ্যে ১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালীন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতির বিভিন্ন ঐতিহাসিক বর্ণনাও উঠে এসেছে। ১৯৭১ মালের ২৫শে মার্চ রাতে অপারেশন সার্চলাইট চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয় শিক্ষাঙ্গনে ঘটে যাওয়া ঘটনাসমূহ এই গ্রন্থে বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে।[৪] এছাড়াও বিভিন্ন দূর্লভ চিত্র-রচনাদি সংযোজিত হয়েছে এই গ্রন্থে, যার মধ্যে রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের নিজ হাতে লেখা কবিতা।

গ্যালারি[সম্পাদনা]

গ্রন্থে সংযোজিত দূর্লভ চিত্রসমূহ
জগন্নাথ হলের বার্ষিক সাহিত্যপত্র বাসন্তিকার জন্য রবীন্দ্রনাথ ঠাকুরের নিজ হাতে লেখা কবিতা এই কথাটি মনে রেখ
জগন্নাথ হলের বার্ষিক সাহিত্যপত্র বাসন্তিকার জন্য রবীন্দ্রনাথ ঠাকুরের নিজ হাতে লেখা কবিতা "এই কথাটি মনে রেখ"। 
রবীন্দ্রনাথ ঠাকুরের আবক্ষ আলোকচিত্র
১৯২৬ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের ঢাকা বিশ্ববিদ্যালয় পরিদর্শনকালীন আলোকচিত্র। 
রমেশচন্দ্র মজুমদারের আবক্ষ আলোকচিত্র
ঢাকা বিশ্বিবদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক রমেশচন্দ্র মজুমদার। 

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. রফিকুল ইসলাম (২০০৩)। "ঢাকা বিশ্ববিদ্যালয়ের আশি বছর"www.rokomari.comরকমারি.কম। সংগ্রহের তারিখ আগস্ট ১৯, ২০১৬ 
  2. রফিকুল ইসলাম (২০০৩)। "ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮০ বছর"opac.nlb.gov.bd। opac.nlb.gov.bd। সংগ্রহের তারিখ আগস্ট ১৯, ২০১৬ 
  3. "ঢাকা বিশ্ববিদ্যালয়"www.educationnews24.com। educationnews24.com। সংগ্রহের তারিখ আগস্ট ১৯, ২০১৬..পরবর্তী ঘটনাপ্রবাহ সম্পর্কে রফিকুল ইসলামের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮০ বছর গ্রন্থ থেকে জানা যায়, নাথান কমিটি রমনা অঞ্চলে ৪৫০ একর জায়গায় ঢাকা বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব দেয়। 
  4. শাহনেওয়াজ খান চন্দন (মার্চ ০৮, ২০১৫)। "The Heroes of a Forgetful Nation" [একটি বিস্মরণপ্রবণ জাতির নায়কেরা]। The Daily Star (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ আগস্ট ১৯, ২০১৬On the first night they killed 10 teachers of the university with hundreds of students and other staff. Professor Fajlur Rahman and his two relatives were killed at building 23 situated in Nilkhet Teacher's Quarter. The soldiers called on Professor Abdul Muktadir of geology department and shot him at point blank range. His body was found at Jahurul Huq Hall (then Iqbal Hall). Professors A.R. Khan Khadim and Sharafat Ali of Mathematics department were killed in Dhaka Hall (now Shahidullah Hall). [80 Years of Dhaka University by Professor Rafiqul Islam]  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]