ডেভ যোসেফ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডেভিড যোসেফ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামডেভিড রোলস্টন ইমানুয়েল যোসেফ
জন্ম (1969-11-15) ১৫ নভেম্বর ১৯৬৯ (বয়স ৫১)
অ্যান্টিগুয়া
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম-ফাস্ট
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ২২৬)
৫ মার্চ ১৯৯৯ বনাম অস্ট্রেলিয়া
শেষ টেস্ট৩ এপ্রিল ১৯৯৯ বনাম অস্ট্রেলিয়া
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ৫৮
রানের সংখ্যা ১৪১ ২,৫৮৭
ব্যাটিং গড় ২০.১৪ ৩০.০৮
১০০/৫০ -/১ ৬/১৫
সর্বোচ্চ রান ৫০ ১৩১
বল করেছে - -
উইকেট - -
বোলিং গড় - -
ইনিংসে ৫ উইকেট - -
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং - -
ক্যাচ/স্ট্যাম্পিং ১০/- ৬৩/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১০ সেপ্টেম্বর ২০২০

ডেভিড রোলস্টন ইমানুয়েল যোসেফ (ইংরেজি: Dave Joseph; জন্ম: ১৫ নভেম্বর, ১৯৬৯) অ্যান্টিগুয়া এলাকায় জন্মগ্রহণকারী সাবেক ওয়েস্ট ইন্ডিয়ান আন্তর্জাতিক ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৯০-এর দশকের শেষদিকে অত্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্যে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১][২]

ঘরোয়া প্রথম-শ্রেণীর ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটে অ্যান্টিগুয়া, অ্যান্টিগুয়া ও বারবুদা এবং লিওয়ার্ড আইল্যান্ডস দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি মিডিয়াম-ফাস্ট বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে নিচেরসারিতে ব্যাটিং করতেন ডেভ যোসেফ

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

১৯৯০-৯১ মৌসুম থেকে ২০০১-০২ মৌসুম পর্যন্ত ডেভ যোসেফের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। আঞ্চলিক পর্যায়ের ক্রিকেটে অত্যন্ত অভিজ্ঞতাসম্পন্ন ছিলেন। এ-দলের ক্রিকেটেও অংশ নিয়েছেন। রক্ষণাত্মকশৈলীর খেলা প্রদর্শনেও তার পর্যাপ্ত জ্ঞান ছিল। প্রয়োজনে ব্যাটিং উদ্বোধনে নামতেন। তবে, মাঝারিসারিতে আক্রমণধর্মী খেলা উপস্থাপনার দিকেই অধিক মনোনিবেশ ঘটাতেন। নিজের অভিজ্ঞতার গুণে লিওয়ার্ড আইল্যান্ডস দলের অধিনায়কের দায়িত্বপ্রাপ্ত হন। ১৯৯৯ সালে দূর্দান্ত খেলা উপস্থাপনায় সচেষ্ট ছিলেন। আঞ্চলিক পর্যায়ে গড়ে শীর্ষ রান সংগ্রাহক হন। তবে, পূর্ববর্তী মৌসুমে তার খেলায় ছন্দপতন লক্ষ্য করা যায়।

সমগ্র খেলোয়াড়ী জীবনে চারটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন ডেভ যোসেফ। সবগুলো টেস্টই অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছিলেন তিনি। ৫ মার্চ, ১৯৯৯ তারিখে পোর্ট অব স্পেনে সফরকারী অস্ট্রেলিয়া দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। ৩ এপ্রিল, ১৯৯৯ তারিখে সেন্ট জোন্সে একই দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

কিছু সময়ের জন্যে টেস্ট ক্রিকেটে তাকে খেলতে দেখা যায়। ২০-এর মাঝামাঝি বয়সে দীর্ঘসময় ধরে অবস্থান করার মানসিকতা তার মাঝে ছিল না। তবে, নড়বড়ে ইনিংস মেরামতে তাকে তেমন অগ্রসর হতে দেখা যায়নি। কখনোবা খুবই বেপরোয়া, আবার কখনো অত্যন্ত স্থবিরভাবে থাকতেন। শারীরিক ও মানসিক ভিত্তি আন্তর্জাতিক পর্যায়ে রাখার চেষ্টা করতে দেখা যায়নি। এছাড়াও, দীর্ঘক্ষণ ব্যাটির করার মতো ধৈর্য্যধারন করতে পারেননি তিনি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. List of West Indies Test Cricketers
  2. "West Indies – Test Batting Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ৯ সেপ্টেম্বর ২০২০ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]