ডিম্বকমূল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডিম্বকের বিভিন্ন অংশ

ডিম্বকমূল ( /kəˈlzə/ ; থেকে গ্রিক χάλαζα "শিলাবৃষ্টি"; বহুবচন chalazas বা chalazae, /kəˈlzi/ ) পাখি এবং সরীসৃপের ডিমের ভিতরের কাঠামো এবং উদ্ভিদ ডিম্বকের অংশ। এটি বৃহৎ কাঠামোর মধ্যে কুসুম বা নিউসেলাসকে ধরে রাখে।

প্রাণীদের মধ্যে[সম্পাদনা]

একটি মুরগির ডিমের অভ্যন্তরীণ অংশ যাতে ডিম্বকমূল পরিষ্কারভাবে দৃশ্যমান।

বেশিরভাগ পাখির ডিম (সরীসৃপ নয়) মধ্যে, ডিম্বকমূল টিস্যুর দুটি সর্পিল ব্যান্ড যা সাদা (অ্যালবুমিন) মাঝখানে কুসুম ধরে রাখে। ডিম্বকমূলের কাজ হচ্ছে কুসুমকে ধরে রাখা। বেকিংয়ের সময়, ডিম্বকমূল মাঝেমধ্যে একটি অভিন্ন গঠন নিশ্চিত করার জন্য অপসারণ করা হয়।

উদ্ভিদ[সম্পাদনা]

উদ্ভিদের ডিম্বকে, ডিম্বকমূলটি ডিম্বকরন্ধ্রের বিপরীতে অবস্থিত। এটি সেই টিস্যু যেখানে বহিঃআবরণ এবং নিউসেলাস পরস্পর যুক্ত হয়। উদ্ভিদ থেকে পুষ্টি উপাদান ডিম্বকনাড়ী এবং বাইরের আবরণের ভাস্কুলার টিস্যুর মাধ্যমে ডিম্বকমূলের মাধ্যমে নিউসেলাসের মধ্যে ভ্রমণ করে। একটি সপুষ্পক ফুল গাছে ডিম্বকের ভিতরে ভ্রূণথলি বিকাশের সময়, ডিম্বকমূল প্রান্তের তিনটি কোষ প্রতিপাদ কোষে পরিণত হয়।

ডিম্বকমূলীয় প্রবেশগামিতা[সম্পাদনা]

বেশিরভাগ সুপুষ্পক উদ্ভিদে, পরাগ টিউব নিষিক্তকরণের জন্য (পরোগ্যামি) জন্য ডিম্বকের ডিম্বকরন্ধ্রের মাধ্যমে ডিম্বকে প্রবেশ করে। ডিম্বকমূলীয় নিষিক্তকরণে, পরাগটিউবগুলি ডিম্বকরন্ধ্রের পরিবর্তে ডিম্বকমূলের মধ্য দিয়ে ডিম্বকে প্রবেশ করে। [১] ডিম্বকমূলীয় প্রবেশগামিতা(চালজোগ্যামি) প্রথম মেলকিউর ট্রিউব কর্তৃক ক্যাসুয়ারিনাসি পরিবারের একচ্ছত্র উদ্ভিদ প্রজাতিতে আবিষ্কৃত হয়, কিন্তু তারপর থেকে অন্যদের মধ্যেও দেখা যায়।উদাহরণস্বরূপঃ পেস্তা এবং আখরোটে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Pratiyogita Darpan (সেপ্টেম্বর ২০০৬)। Competition Science Vision। Pratiyogita Darpan।