পোতাঙ্গন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ডকইয়ার্ড থেকে পুনর্নির্দেশিত)
ইয়াংগী নদীর তীরবর্তী পোতাঙ্গন

পোতাঙ্গন (ইংরেজি: Shipyard শিপইয়ার্ড বা Dockyard ডকইয়ার্ড) নৌযান নির্মাণ সংক্রান্ত কারখানা, যেখানে নৌযান নির্মাণ, মেরামত, আধুনিকায়ন ইত্যাদি কাজ করা হয়। জাহাজ, লঞ্চ, কার্গো, সিট্রাক, বার্জ, স্টিমার অর্থাৎ পানিতে চলাচলের জন্য যে কোন ধরনের যান তৈরি বা মেরামতের জন্য পোতাঙ্গন ব্যবহার হয়। এছাড়া ভারী প্রকৌশলেও পোতাঙ্গন ব্যবহার হয়, যেমন ইস্পাতের কাঠামোর সেত্য, ভবন নির্মাণ, ইত্যাদি।

ইতিহাস[সম্পাদনা]

বিশ্বের প্রাচীনতম ডকইয়ার্ডগুলি ভারতের গুজরাত রাজ্যে অবস্থিত হারাপ্পান বন্দর নগরী লোথালে ২৬০০ খ্রিষ্ট পূর্বে নির্মিত হয়। লোথালের ডকইয়ার্ডগুলি সীন্ধের হরপ্পান শহরগুলি ও সৌরাষ্ট্র উপদ্বীপ মধ্যবর্তী সাবরমতী নদীর একটি প্রাচীন বাণিজ্য পথের সাথে সংযুক্ত ছিল, যখন পার্শ্ববর্তী কচ্ছ মরুভূমি আরব সাগরের একটি অংশ ছিল।

নৌ ব্যবসায়ের উদ্দেশ্য পূরণের জন্য ডক ইয়ার্ড ও একটি গুদাম তৈরির বিষয়ে লোথাল প্রকৌশলীরা উচ্চ অগ্রাধিকার প্রদান করেন। ডকটি শহরের পূর্ব প্রান্তে তৈরি করা হয় এবং এটি প্রত্নতাত্ত্বিকরা সর্বোচ্চ ক্রমের প্রকৌশল কীর্তি হিসাবে বিবেচনা করে। পলি জমা এড়ানোর জন্য এটি নদীর মূল স্রোত থেকে দূরে অবস্থিত ছিল, তবে উচ্চ জোয়ারে জাহাজগুলিকে প্রবেশের সুবিধা সরবরাহ ছিল।

স্পেনীয় শহর বার্সেলোনায়, ড্রাগান শিপইয়ার্ড অন্তত ১৩তম শতাব্দীর মাঝামাঝি থেকে ১৮ শতক পর্যন্ত সক্রিয় ছিল, যদিও এটি বর্তমানে সেনাবাহিনীর ব্যারাক এবং পাশাপাশি অস্ত্রাগার হিসাবে কাজ করে। পরিচালনার সময় এটি ক্রমাগত পরিবর্তন করা, পুনর্নির্মাণ এবং সংশোধন করা হয়, তবে দুটি মূল টাওয়ার এবং মূল আটটি নির্মাণ নেভের একটি অংশ আজও রয়েছে। এটি বর্তমানে একটি সমুদ্র জাদুঘর।

ইতালির ভেনিস আর্সেনালে, শিল্প বিপ্লবের কয়েকশো বছর আগে কারখানায় প্রথম জাহাজ তৈরি হয়। আর্সেনাল স্পষ্টতই প্রাক- উৎপাদিত অংশগুলি এবং সমাবেশ লাইনগুলি এবং এর ১৬,০০০ জন কর্মচারী প্রতিদিন প্রায় একটি জাহাজের উৎপাদন করতো।

ঐতিহাসিক পোতাঙ্গন[সম্পাদনা]

উল্লেখযোগ্য পোতস্থান এবং পোতাঙ্গন[সম্পাদনা]

পূর্ব এশিয়া[সম্পাদনা]

দক্ষিণ পূর্ব এশিয়া[সম্পাদনা]

দক্ষিণ এশিয়া[সম্পাদনা]

ভারত[সম্পাদনা]

বাংলাদেশ[সম্পাদনা]

উত্তর আমেরিকা[সম্পাদনা]

দক্ষিণ আমেরিকা[সম্পাদনা]

ইউরোপ[সম্পাদনা]

আরোও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]