টাইর‍্যানোসরাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
টাইর‍্যানোসরাস
সময়গত পরিসীমা: Late Cretaceous, ৬৮–৬৬কোটি
Tyrannosaurus Rex Holotype.jpg
Reconstruction of the T. rex type specimen (CM 9380) at the Carnegie Museum of Natural History
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
আদর্শ প্রজাতি
Tyrannosaurus rex
Osborn, 1905
প্রতিশব্দ

টাইর‍্যানোসরাস (/tˌrænəˈsɔːrəs/ or /tˌrænəˈsɔːrəs/, অর্থ টাইর‍্যান্ট লিজার্ড যা গ্রীক শব্দ টাইর‍্যানোস এবং সরাস (লিজার্ড) থেকে এসেছে।[১]) এটি কোয়েলুরোসরিয়ান থেরাপড গণের ডাইনোসর। টাইর‍্যানোস রেক্স ((লাতিন রেক্স অর্থ রাজা) একটি সুপরিচিত বৃহৎ থেরাপডস। টাইর‍্যানোসরাস বর্তমানের উত্তর আমেরিকার পশ্চিমাংশে তখনকার লারামিডিয়া নামের দ্বীপ মহাদেশে বাস করতো। বিভিন্ন পাথরে রুপান্তরিত হওয়া জীবাশ্মের সন্ধান পাওয়া গেছে যা ম্যাসট্রিচশিয়ান যুগের, ৬৮ থেকে ৬৬ বছর আগেকার।.[২] এরা টাইর‍্যানোসরয়েডস পরিবারের শেষ সদস্য,,[৩] এবং শেষ অপক্ষী ডাইনোসরগোষ্ঠী।

অন্যান্য টাইর‍্যানোসরয়েডের মত টাইর‍্যানোসরাস দ্বীপদ, মাংসাশী, সুবৃহৎ মাথার খুলি, লম্বা এবং ভারী লেজযুক্ত প্রাণী। এদের সামনের পা খুবই ছোট কিন্তু আকারের তুলনায় অস্বাভাবিক শক্তিধর এবং দুটো করে আঙুল আছে। সবথেকে ভালো আকারে পাওয়া ১২.৩ মি (৪০ ফু) লম্বা, পা থেকে {{convert|3.66|m|ft|0|sp=us} উঁচু, ,[৪]

বর্ণনা[সম্পাদনা]

টাইনোসরাস রেস ছিলো অন্যতম বৃহৎ স্থলচর মাংসাশী প্রাণী। প্রাপ্ত পরিপূর্ণ নমুনা সমূহের মধ্যে সব থেকে বড়টি রাখা হয়েছে প্রাকৃতিক ইতিহাস জাদুঘরে যার নাম FMNH PR2081 এবং ডাকনাম সু, লম্বায় ৪০ ফুট, উরু থেকে ১২ ফুট উঁচু এএবং ওজন সাড়ে চার থেকে সাত মেট্রিক টনের বেশীও হতো।

২০১১ সালের এক গবেষণা থেকে জানা যায় সু এর ওজন, সর্ববৃহৎ টাইর‍্যানোসরাস, ৯.৫ এবং ১৮.৫ মেট্রিক টনের মধ্যে। গবেষণা পত্রের লেখকেরা এই উর্ধ্ব ও নিম্ন পরিমাপের কারণ হিসেবে উল্লেখ করেছেনন যে এরা খুব চিকনও হতে পারে আবার খুব মোটাও হতে পারে।

শ্রেণীবিভাগ[সম্পাদনা]

১৯৫৫ সালে সোভিয়েত প্যালেন্টোলজিস্ট এভগেনি মালেভ মংগোলিয়াতে প্রাপ্ত নতুন এক প্রজাতির নামকরণ করেন টাইনোসরাস বাটার। ১৯৬৫ সালে এই প্রজাতির নাম পরিবর্তন করে টারবোসরাস বাটার রাখা হয়। অনেক গবেষণায় প্রমানিত হয়েছে যে টার্বোসরাস বাটার হচ্ছে টাইর‍্যানোসরাস রেক্সের সিস্টার ট্যাক্সন। টি. বাটার কে টাইনোসরাসের এশীয় প্রজাতি হিসেবে ধরা হয়।

সাম্প্রতিক বর্ণনা থেকে জানা যায় যে টি. বাটারের খুলি টি. রেক্সের তুলনায় অনেক সরু এবং কামড়ানোর সময় খুলিতে টানের পরিমান টি রেক্স থেকে আলাদা, এলিয়োর‍্যামুস এর মত। এলিয়োর‍্যামুস হচ্ছে একধরণের এশিয়ান টাইর‍্যানোসর।

তথ্যসুত্র[সম্পাদনা]

  1. "Tyrannosaurus"Online Etymology Dictionary 
  2. Hicks, J. F.; Johnson, K. R.; Obradovich, J. D.; Tauxe, L.; Clark, D. (২০০২)। "Magnetostratigraphy and geochronology of the Hell Creek and basal Fort Union Formations of southwestern North Dakota and a recalibration of the Cretaceous–Tertiary Boundary" (PDF)। Geological Society of America Special Papers 361: 35–55। আইএসবিএন 0-8137-2361-2ডিওআই:10.1130/0-8137-2361-2.35 
  3. DiChristina, Mariette (Apr ১৪, ২০১৫)। "Rise of the Tyrants"। "... was merely the last survivor of a startling variety of tyrannosaurs that lived across the globe right up until the asteroid impact 66 million years ago ..." 
  4. "Sue Fact Sheet"Sue at the Field MuseumField Museum of Natural History 

বহি:সংযোগ[সম্পাদনা]