জ্যাক মার্শ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jack Marsh
Jack Marsh.jpg
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামJack Marsh
জন্মআনু. 1874
Yulgilbar, New South Wales
মৃত্যু25 May ১৯১৬ (বয়স ৪১–৪২)
Orange, New South Wales
উচ্চতা৫ ফুট ৭ ইঞ্চি (১.৭০ মিটার)
ব্যাটিংয়ের ধরনRight-handed
বোলিংয়ের ধরনRight-arm fast
ভূমিকাFast bowler
ঘরোয়া দলের তথ্য
বছরদল
1900–1903New South Wales
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা First-class
ম্যাচ সংখ্যা
রানের সংখ্যা ৪০
ব্যাটিং গড় ৫.০০
১০০/৫০ ০/০
সর্বোচ্চ রান *
বল করেছে ১,৩৭০
উইকেট ৩৪
বোলিং গড় ২১.৪৭
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ৫/৩৪
ক্যাচ/স্ট্যাম্পিং ২/০
উৎস: CricketArchive, 1 December 2011

জ্যাক মার্শ (আনু. ১৮৭৪ - ২৫ মে ১৯১৬) অস্ট্রেলীয় আদিবাসী বংশোদ্ভূত একজন অস্ট্রেলীয় প্রথম শ্রেণির ক্রিকেটার, যিনি ১৯০০-০১ থেকে ১৯০২-০৩ পর্যন্ত ছয় ম্যাচে নিউ সাউথ ওয়েলসের প্রতিনিধিত্ব করেছিলেন। চরম গতির একজন ডানহাতি ফাস্ট বোলার, মার্শ ছিলেন উচ্চ অ্যাথলেটিক গুণাবলীর আশীর্বাদপুষ্ট এবং তাকে সেই যুগের অসামান্য প্রতিভা হিসাবে বিবেচনা করা হয়েছিল। তাঁর বোলিং অ্যাকশনের বৈধতা নিয়ে নিয়মিত বিতর্কে তাঁর ক্যারিয়ার কমে গিয়েছিল; তাঁর বিরুদ্ধে নো-বল, একাধিকবার থ্রোয়িং করার অভিযোগ আনা হয়েছিল। তার কর্মের বৈধতা নিয়ে বিতর্কের ফলস্বরূপ, মার্শ কখনও নিজেকে প্রথম-শ্রেণীর স্তরে প্রতিষ্ঠিত করেননি এবং জাতীয় নির্বাচনেও তাঁকে বাছাই করা হয়নি। সমসাময়িক বক্তৃতায়, মার্শের সুযোগের অভাবকে প্রায়শই বর্ণ বৈষম্যের কারণ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

জন্ম উত্তর নিউ সাউথ ওয়েলসের ইউলগিলবার ক্লেরাস নদী তীরবর্তী বুন্দজালং পরিবারে, মার্শ প্রথম তাঁর পেশাদারী পরিচয় তুলে ধরেন রানার হিসাবে, সিডনি সফরকালে এবং তারপর আন্তঃরাজ্য প্রতিদ্বন্দিতায়, একজন স্প্রিন্টার এবং হার্ডলার দৌড়ে জিতেন। সিডনিতে থাকাকালীন মার্শ স্থানীয় ক্লাব ক্রিকেটে অংশ নিতে শুরু করেছিলেন এবং সকলের নজর কেড়েছিলেন। ১৮৯৭ সালে থ্রোয়িং করায় জন্য প্রথমবারের মতো তাকে নো-বল দেয়া হয়, তবে ১৯৯০-সালের দিকেই তিনি নিউ সাউথ ওয়েলস রাজ্যের বিপক্ষে একটি ট্রায়াল ম্যাচে শীর্ষে এসেছিলেন। মার্শ শীর্ষস্থানীয় টেস্ট ক্রিকেটার ভিক্টর ট্রাম্পার এবং মন্টি নোবেলকে আউট করেছিলেন, তবে তাকে থ্রোয়িংয়ের জন্য ডাকা হয়েছিল। মার্শ নিজের হাত স্প্লিন্টসে জড়িয়ে বোলিং করে নিজের অ্যাকশনের বৈধতা প্রমাণ করার অঙ্গীকার করেছিলেন, যা অবমানিত আম্পায়ারকে পদত্যাগ করতে প্ররোচিত করেছিল। স্থানীয় প্রতিযোগিতায় বোলিং গড়ে শীর্ষে থাকার পর মার্শকে শেফিল্ড শিল্ডে অভিষেকের জন্য নির্বাচিত করা হয়েছিল। তিনি তাত্ক্ষণিকভাবে নিজের পরিচয় দেন এবং তিন ম্যাচ পরে মরসুমের প্রথম শ্রেণির বোলিং গড়ের নেতৃত্ব দেন। নিজের দ্বিতীয় ম্যাচে বব ক্রকেট তাকে নো-বল দেন, কিন্তু তাঁর চতুর্থ ম্যাচে যখন একই আম্পায়ার তাকে সতেরবার নো-বোল দেন, তখন জনতার বিক্ষোভ প্রদর্শনের ঘটনা ঘটে। মার্শের অ্যাকশন ন্যায্য ছিল এবং বিভিন্ন তত্ত্ব প্রচারিত হয়েছিল কিনা তা নিয়ে ক্রিকেট সম্প্রদায় বিভক্ত ছিল, যা মার্শের বিপক্ষে বাজে খেলার জন্য উদ্দেশ্য প্রণোদিত দেখানোর চেষ্টা করা হয়েছিল। এই তত্ত্বগুলির মধ্যে সর্বাধিক জনপ্রিয় ছিল যে মার্শ থ্রোয়িংয়ের বিরুদ্ধে একটি প্রচারণা চালিয়ে গিয়েছিলেন এবং তার বর্ণ এখানে হালকা লক্ষ্য ছিল।

মার্শ আরও দুটি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলেছিলেন, যা তাঁর নো-বোলিংয়ের পরে একই মরসুমে হয়েছিল। পরবর্তী মৌসুমে, সফরকারী ইংল্যান্ড ক্রিকেট দল প্রতিপক্ষ দলে তাঁকে নির্বাচন নিয়ে আপত্তি জানায়। অস্ট্রেলিয়ার হয়ে মার্শকে নির্বাচিত করার আহ্বান জানানো হয়েছিল, কিন্তু নিউ সাউথ ওয়েলসের নির্বাচক নোবেল বিতর্ক এড়াতে তাঁকে নির্বাচন করতে অস্বীকার করেছিলেন। পরবর্তী বছরগুলিতে, মার্শ অ্যালকোহলে আসক্ত হন এবং হামলার জন্য তাঁকে সংক্ষিপ্ত সময়ের জন্য কারাগারে বন্দীও করা হয়েছিল। তিনি একটি পাবের বাইরে ঝগড়ায় মারা গিয়েছিলেন; দু'জন ব্যক্তির বিরুদ্ধে হত্যাযজ্ঞের অভিযোগ আনা হলেও পরে তাদের খালাস দেওয়া হয়। [১]

প্রথম বছর[সম্পাদনা]

ক্লাব ক্রিকেট[সম্পাদনা]

প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক[সম্পাদনা]

ক্রকেটের প্রতি প্রতিক্রিয়া[সম্পাদনা]

ইংল্যান্ডের বিরুদ্ধে ঘটনা[সম্পাদনা]

পরের বছরগুলোতে[সম্পাদনা]

উত্তরাধিকার[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

  1. "Death of Jack Marsh"The Sydney Morning Herald। ৫ জুন ১৯১৬। পৃষ্ঠা 8। সংগ্রহের তারিখ ২০১১-০৩-২৪At the inquest into the cause of the death of Jack Marsh, a one time champion runner and fast bowler, who died on Friday evening 26 May, the coroner found that Marsh was killed, and committed John Henry Hewitt, bookmaker, and Walter Stone, bookmaker's clerk, who had been charged with feloniously killing Marsh, to stand their trial at the next Orange Quarter Sessions. 

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও পড়া[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]