জোনাকী জাতীয় বিদ্যালয়, শিমুলচালা

স্থানাঙ্ক: ২৫°৫৫′৫৩″ উত্তর ৯০°০৪′২৯″ পূর্ব / ২৫.৯৩১২৬১৯° উত্তর ৯০.০৭৪৭৬৯৬° পূর্ব / 25.9312619; 90.0747696
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জোনাকী জাতীয় বিদ্যালয়
প্রতীক চিহ্ন
নীতিবাক্যকর্ম মোর সংস্কৃতি
ধরনব্যক্তিগত
স্থাপিত২০১৩; ১১ বছর আগে (2013)
আচার্যজোনাকী সোসিও সোসাইটি
অধ্যক্ষহাতেম আলী সেখ, এম এ
পরিচালকসহর আলী আহমেদ
অবস্থান, ,
২৫°৫৫′৫৩″ উত্তর ৯০°০৪′২৯″ পূর্ব / ২৫.৯৩১২৬১৯° উত্তর ৯০.০৭৪৭৬৯৬° পূর্ব / 25.9312619; 90.0747696
সংক্ষিপ্ত নামজোনাকী
মানচিত্র

জোনাকী জাতীয় বিদ্যালয়, শিমুলচালা (ইংরাজীঃ Jonaky Jatiya Bidyalaya, Shimulchala) আসাম জাতীয় বিদ্যালয় শিক্ষা সংসদের নীতি এবং আদর্শর ভিত্তিতে প্রতিষ্ঠিত একটি ব্যক্তিগত মালিকানার বিদ্যালয়। ধুবুরী জেলার দক্ষিণ শালমারা শিক্ষা মালিকানার অন্তর্গত একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। ব্রহ্মপুত্র নদীর দক্ষিণ পারের বর কলীয়া নস্করা নামের গাঁওয়ের শিমূলচালা গাঁওতে অবস্থিত এই বিদ্যালয়টি। ২০১৩ সালের জানুয়ারি মাসে এই স্কুলটি স্থাপন করা হয়[১]। স্কুলটি প্রতিষ্ঠা করেছিল Jonaky Dev. Socio (N.G.O)। সেই বেসরকারী সংগঠনটিতে সেই সময়ে সদস্য ছিল ৫ জন। যদিও আজকাল তার তিনজন আছে। কিন্তু স্কুল পরিচালনা চালিয়ে যাচ্ছে। এই স্কুলে পড়তে আসা ছাত্র-ছাত্রীদের স্কুলের সম্পূর্ণ বেতন দিতে হয়। যেমনঃ মাসিক বেতন, পরীক্ষা বেতন, ভর্তি বেতন এবং বিবিধ। বিদ্যালয়টিতে শুরু থেকে আজ পর্যন্ত ছাত্রের সংখ্যা দিনে-দিনে বেড়ে চলেছে বলে বিদ্যালয় কর্তৃপক্ষ থেকে জানা গিয়েছে, এবং তারা আশাবাদী যে পরবর্তীতে গিয়ে আরো বেশি ছাত্র-ছাত্রী পড়াতে পারবেন বলে। বিদ্যালয়টি স্থাপন হওয়া থেকে আজ পর্যন্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে যাচ্ছেন “‘হাতেম আলী সেখ”’[২] সাহেব। যদিও এর মধ্যের তিন বছর ওই দুজন শিক্ষকও প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছিলেন।

বিদ্যালয়ের ঠিকানা[সম্পাদনা]

গাওঁ - শিমুলচালা, পোঅঃ বরকলীয়া শেরশো, থানাঃ ফকিরগঞ্জ, জেলা ধুবুরী (আসাম) পিন নং ৭৮৩৩৩০[৩]

বিদ্যালয়ে পড়ানো পাঠক্রম[সম্পাদনা]

১. অসমীয়া, ইংরেজি, সাধারণ গণিত, সাধারণ বিজ্ঞান, উচ্চতর গণিত, সমাজ বিজ্ঞান (ইতিহাস, অর্থনীতি, ভূগোল) আরবী, হিন্দী, পরিবেশ, সাধারণ জ্ঞান, অসমীয়া দ্রুত পাঠ (বুঢ়ী আইর সাধু, শংকর দেব, বুঢ়া আরু শিয়াল, ঘরুয়া কাম করা মেকুরী ইত্যাদি) ছবি আঁকা, হাতের লেখা (অসমীয়া, আরবী, ইংরাজী ইত্যাদি)

পাঠদান দেয়া শ্রেণীসমূহ[সম্পাদনা]

প্রথম অবস্থায় অংকুরণ থেকে তৃতীয় শ্রেণী পর্যন্ত ছিল। যদিও আজকাল অংকুরণ থেকে দশম শ্রেণী পর্যন্ত পাঠদান দেয়া হয়। ২০২১ সালে প্রথমবার হাইস্কুল শিক্ষান্ত পরীক্ষা (মাধ্যমিকে) অবতীর্ণ হবে ছাত্র-ছাত্রীরা।

শিক্ষক-শিক্ষিকা[সম্পাদনা]

যেহেতু এটি একটি বেসরকারী বা ব্যক্তিগত মালিকানার বিদ্যালয় সেইজন্য এর শিক্ষক তথা শিক্ষয়িত্রীসকল সময়ে বদলি হয়ে থাকে।

আরও দেখুন[সম্পাদনা]

ফেসবুক

তথ্যসূত্র[সম্পাদনা]