জেরসন সান্তোস দা সিলভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জেরসন
২০২২ সালে মার্সেইয়ের হয়ে জেরসন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম জেরসন সান্তোস দা সিলভা
জন্ম (1997-05-20) ২০ মে ১৯৯৭ (বয়স ২৬)
জন্ম স্থান বেলফোর্দ রোশো, ব্রাজিল
উচ্চতা ১.৭৫ মিটার (৫ ফুট ৯ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
মার্সেই
জার্সি নম্বর
যুব পর্যায়
২০১২–২০১৪ ফ্লুমিনেন্সে
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৪–২০১৬ ফ্লুমিনেন্সে ৩১ (১)
২০১৬–২০১৯ রোমা ২৮ (২)
২০১৮–২০১৯ফিওরেন্তিনা (ধার) ৩৬ (৩)
২০১৯–২০২১ ফ্লামেঙ্গো ৬৫ (৩)
২০২১– মার্সেই ৩৫ (৯)
জাতীয় দল
২০১৪–২০১৬ ব্রাজিল অনূর্ধ্ব-২০ ১০ (০)
২০২১ ব্রাজিল অনূর্ধ্ব-২৩ (০)
২০২১– ব্রাজিল (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৯:০২, ২৮ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৯:০২, ২৮ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

জেরসন সান্তোস দা সিলভা (পর্তুগিজ: Gerson; জন্ম: ২০ মে ১৯৯৭; জেরসন নামে সুপরিচিত) হলেন একজন ব্রাজিলীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ফরাসি ক্লাব মার্সেই এবং ব্রাজিল জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় অথবা বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৪ সালে, জেরসন ব্রাজিল অনূর্ধ্ব-২০ দলের হয়ে ব্রাজিলের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ২ বছর যাবত ব্রাজিলের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২১ সালে ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ব্রাজিলের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

জেরসন সান্তোস দা সিলভা ১৯৯৭ সালের ২০শে মে তারিখে ব্রাজিলের বেলফোর্দ রোশোতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

জেরসন ব্রাজিল অনূর্ধ্ব-২০ এবং ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে ব্রাজিলের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৪ সালের ১৪ই আগস্ট তারিখে তিনি প্রীতি ম্যাচে ইকুয়েডর অনূর্ধ্ব-২০ দলের বিরুদ্ধে ম্যাচে ব্রাজিল অনূর্ধ্ব-২০ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। ব্রাজিলের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৪ বছরে ১২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০২১ সালের ৩রা সেপ্টেম্বর তারিখে, ২৪ বছর, ৩ মাস ও ১৪ দিন বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী জেরসন চিলির বিরুদ্ধে অনুষ্ঠিত ২০২২ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিলের হয়ে অভিষেক করেছেন।[১] উক্ত ম্যাচের ৪৬তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় ব্রুনো গিমারায়েসের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[২] ম্যাচে তিনি ১৮ নম্বর জার্সি পরিধান করে আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি ব্রাজিল ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৮ আগস্ট ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ব্রাজিল ২০২১
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Chile vs. Brazil - 3 September 2021 - Soccerway"int.soccerway.com। সংগ্রহের তারিখ ২৮ আগস্ট ২০২২ 
  2. "Chile - Brazil 0:1 (WC Qualifiers South America 2020-2022, 9. Round)"worldfootball.net। সংগ্রহের তারিখ ২৮ আগস্ট ২০২২ 
  3. "Chile - Brazil, Sep 3, 2021 - World Cup qualification South America - Match sheet"www.transfermarkt.com। সংগ্রহের তারিখ ২৮ আগস্ট ২০২২ 
  4. Strack-Zimmermann, Benjamin। "Chile vs. Brazil"www.national-football-teams.com। সংগ্রহের তারিখ ২৮ আগস্ট ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]