জাকা আশরাফ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চৌধুরী মুহাম্মদ জাকা আশরাফ
چوہدری محمد ذکا اشرف
২৭তম, ২৯তম, ও ৩৭তম চেয়ারম্যান পাকিস্তান ক্রিকেট বোর্ড
কাজের মেয়াদ
৫ জুলাই ২০২৩ – ১৯ জানুয়ারি ২০২৪
রাষ্ট্রপতিআরিফ আলভি
প্রধানমন্ত্রীশেহবাজ শরীফ
পূর্বসূরীনাজাম শেঠি
উত্তরসূরীমহসিন রাজা নকভী
কাজের মেয়াদ
১৫ জানুয়ারি ২০১৪ – ১০ ফেব্রুয়ারি ২০১৪
রাষ্ট্রপতিমামনুন হুসাইন
প্রধানমন্ত্রীনওয়াজ শরীফ
পূর্বসূরীরমিজ রাজা (ভারপ্রাপ্ত )
উত্তরসূরীনাজাম শেঠি
কাজের মেয়াদ
২৭ অক্টোবর ২০১১ – ২৪জুন ২০১৩
রাষ্ট্রপতিআসিফ আলি জারদারি
প্রধানমন্ত্রীইউসুফ রাজা গেলানি
রাজা পারভেজ আশরাফ
নওয়াজ শরীফ
পূর্বসূরীইজাজ বাট
উত্তরসূরীনাজাম শেঠি (ভারপ্রাপ্ত )
ব্যক্তিগত বিবরণ
জন্মমোহাম্মদ জাকা আশরাফ
(1952-09-09) ৯ সেপ্টেম্বর ১৯৫২ (বয়স ৭১)
মান্দি বাহাউদ্দীন , পাঞ্জাব, পাকিস্তান
জাতীয়তাপাকিস্তানি
জীবিকাব্যবসায়ি ও প্রশাসক
ওয়েবসাইটagipk.com

চৌধুরী মুহাম্মদ জাকা আশরাফ ( পাঞ্জাবি, উর্দু: محمد ذكا اشرف‎‎  ; জন্ম ৯ সেপ্টেম্বর ১৯৫২) একজন পাকিস্তানি নির্বাহী যিনি পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান। [১] [২] ও রাজনীতিবিদ।

প্রাথমিক জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

হম্মদ আশরাফের পুত্র, একজন ব্যবসায়ী এবং প্রভাবশালী (পিটিআই) রাজনীতিবিদ জুলফিকার আলী ভুট্টোর ঘনিষ্ঠ যিনি পাকিস্তানের প্রতিষ্ঠাতাদের একজন চৌধুরী রহমত আলীর ভাগ্নে ছিলেন।

জাকা সিনিয়র পিটিআই রাজনীতিবিদ শাফকাত মাহমুদ এবং সিনিয়র পিএমএল-এন রাজনীতিবিদ চৌধুরী জাফর ইকবাল গুজ্জারের চাচাতো ভাই[৩]

জাকা ১৯৭০ সাল থেকে জুলফিকার আলী ভুট্টো সরকারের অধীনে পাকিস্তান পিপলস পার্টির সাথে যুক্ত। কলেজে পড়ার সময়, তিনি ভবিষ্যতের রাজনীতিবিদ আসিফ আলী জারদারির সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলেন[৪], তাদের অনুরূপ রাজনৈতিক মতামতের কারণে।

আশরাফ সাদিক পাবলিক স্কুল, বাহওয়ালপুর এবং ক্যাডেট কলেজ পেতারোর একজন প্রাক্তন ছাত্র, [৫] যেখান থেকে তিনি ১৯৭৩ সালে স্নাতক হন।

পকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান[সম্পাদনা]

১৫ অক্টোবর ২০১১ তারিখে পাকিস্তানের রাষ্ট্রপতি [৬] তাকে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করেন এবং ২৭ অক্টোবর ২০১১ তারিখে দায়িত্ব গ্রহণ করেন[৭]। যাইহোক, ১০ ফেব্রুয়ারী ২০১৪-এ, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ পিসিবি গভর্নিং বোর্ড ভেঙ্গে দেন এবং তাকে পিসিবি-র চেয়ারম্যান পদ থেকে বরখাস্ত করেন[৮]। আগস্ট ২০১২ সালে, তিনি এশিয়ান ক্রিকেট কাউন্সিল উন্নয়ন কমিটির চেয়ারম্যান নির্বাচিত হন[৯]

আদালত কর্তৃক স্থগিতাদেশ[সম্পাদনা]

২৮ মে ২০১৩ তারিখে, ইসলামাবাদ হাইকোর্ট জাকা আশরাফকে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হিসাবে কাজ করা থেকে বিরত রাখে যে পিসিবি চেয়ারম্যান হিসাবে জাকার নির্বাচন পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন কোচের দ্বারা খারাপ ছিল[১০]। তদুপরি, আই এইচ সি তাকে তার নির্বাচনের প্রক্রিয়া স্বচ্ছ না হওয়ার কারণে তার দায়িত্ব পালনে বাধা দিয়েছে। ২৪ জুন ২০১৩ তারিখে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মামলাটি স্থগিত করা হয়।

পুনরায় নিয়োগ[সম্পাদনা]

ইসলামাবাদ হাইকোর্ট ১৫ জানুয়ারী ২০১৪-এ পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হিসাবে জাকা আশরাফকে পুনর্বহাল করে। আশরাফকে পুনর্বহাল করার সিদ্ধান্তটি বিচারপতি নুরুল হক কোরেশি এবং বিচারপতি রিয়াজ আহমেদ খানের সমন্বয়ে গঠিত দুই সদস্যের ডিভিশন বেঞ্চ গ্রহণ করেন। বিচারপতি শওকত আজিজ সিদ্দিকীর সমন্বয়ে গঠিত আইএইচসি-এর একক সদস্যের বেঞ্চের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তঃআদালত আপিল গ্রহণ করে আদালত। ১৯ জুলাই ২০১৩-এ, ইসলামাবাদ হাইকোর্ট আশরাফের নিয়োগকে "অবৈধ" ঘোষণা করেছিল এবং ভারপ্রাপ্ত পিসিবি প্রধান নাজাম শেঠিকে ৯০ দিনের মধ্যে নির্বাচন করার নির্দেশ দিয়েছিল।[১১]

পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হিসেবে ৩য় মেয়াদ[সম্পাদনা]

২০২৩ সালের জুনে, তিনি নাজাম শেঠির বিপরীতে পিসিবি চেয়ারম্যান পদের জন্য পাকিস্তান পিপলস পার্টি কর্তৃক মনোনীত হন। ২০ জুন ২০২৩-এ, নাজাম শেঠি পিসিবি চেয়ারম্যান পদের প্রতিযোগিতা থেকে তার প্রত্যাহারের ঘোষণা দেন। একই দিনে, জাকা আশরাফ পাকিস্তান ক্রিকেট বোর্ড বোর্ড অফ গভর্নরস-এর সদস্য হিসেবে নিযুক্ত হন[১২]। ৫ জুলাই ২০২৩-এ, তিনি নাজাম শেঠির স্থলাভিষিক্ত হয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন[১৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Desk (Lahore), Web (২০২৩-০৭-০৫)। "Zaka Ashraf appointed Chairman of new PCB Management Committee"Pakistan Observer (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-০৫ 
  2. "Zaka Ashraf named chairman of new PCB management committee"cricketpakistan.com.pk (ইংরেজি ভাষায়)। ২০২৩-০৭-০৫। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-০৫ 
  3. "https://www.bolnews.com/newspaper/national-nerve/2022/08/marriage-of-convenience/"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  4. "http://agipk.com/about-us/chairman/"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  5. "https://www.espncricinfo.com/cricketers/zaka-ashraf-635770"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  6. "https://www.espncricinfo.com/story/pakistan-news-zaka-ashraf-confirmed-as-pcb-chairman-536420"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  7. "https://tribune.com.pk/story/271675/zaka-ashraf-appointed-pcb-chairman/"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  8. "https://www.thenews.com.pk/print/390544-lawyers-observe-black-day-today"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  9. "https://web.archive.org/web/20140222164131/http://www.radio.gov.pk/newsdetail-26958"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  10. "https://tribune.com.pk/story/555462/ihc-stops-zaka-ashraf-from-working-as-pcb-chariman"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  11. "https://www.espncricinfo.com/story/pakistan-government-withdraws-petition-against-zaka-ashraf-714727"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  12. "https://www.dailynayadiganta.com/"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  13. "https://www.jugantor.com/assets/news_photos/2023/07/06/image-692951-1688631769.jpg"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)